সোমবার, ০১ জুলা ২০১৯ ০৩:০৭ ঘণ্টা

সিলেটসহ সারাদেশে ৮ হাজার ৬৬২ কিলোমিটার সড়ক ভাঙা

Share Button

সিলেটসহ সারাদেশে ৮ হাজার ৬৬২ কিলোমিটার সড়ক ভাঙা

ডেস্ক রিপোর্ট :
সিলেটে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের আওতাধীন ৫৮৫ কিলোমিটার সড়ক ও মহাসড়ক ভাঙাচোরা। খানাখন্দে ভরা এসব সড়ক ও মহাসড়কের চিত্র ফুটে উঠেছে। এসব সড়ক ও মহাসড়কগুলো মেরামতে ব্যয় হবে ৯০৮ কোটি টাকা। সরকারি মহাসড়ক উন্নয়ন ও ব্যবস্থাপনা (এইচডিএম) বিভাগের বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে।

এইচডিএম-এর তথ্য অনুযায়ী, সিলেট বিভাগের মধ্যে হবিগঞ্জ সড়ক বিভাগে ৯৪ দশমিক সাত কিলোমিটার, মৌলভীবাজার সড়ক বিভাগে ১২৮ দশমিক ৮৬ কিলোমিটার, সুনামগঞ্জ সড়ক বিভাগে ১৩৬ দশমিক ৫৮ কিলোমিটার ও সিলেট সড়ক বিভাগে ২২৫ দশমিক ৩৯ কিলোমিটার সড়ক ভাঙাচোরা অবস্থায় রয়েছে।

সওজের ১০টি জোনের জাতীয়, আঞ্চলিক ও জেলা সড়কে জরিপ চালিয়ে বিশ্লেষণ প্রতিবেদনটি তৈরি করেছে এইচডিএম। এতে ২০১৯-২০ অর্থবছরে কী পরিমাণ ভাঙাচোরা সড়ক আছে, সেটি নিরূপণ করা হয়েছে। পাশাপাশি এসব সড়ক মেরামত ও পুনর্নির্মাণে কী পরিমাণ অর্থের প্রয়োজন হবে প্রতিবেদনে তা উল্লেখ করা হয়েছে।

এইচডিএমের হিসাবে, ২০১৯-২০ অর্থবছর সওজের মালিকানাধীন ৮ হাজার ৬৬২ কিলোমিটার সড়ক সংস্কার ও পুনর্নির্মাণে ব্যয় হবে ১০ হাজার ৩৬৫ কোটি টাকা। সারাদেশে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের অধীন সড়কগুলোর ৮ হাজার ৬৬২ কিলোমিটারই ভাঙাচোরা অবস্থায় রয়েছে। সড়কগুলোর খারাপ অংশের কোথাও পুনর্নির্মাণ, কোথাও সংস্কার, কোথাও পিচ ঠিক করা আবার কোথাও ‘ডাবল বিটুমিনাস সারফেস ট্রিটমেন্ট’ (ডিবিএইচ) করা জরুরি বলে উঠে এসেছে মহাসড়ক উন্নয়ন ও ব্যবস্থাপনা (এইচডিএম) বিভাগের বিশ্লেষণে।

সারাদেশে সওজের অধীন সড়কের পরিমাণ ২১ হাজার ৩০২ কিলোমিটার। এর মধ্যে জাতীয় মহাসড়ক ৩ হাজার ৮১২ কিলোমিটার, আঞ্চলিক মহাসড়ক ৪ হাজার ২৪৬ ও জেলা সড়ক ১৩ হাজার ২৪২ কিলোমিটার।

এইচডিএমের হিসাবে, ২০১৯-২০ অর্থবছর সওজের মালিকানাধীন ৮ হাজার ৬৬২ কিলোমিটার সড়ক সংস্কার ও পুনর্নির্মাণে ব্যয় হবে ১০ হাজার ৩৬৫ কোটি টাকা।

সওজের আওতাধীন সড়কগুলোর ভাঙাচোরা অংশের পরিমাণ, কোথায় কী ধরনের সংস্কারকাজ প্রয়োজন তা নিরূপণ করে প্রতি বছরই জরিপ প্রতিবেদন প্রকাশ করে আসছে এইচডিএম। এর আলোকে সওজের ভাঙাচোরা সড়ক ও সেগুলো সংস্কারে কী পরিমাণ অর্থের দরকার হবে, তার একটা ধারণা বের করে সংস্থাটি। যদিও প্রতি বছর সড়ক-মহাসড়ক সংস্কারের জন্য চাহিদামাফিক বরাদ্দ পাওয়া যায় না বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কর্মকর্তারা।

এইচডিএমের তথ্য অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরে সবচেয়ে বেশি সড়ক-মহাসড়ক সংস্কার, পুনর্বাসন, পুনর্নির্মাণ করতে হবে কুমিল্লা জোনে। এ জোনের অধীনে রয়েছে সওজের ছয়টি উপ-বিভাগ। ছয় উপ-বিভাগে সবমিলিয়ে ১ হাজার ১৫০ কিলোমিটার সড়ক সংস্কার ও পুনর্নির্মাণ করতে হবে। এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়া সড়ক বিভাগে ১০৬ দশমিক ১৩ কিলোমিটার, চাঁদপুর উপসড়ক বিভাগে ১৩৭ দশমিক ৫১ কিলোমিটার, কুমিল্লা সড়ক বিভাগে ৪৮০ দশমিক ৪২ কিলোমিটার, ফেনী সড়ক বিভাগে ১৬৯ দশমিক ৩২ কিলোমিটার, লক্ষ্মীপুর সড়ক বিভাগে ১২০ দশমিক ৫৬ কিলোমিটার ও নোয়াখালী সড়ক বিভাগে সংস্কার ও পুনর্নির্মাণ করতে হবে ১৩৬ দশমিক ৭ কিলোমিটার সড়ক। এসব সড়ক সংস্কার ও পুনর্নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৫০৬ কোটি টাকা।

এই সংবাদটি 1,004 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com