সিলেটমঙ্গলবার , ২ জুলাই ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

হাইআতুল উলয়ার মেধা তালিকাভুক্তরা পাচ্ছেন নগদ অর্থ পুরস্কার

Ruhul Amin
জুলাই ২, ২০১৯ ৯:০৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: কওমি মাদরাসা শিক্ষার মানোন্নয়ন, মেধাবী শিক্ষার্থীদের উৎসাহ ও দক্ষ মানবসম্পদ উপহার দিতে কাজ করে যাচ্ছে কওমি মাদরাসার সর্বোচ্চ সংস্থা ‘আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ। এরই অংশ হিসেবে দাওরায়ে হাদিসের (তাকমিল) পরীক্ষার্থীদের ভর্তি ও পরীক্ষা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনছে হাইআতুল উলয়া। এ লক্ষ্যে সাত সদস্যের সাব-কমিটিও গঠন করেছে সংস্থাটি।

এছাড়া দাওরায়ে হাদিস (মাস্টার্স সমমান) পরীক্ষায় মেধাতালিকাভুক্ত পুরুষ-মহিলাদের বিভিন্ন ক্যাটাগরিতে নগদ অর্থ পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নিয়েছে হাইয়াতুল উলইয়া।

গত ২২ জুন শনিবার অনুষ্ঠিত হাইআতুল উলইয়ার নীতিনির্ধারণী বৈঠকে আরও সিদ্ধান্ত হয়, দাওরায়ে হাদিসে পুরুষ পরীক্ষার্থীদেরকে ৪০টি স্তরে মেধা পুরস্কার দেওয়া হবে। একই স্তরে একাধিক ব্যক্তি হতে পারে।

মেধা তালিকায় প্রথম স্থান অধিকারকারী ২০,০০০ হাজার টাকা, ২য় স্থান লাভকারী ১৫ হাজার টাকা, ৩য় স্থান লাভকারীকে ১০ হাজার টাকা, ৪র্থ থেকে ১০ম স্থান অধিকারীদের ৭,০০০ হাজার টাকা, ১১ থেকে ৪০তম মেধাস্থান অর্জনকারীদের ৫০০০ হাজার টাকা করে নগদ অর্থ পুরস্কার দেয়া হবে।

পুরুষ-মহিলা মিলে ৫০ জন মেধাবীকে এই অর্থ পুরস্কার দেয়া হবে। এর মধ্যে পুরুষ ৪০ এবং মহিলা ১০টি।
এখন থেকে প্রতি বছর এই পুরস্কার প্রদান করা হবে এবং হাইয়াতুল উলয়ার অধীনে অনুষ্ঠিত গত দুই বছরের পরীক্ষায় শীর্ষ মেধাবীদেরও সমান হারে এই পুরস্কার দেয়া হবে বলে কওমিকণ্ঠকে জানিয়েছেন হাইয়াতুল উলইয়ার অন্যতম সদস্য হাফিজ মাওলানা মুসলেহুদ্দীন রাজু।
রাজধানীর জামিয়া আরাবিয়া ইমদাদুল উলুম ফরিদাবাদ মাদরাসায় সংস্থাটির চেয়ারম্যান ও দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফীর সভাপতিত্বে এই বৈঠকক অনুষ্ঠিত হয়।
বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ‘আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’র কো চেয়ারম্যান মাওলানা আশরাফ আলী, মাওলানা আযহার আলী আনোয়ার শাহ, মাওলানা আব্দুল হালিম বুখারি, মুফতি মোহাম্মদ ওয়াক্কাস, মুফতি রুহুল আমীন, মাওলানা আব্দুল হামিদ (মধুপুরের পীর), মাওলানা মুসলেহুদ্দীন রাজু, মাওলানা আব্দুল কুদ্দুস, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া, মাওলানা নুরুল হুদা ফয়জী, মাওলানা শামসুদ্দিন জিয়া, মাওলানা তাজুল ইসলাম কাসেমী, মাওলানা শামসুল হক, মাওলানা আবদুল বছির, মাওলানা মুশতাক আহমদ (খুলনা), মাওলানা উবাইদুর রহমান মাহবুব, মাওলানা মাহফুজুল হক, মুফতি নুরুল আমিন, মাওলানা এনামুল হক, মাওলানা আব্দুর রহিম প্রমুখ।