সিলেটমঙ্গলবার , ৯ জুলাই ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

অর্থবছরের প্রথম একনেকে ১৩ প্রকল্প অনুমোদন

Ruhul Amin
জুলাই ৯, ২০১৯ ৮:০২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
এতে দেশের ২৬৭টি জরাজীর্ণ ডাকঘর সংস্কারে হাতে নেয়া ‘বাংলাদেশ ডাক বিভাগের অধীনন্থ জরাজীর্ণ ডাকঘরগুলোর সংস্কার পুনর্বাসন’ প্রকল্পসহ ১৩টি অনুমোদন দেয়া হয়।
এছাড়া বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অন্য একটি প্রকল্প কোন ব্যয় না বাড়িয়ে শুধু মেয়াদ বৃদ্ধির প্রস্তাবও অনুমোদন করে একনেক।
মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা।
এগুলো বাস্তবায়নে ব্যয় হবে সাত হাজার ৭৪৪ কোটি ৪৭ রাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৬ হাজার ৪১৪ কোটি ৯৭ লাখ টাকা, বৈদেশিক সহায়তা থেকে ১ হাজার ১৪০ কোটি ৪৪ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৮৯ কোটি টাকা ব্যয় করা হবে।
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।
একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হলো- বগুড়া-নাটোর জাতীয় মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, ঢাকা-উথুলি-পাটুরিয়া জাতীয় মহাসড়ক আমিন বাজার হতে পাটুরিয়া ঘাট পর্যন্ত বিভিন্ন বাসস্ট্যান্ড এলাকা ডেডিকেটেড লেনসহ সার্ভিস লেন ও বাস-বে নির্মাণ, লাকসাম বাইয়ারা বাজার-ওমরগঞ্জ-নাঙ্গলকোট জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ।
এছাড়া মর্ডানাইজেশন অব সিটি স্ট্রিট লাইট সিস্টেম এ্যাট ডিফারেন্ট এরিয়া আন্ডার চিটাগাং সিটি কর্পোরেশন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর আধুনিকায়ন ও শক্তিশালীকরণ এবং ১৩টি জেলা কার্যালয় স্থাপন, বিএডিসির বিদ্যমান সার গুদামসমূহের রক্ষণাবেক্ষন, পুনর্বাসন এবং নতুন গুদাম নির্মাণের মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদারকরণ।
আরও রয়েছে নদী তীর সংরক্ষণের মাধ্যমে মেঘনা নদীর ভাঙন হতে ভোলা জেলার তজুমুদ্দিন উপজেলা সদর সংরক্ষণ, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, কক্সবাজারের উন্নয়ন ও সম্প্রসারণ, ব্রাহ্মণবাড়ীয়া জেলার ৯টি ব্রিজ নির্মাণ, বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন, সিলেট বিভাগ এবং চট্টগ্রাম অঞ্চলের বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থার সম্প্রসারণ ও শক্তিশালীকরণ।