সিলেটবৃহস্পতিবার , ১০ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মুসলিম বিদ্বেষী বক্তব্যটি সরিয়ে নিলেন ট্রাম্প

Ruhul Amin
নভেম্বর ১০, ২০১৬ ৭:০৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
মুসলিম বিদ্বেষী বক্তৃতা দিয়ে ঘৃণা ছড়ানো ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েই নিজেকে বদলে ফেলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ধনকূবের থেকে হঠাৎ হোয়াইট হাউস দখল করা এই রিপাবলিকান নেতা তাঁর বিজয় ভাষণে সব আমেরিকানকে নিয়ে দেশ গড়ার ডাক দিয়েছেন।

ঠিক একই দিন তিনি তাঁর নির্বাচনী পেজ থেকে মুসলমানদের ওপর নিষেধাজ্ঞা জারি সংক্রান্ত বক্তব্যটি সরিয়ে নেন। গত বছর ডোনাল্ড ট্রাম্পের মুসলিম বিদ্বেষী এই বক্তব্য নিয়ে সমালোচনার ঝড় বয়ে যায়।

নির্বাচনে জয়লাভের পর এখন আর ঐ পেজে ঢোকা যাচ্ছে না।ঐ পেজে ক্লিক করলেই অন্য একটি পেজে চলে যাচ্ছে যেখানে নির্বাচনে অর্থ সাহায্য সংক্রান্ত কিছু বক্তব্য দেখা যাচ্ছে। খবর দ্য ইন্ডিপেনডেন্ট।

অনেকটা উড়ে এসে জুড়ে বসা এই নেতা অসংলগ্ন বক্তৃতা দেয়ার জন্য পরিচিত হয়ে ওঠেন। কথা বার্তায় বেপরোয়া এই নেতা অপেক্ষাকৃত কম শিক্ষিত ও দরিদ্র মার্কিনিদের উসকে দিয়েছেন। ভোটে জেতার জন্য তিনি এমন সব আচরণ কথা বার্তা বলেছেন যার জন্য গোটা আমেরিকা আজ দুই ভাগে বিভক্ত। তবে নির্বাচনে জয়লাভের পর সবাইকে একতাবদ্ধ হওয়ার যে ডাক তিনি দিয়েছেন তাতে তিনি কীভাবে সফল হবেন সেটাই এখন দেখার বিষয়।

গত বছরের ৭ ডিসেম্বর ট্রাম্প মুসলমানদের আমেরিকা থেকে বের করে দেয়া এমনকি তাদের জন্য সীমান্ত বন্ধ করে দেয়ার কথা বলেন। এ পর্যন্ত তার ঐ বক্তব্য সম্বলিত একটি পোস্টার ঐ পেজে ঢোকলেই ভেসে উঠছিল। তবে নির্বাচনে জয় লাভের পর পরই ঐ পেজটি সরিয়ে ফেলা হয়।

গত বছরের নভেম্বরে ক্যালিফোর্নিয়ায় এক মুসলিম দম্পতির হামলায় ১৪ জন নিহত হওয়ার পর সাউথ ক্যারোলিনায় এক নির্বাচনী প্রচারণায় ট্রাম্প বলেন, ‘যতক্ষণ পর্যন্ত আমাদের প্রতিনিধিরা চিহিৃত করতে না পারেন যে আসলে কি ঘটছে, ততক্ষণ পর্যন্ত মুসলমানদের জন্য সীমান্ত বন্ধ করে রাখা উচিত। আমেরিকানদের প্রতি মুসলমানদের ‘ঘৃণা’ পুরো জাতিকেই ঝূঁকিতে ফেলে দিতে পারে।’

ট্রাম্প আরও ঘোষণা করেছিলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে আমেরিকা থেকে সোয়া কোটি অবৈধ অভিবাসীকে খেদাবেন আর মুসলমানদের এ দেশে ঢোকা নিষিদ্ধ করবেন।

৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ২৯০ ইলেকটোরাল ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন ট্রাম্প।