বৃহস্পতিবার, ১৮ জুলা ২০১৯ ০৫:০৭ ঘণ্টা

মশিউরের গান নিয়ে বির্তক, ”না বুঝে পড়লে কোরআন শয়তানেরি জুড়ায় পরান”

Share Button

মশিউরের গান নিয়ে বির্তক, ”না বুঝে পড়লে কোরআন শয়তানেরি জুড়ায় পরান”

অনুসন্ধানী রিপোর্ট:
কন্ঠ শিল্পী মশিউর রহমানের একটি গান নিয়ে অনলাইনে প্রতিবাদের ঝড় উঠেছে। তিনি একটি গানে বলেছেন “না বুঝে পড়লে কুরআন, শয়তানেরই জুড়ায় পরাণ!”। এই কলিচি ইসলাম ধর্মের মৌলিক বিশ্বাসের বিরুধী বলে মন্তব্য করেছেন অনেকেই। তাকে দ্রুত গানটি প্রত্যাহার করে ক্ষমা চাইতে বলেছেন অনেকেই। ভিডিওতে দেখা যায় কুরআনের একটি তাফসীর গ্রন্থ হাতে নিয়ে অর্থ বুঝে কুরআস পাঠের আহবান জানাচ্ছেন। অনেকেই বলছেন বিশেষ একটি প্রকাশনী কর্তৃক প্রকাশিত ঐ বঙ্গানুবাদ কুরআনের কপি বিক্রির জন্যই হয়তো তিনি এমনটি করেছেন। ফেসবুকে এনিয়ে নানা বির্তক চলছে। নিষিদ্ধ ঘোষিত এ্কটি সংগঠনের সর্মথকরা মশিউরের পক্ষে সাফাআ গাইতেও দেখা যায়। সিলেট রিপোর্ট এর পাঠকদের জন্য এখানে কয়েকটি মন্তব্য হুবহু তুলে ধরা হলো:

Wali Ullah Arman লিখেছেন,

না বুঝে পড়লে কোরআন….. শয়তানেরি জুড়ায় পরান……….!
শিল্পী মশিউর রহমান…….মেড বাই মডারেটে ইসলাম বাংলাদেশ!
এহসানুল কারীম জুবাইর শয়তানের পরান সে নিজেই জুড়িয়ে দিলো তার কথা আর গাওয়ার ভঙ্গিমার মাধ্যমে।

Farhan Qureshi এই আজাইরা টারে আগে থেকেই দেখতে পারি না।।
আবার অনেকে বলে উনি নাকি বাংলা ইসলামি সংগীত অঙ্গনের সম্রাট🤣😂
লাল রঙের প্রতি তার এতো মুহব্বত বুঝিনা এরকম রুচি ক্যান….

Wali Ullah Arman অন্যান্য ক্ষেত্রে যেরকম বিভিন্ন পীর বা বক্তার অনুসারীরা এসে বলে “পুরোটা দেন, খন্ডিত কথা কেন দিয়েছেন?” এখানেও ঠিক একইরকম মডারেট ইসলামের পুজারিরা চলে এসেছে এবং কোরাস ধরেছে “পুরোটা দিন খন্ডিত কেন?” স্পষ্ট কথা সামনে আসার পরেও বুঝে আসে না। কারণ ওদের কলিজার মধ্যে “দলের সমর্থন” বসে আছে।

ইকবাল হাসান জাহিদ তার ফেসবুক আইডিতে লিখেছেন,
“না বুঝে পড়লে কুরআন, শয়তানেরই জুড়ায় পরাণ!”
কষ্ট পেলাম সুর সম্রাট মশিউর ভাই,
আপনার কাছ থেকে এটা আশা করিনি…

এ ধরণের উদ্ভট সংগীত আপনার জন্য মানায় না। আপনি শুধু একটি কথার উত্তর দিবেন। দুনিয়ার কোনো মুফাসরি কী “আলিফ লাম মীম”, “ত্বা সিন মীম,” “কাফ হা ইয়া আইন সোয়াদ” এর অর্থ বলতে পেরেছেন। এই হরফে মুকাত্বাআতগেুলোর অর্থ স্বয়ং আল্লাহর রাসুল সা.ও বলেননি। তাহলে হাদীসে বলা হলো কীভাবে প্রত্যেক হরফেই দশ নেকী। ব্যাখ্যায় বলা হলো আলিফ লাম মীম প্রতিটি আলাদা আলাদ করে দশ নেকী। কোথাও কী বলা আছে হরুফে মুকাত্বাআত ব্যতীত দশ নেকী? কিংবা কোনো আয়াত কিংবা হাদীসে বলা আছেকী যে না বুঝে পড়লে শয়তান হাসে?

অবাক করা চিন্তাধারা নিয়ে আপনি এই গানটি লিখেছেন আর গেয়েছেন। মশিউর ভাই আপনাকে ভালোবাসি আল্লার জন্য। আপনার এই গানের জন্য ক্ষমা চাওয়া উচিত। শুধু মাত্র ভুল ব্যাখ্যা দেওয়ার জন্য।

এ ব্যাপারে হাদীস কী বলে আপনি নিজেই জানেন। তবুও স্মরণ করে দেই।
আয়েশা (রা.) সূত্রে বর্ণিত, নবী করিম (সা.) ইরশাদ করেন, ‘যারা সহিহ-শুদ্ধভাবে কোরআন তিলাওয়াত করে, তারা নেককার সম্মানিত ফেরেশতাদের সমতুল্য মর্যাদা পাবে। আর যারা কষ্ট সত্ত্বেও কোরআন শুদ্ধভাবে পড়ার চেষ্টা ও মেহনত চালিয়ে যায়, তাদের জন্য রয়েছে দ্বিগুণ সওয়াব।’ (আবু দাউদ, হাদিস : ১৪৫৪)
আচ্ছা এই হাদীসের ব্যাখ্যায় কোনো হাদীস বিশারদ কী বুঝে পড়ার কথা বলেছেন?

অথচ কোরআন শরিফ মধুর কণ্ঠে পড়াও প্রশংসনীয়। হাদিস শরিফে সুন্দর কণ্ঠে পড়তে উৎসাহিত করা হয়েছে। বারা ইবনে আজেব (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘তোমরা সুললিত কণ্ঠে কোরআন পড়ো, কেননা তা কোরআনের সৌন্দর্য আরো বাড়িয়ে দেয়।’ (শুআবুল ঈমান, হাদিস : ২১৪১)

আল্লাহ তায়ালা বলেন, ‘যখন তাদের সামনে কোরআন পাঠ করা হয়, তখন তাদের ঈমান বেড়ে যায়। (সুরা : আনফাল, আয়াত : ২) কোরআন তিলাওয়াতের মাধ্যমে অন্তরে আল্লাহর ভালোবাসা বৃদ্ধি পায়। একেকটি অক্ষর পাঠ করলে দশ-দশটি নেকি পাওয়া যায়। এ সওয়াব পাওয়ার জন্য অর্থ বোঝার শর্ত হাদিসে উল্লেখ নেই। হজরত উসমান (রা.) সূত্রে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘যে ব্যক্তি কোরআনের একটি হরফ পড়বে, সে একটি নেকি পাবে, আর প্রতিটি নেকি দশ গুণ করে বৃদ্ধি করে দেওয়া হবে।’ (তিরমিজি, হাদিস : ২৯১০)

আর কোরআনের অর্থ বোঝার জন্য কোরআনের আয়াতগুলো সঠিকভাবে উচ্চারণ করা ও পড়া প্রথম শর্ত। কেউ সহিহশুদ্ধভাবে কোরআন তিলাওয়াত করতে না পারলে সে কী করে কোরআন বুঝবে? তা ছাড়া কোরআনের তিলাওয়াত হচ্ছে পৃথক একটি উদ্দেশ্য। তাই কেউ এ কথা মনে করা ভুল যে কোরআন পাঠ শেখা ও শেখানো বৃথা। নাউজুবিল্লাহ।

মশিউর ভাই, একটি সরল বোঝার বিষয় হলো যে কোরআন শরিফের কিছু শব্দ রয়েছে, যেগুলোর অর্থ কোনো মুসলমানই জানে না। সেগুলোকে ‘হরুফে মুকাত্তাআত’ বলা হয়। এসব শব্দের ব্যাখ্যায় মুফাসসিররা সাধারণত বলে থাকেন, ‘এগুলোর অর্থ সম্পর্কে আল্লাহ তাআলাই সর্বাধিক জ্ঞাত।’ যারা এসব শব্দের অর্থ বোঝার পেছনে লেগে পড়ে, কোরআনের একটি আয়াতে তাদের ব্যাপারে তিরস্কারও করা হয়েছে। এখন যারা বলেন, না বুঝে পড়লে কোনো ফায়দা নেই, তারা কি ‘হরুফে মুকাত্তায়াত’ও বুঝে পড়েন, নাকি না বুঝে পড়েন? এগুলোর অর্থ তো দুনিয়ায় কারো পক্ষে বোঝা সম্ভব নয়। তাহলে কি ‘হরুফে মুকাত্তায়াত’ পাঠ করার দ্বারা কোনো লাভ নেই? রাসুল (সা.) তো বলেছেন, এগুলো পাঠ করলেও প্রতি হরফে দশ নেকি। বরং তিরমিজি শরিফের হাদিসে তো কোরআনের সর্বপ্রথম ‘হরুফে মুকাত্তায়াত’ আলিফ-লাম-মিম দিয়ে প্রতি হরফে দশ নেকি পাওয়ার উদাহরণও দেওয়া হয়েছে। (তিরমিজি, হাদিস : ২৯১০)

মশিউর ভাই, এমন ভয়ংকর চিন্তার সংগীত আপনাকে মানায়নি। না বুঝে পড়লে শয়তান হাসে, এমন জঘণ্য মানসিকতার জন্য অবশ্যই আপনার প্রকাশ্যে ক্ষমা চাওয়া উচিত।”
এর উত্তরে কয়েকজন লিখেছেন
জাহেদ আহমদ
জাহেদ আহমদ উনার গানে শয়তান অলরেডি খুশি হয়েগেছে।
তাওবা করা উচিত

ইকবাল হাসান জাহিদ
ইকবাল হাসান জাহিদ এর জন্য উনাকে ক্ষমা চাওয়া উচিত

মুস্তাকিম মুনতাজ
মুস্তাকিম মুনতাজ ইতা ইসলামি সংগীত নায়। বরং গান। আর উনার এই গান শুনে শয়তান এমনিতে খুশি হইবে।

মুস্তাকিম মুনতাজমুস্তাকিম মুনতাজ replied

Jubair Salman প্রকাশ্যে ক্ষমা চাওয়া উচিত

Rezaul Karim Abrar ভাই, ওনি উনার অবস্থানে অটল। কী করবেন? আল্লাহ উনাকে সহিহ বুঝ দান করুন।

Shamsul Adnan তওবা করা উচিৎ

সাদিক আল হাসান
সাদিক আল হাসান অবশ্যই প্রকাশ্যে ক্ষমা চাওয়া উচিত

Mohammad Mumin ওনার ইসলামী গান গুলো আমিও পছন্দ করি, কিন্তু এমন গান ওনার কাছ থেকে আশা করিনি

Ahmed Zarir খুব সম্ভবত তাদের দলীয় মতাদর্শ অনুযায়ী এমনই

Khaled Ahmed জী, জনসম্মুখে তওবা করা উচেৎ৷

Muaz Husain ভাই এই ভুলগুলো ধরার কারণে অনেক কিছু শুনতে হবে।হুজুরদের আর কোনো কাজ নেই।শুধু অন্যের সমালোচনা করা
HM Shamsul Haq এভাবেই মানুষ পাপের পথে ঢুকে পড়ে কিন্তু সে নিজেও তা টের পায় না।

Tamim Adnani আহলে ফাদিসে নাগাল পাইছে

Ahmad Kobir Kholil কুরআন বুঝার গুরুত্ব কইতে গিয়ে হাদীস কুরআন ভুলে গেছে! এটাই শল্প ঙানের সর্বনাশা ক্ষতি!

Binoy Sharif বন্ধুগন, আপনাদের প্রিয় শিল্পী মশিউর রহমান ভাইকে নিয়ে সোস্যাল মিডিয়াতে যেই গানটি নিয়ে সমালোচনা হচ্ছে, সেই বিষয়ে আমি নিজেই মশিউর রহমান ভাইয়ের সাথে কথা বলেছি। সংগীতের যেই কলিটি নিয়ে সমালোচনা সেই গানটি মশিউর রহমান সাহেব নিজে লিখেন নি। তিনি শুধুই গায়ক ছিলেন। গানটি ছিলো QRC একটি গান। তাছাড়া কুরআন না বুঝে পড়লে সাওয়াব হবেনা এটি ওনারা বুঝাতে চান নি বরং গানের কলিটি দিয়ে কুরআনের অর্থের গুরুত্ব বুঝাতে চেয়েছেন মাত্র। তবে কবিদের ভাষায় আবেগ থাকে বলেই এমনটি হয়েছে।

আমার পরামর্শ ওনি গ্রহন করে QRC কে ফোন করে সংগীতটি এডিট বা ডিলেট করে নতুন করে সংশোধন করার জন্য বলে দিয়েছেন। তাই মশিউর রহমান সাহেবকে ভুল বুঝবেন না। তিনি আপনারা যারা সমালোচনা করেছেন সেগুলোকে পরামর্শ হিসেবেই নিয়েছেন। এবং বিষয়টি নজরে আনার জন্য আপনাদেরকে ধন্যবাদ দিয়েছেন।

তাই ভাইটির জন্য সকলে দোয়া করবেন যেন ভবিষ্যতে ভালো ভালো সংগীত জাতিকে উপহার দিতে পারেন।

মশিউর রহমান ভাইয়ের পক্ষে
মোল্লা নাজিম উদ্দীন

Amir Hussain
Amir Hussain ভাল একটা মেসেজ কে ভুল পথে নিচ্ছেন আপনারা। গত কয়েকদিন আগে মহতরাম হাফিজুর রহমান কুয়াকাটা হুজুর ওয়াজ করলেন ক্বোরআনের আয়াত নাসুহা দিয়ে। ক্বোরআনে এর তরজমা আছে এক রখম ব্যাখা দিলেন আরেক রখম।যারা বুঝে তরজমাসহ ক্বোরআন পড়েন তারা সাথে সাথে ভুল দরে দিলেন। এখন ক্বোরআন যদী বুঝে না পড়তো তাহলে এই ভুলকি দরতে পারত???? ভাল একটা মেসেজ কে নেগেটিভ ভাবে নিবেন না!

Abdur Razzak Shake Amir Hussain এটা কোন মেসেজ না। হাদীস বিরোধী তাদের দলিয় বিশ্বাষ

ছালেহ আহমদ উসমানী
ছালেহ আহমদ উসমানী Amir Hussain না বুঝে পড়ার চেয়ে বুঝে পড়া উত্তম। তবে না বুঝে বুঝে পড়লে শয়তান খুশী হয়, পাপ হয়, হাশরের মাঠে নবী মামলা করবেন, এমনটাও বলতেছে। এইটাকে আপনি কি বলবেন?

evious comments
14 of 53

Kazi Imam Hossain
Kazi Imam Hossain বুঝলাম সে কোরআন বুঝার প্রতি গুরুত্ব বুঝাইছে কিন্তু কোরআন না পড়লে শয়তানের পরাণ ঝুড়াবে বলে একজন মুসলমান হিসেবে চরম বেয়াদবি করছে।তাকে তওবা করতে হবে।

যারা তার এই কথাকে সমর্থন করেন তাদের জানা দরকার আয়াতে মুতাশাবিয়াহ এর অর্থ কি তার দ্বারা বুঝা সম্ভব???

তাওহীদুল ইসলাম
তাওহীদুল ইসলাম Kazi Imam Hossain গানটা ভালভাবে শুনে কমেন্ট করেন।
কোরান পড়া প্রত্যেক মুসলিমের জন্য জরুরী আর এটা যখন আপনি করছেন না তখন তো শয়তানের থোকায় পড়েইতো পড়ছেন তাই না

Kazi Imam Hossain তাওহীদুল ইসলাম না শুনে কমেন্ট করি নাই।শেষাংশে কি লিখছেন বুঝাইতে পারেন নাই।প্রয়োজন হলে সংশোধন করতে পারেন।

ইসলামী সৈনিক
ইসলামী সৈনিক মতিউর রহমান ভুল করেছেন এবং ক্ষমা ও চেয়ে ছেন এই গানটি অন্য জনের লেখা মতিউর রহমান লেখা নয় ।মানুষ বলতেই ভুল .মানুষ ভুল করে আবার সংশোধন করে জ্ঞান অর্জন করে।তাই কেউ আজে বাজে কমেন্টস করবেন না । YouTube থেকে বিডিও টি সরিয়ে নেওয়া হয়েছে ।

Yeasin Ali
Yeasin Ali আল্লাহ ও তার রসুলের বিরুদ্ধে কথা বলতে যারা একটুখানি চিন্তা করেনা এরাই তো তারা।

Mir Amir গানটা ভুল গায়ক ও লেখক এর বিচার হওয়া দরকার

রমজান মোবারক রমজানমোবারক
রমজান মোবারক রমজানমোবারক ভাই আমি তো কুরআন বুঝি না কিন্তু পড়তে পারি এখন পড়া বাদ দেবো নাকি?

https://www.facebook.com/waliullah.arman.7?__tn__=%2CdC-RH-R-R&eid=ARBuyq0xANlhYNjJgvhpvPXI1cggK3L-6T_M0hNI6pkNoIOyfTkXpqc5e8p97zaXsedEMJ-SW11UsGHf&hc_ref=ARS5tkdmFLo5cd3X2MDtx__iVq3z0KdJ8mWMA0VIQvxYUegi7yl-vXkSzEJ7QOMrhg0&fref=nf

এই সংবাদটি 1,345 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com