সিলেটরবিবার , ২১ জুলাই ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ট্রাম্পের সঙ্গে বৈঠকে মনো মুগ্ধ বক্তব্য দিলেন সিলেটের ফরিদ

Ruhul Amin
জুলাই ২১, ২০১৯ ১১:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: ধর্মীয় স্বাধীনতা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে ১৭টি দেশের প্রতিনিধিদের মধ্যে ছিলেন নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে নামাজরত মুসল্লিদের ওপর হামলায় স্ত্রীকে হারানো বিশ্বনাথের ফরিদ আহমেদও। গত বুধবার প্রেসিডেন্ট ট্রাম্পের ওভাল অফিসে আধ ঘণ্টার ওই বৈঠকে প্রতিনিধিদের কাছ থেকে নিজেদের অভিজ্ঞতার কথা জানতে চান ডোনাল্ড ট্রাম্প। নিউজিল্যান্ডের ক্রাইস্টচাচে মসজিদে হামলার পর সহায়তার হাত বাড়িয়ে দেয়া ও বিশ্বব্যাপী সংখ্যালঘুদের পাশে দাঁড়ানোয় প্রেসিডেন্ট ট্রাম্পকে ধন্যবাদ জানান ফরিদ আহমেদ। ট্রাম্পের সাথে ফরিদ আহমেদের এই আলাপে মুগ্ধ হন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান।
ক্রাইস্টচার্চে অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ জঙ্গির হামলা থেকে ভাগ্যক্রমে ফরিদ আহমেদ বেঁচে গেলেও তার স্ত্রী হোসনে আরা আহমেদ নিহত হন। শারীরিক প্রতিবন্ধী স্বামীকে বাঁচাতে গিয়ে পেছন থেকে গুলিবিদ্ধ হয়ে নিহত হন ৪২ বছর বয়সী হোসনে আরা। ফরিদ আহমেদ বাড়ি বিশ্বনাথ উপজেলার মিরেরচর গ্রামে।
নিজের আসনে বসে বৈঠকে ডোনাল্ড ট্রাম্প বলেন, মানুষ যদি স্বাধীনভাবে তার ধর্মীয় চর্চা করতে না পারেন, তখন তার সব ধরনের স্বাধীনতাই ঝুঁকিতে পড়ে যাবে। তার মতো অন্য কোনো প্রেসিডেন্ট ধর্মীয় স্বাধীনতাকে এতো গুরুত্বের সঙ্গে দেখছেন বলেও তিনি মনে করছেন না বলে জানান ট্রাম্প। প্রতিনিধিদের উদ্দেশ্যে তিনি বলেন, কেবল ধর্মীয় বিশ্বাসের কারণে আপনাদের অনেক দুর্ভোগে পড়তে হয়েছে।
প্রতিক্রিয়ায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান বলেন, ফরিদ আহমেদ একজন ভালোবাসা ও সহানুভূতিসম্পন্ন মানুষ। তার প্রতিটা আলাপ থেকেই তা বেরিয়ে আসে। কাজেই দেশের বাইরে গিয়েও তিনি তেমনটা করবেন, সেটাই আমি ধরে নিয়েছিলাম। যে কারণে বিশ্বব্যাপী সংখ্যালঘুদের পাশে দাঁড়ানোয় ট্রাম্পকে তিনি ব্যক্তিগতভাবে ধন্যবাদ দেয়ায় আমি অবাক হইনি। সেখানে ক্রাইস্টচার্চের ভয়াবহ স্মৃতিচারণ করার কথা ছিল তার।
প্রসঙ্গত, ওই বৈঠকে বাংলাদেশের হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহা দেশে সংখ্যালঘু নির্যাতনের মিথ্যা তথ্য তুলে ধরেন। এ নিয়ে সারাদেশে চলছে তোলপাড়।