নাইজেরিয়ায় বোকা হারামের হামলায় নিহত ৬৫

প্রকাশিত: ৩:৪৮ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০১৯

নাইজেরিয়ায় বোকা হারামের হামলায় নিহত ৬৫

ডেস্ক রিপোর্ট :
নাইজেরিয়ার একটি শেষকৃত্য অনুষ্ঠানে জঙ্গি হামলায় অন্তত ৬৫ জন নিহত হয়েছেন। শনিবার (২৭ জুলাই) দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নোপ্রদেশে এ হামলা চালানো হয়। জঙ্গি গোষ্ঠী বোকো হারাম এ হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, তিনটি মোটরসাইকেলে করে একটি শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেওয়া সাধারণ মানুষের ওপর অতর্কিত হামলা চালায় বন্দুকধারীরা। এতে হতাহতের ঘটনা ঘটে। পরে হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয় জঙ্গিগোষ্ঠী বোকো হারাম। ঘটনাস্থলেই গুলিবিদ্ধ হয়ে বেশ কয়েকজনের মৃত্যু হয়। অপরদিকে হামলাকারীদের প্রতিহত করতে গিয়ে আরও বেশ কয়েকজন নিহত হয়েছে। ওই এলাকায় ইসলামি জঙ্গি গোষ্ঠীগুলোর দাপট বেড়ে গেছে। তারা সাম্প্রতিক সময়ে সেখানে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে।

স্থানীয় সরকারি কর্মকর্তা মোহাম্মদ বুলামা বলেন, দু’সপ্তাহ আগে গ্রামবাসীদের হাতে বোকো হারামের ১১ সদস্য নিহত হয়েছিল। ধারনা করা হচ্ছে ওই ঘটনার প্রতিশোধ নিতেই হয়তো সাম্প্রতিক হামলা চালানো হয়েছে।

এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে, সেখানকার বেশ কিছু বাড়ি-ঘরে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। নিহতদের স্বজনরা তাদের মরদেহ উদ্ধার করছিলেন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, নাইজেরিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি নৌবাহিনী এবং সেনাবাহিনীকে এই হামলার পেছনে দায়ীদের খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন। শুধু নাইজেরিয়াতেই নয়, বরং প্রতিবেশী চাদ, নাইজার এবং ক্যামেরুনেও সক্রিয় রয়েছে জঙ্গি গোষ্ঠী বোকো হারাম।

উল্লেখ্য, এর আগে গত বৃহস্পতিবার একটি সেনা ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো হয়েছিল। বোকো হারামের সঙ্গে চলমান সংঘাতে নাইজেরিয়ায় এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২৭ হাজারের বেশি মানুষ।

এই সংবাদটি 8 বার পঠিত হয়েছে

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com