সিলেটমঙ্গলবার , ২০ আগস্ট ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সরকার পরিকল্পিতভাবে চামড়াশিল্পকে ধ্বংস করে দিচ্ছে : মির্জা ফখরুল

Ruhul Amin
আগস্ট ২০, ২০১৯ ৪:২০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
সরকার পরিকল্পিতভাবে চামড়াশিল্পকে ধ্বংস করে দিচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলে, সরকার পরিকল্পিতভাবে চামড়াশিল্পকে ধ্বংস করছে। এ জন্য সিন্ডিকেট করে চামড়া দামে কারসাজি করা হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তৃতীয় তলায় গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনালিস্ট রিসার্স সেন্টার আয়োজিত ‘আমার দেশ আমার শিল্প’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ভারতের চামড়াশিল্পে বিনিয়োগ ও প্রচুর কর্মসংস্থানের উদাহরণ টেনে মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের বেনাপোল থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে বানতলা নামক স্থানে পশ্চিমবঙ্গ সরকারের ছোট একটি চামড়াশিল্প নগরী ছিল। সেটিকে এখন নতুন করে বড় আকারে একটি লেদার সিটি হিসেবে গড়ে তোলা হচ্ছে। সেখানে পশ্চিমবঙ্গ সরকার ৮০ হাজার কোটি টাকা নতুন করে বিনিয়োগ করেছে। ইতালি থেকে বিনিয়োগকারী আনা হয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কিছু দিন আগে সেটি উদ্বোধন করেছেন। ভারতের কানপুরের সব ট্যানারি বন্ধ হয়ে গেছে। সেখানকার ট্যানারি মালিকরাও বাংলাদেশের সীমান্তের কাছে ওই (বানতলায়) লেদার সিটিতে নতুন করে ব্যবসা শুরু করার অনুমতি নিচ্ছে। এতে পশ্চিমবঙ্গের অর্থনীতিতে একটা নতুন অধ্যায়ের শুরু হয়েছে।

এমতাবস্থায় দেশ বাঁচাতে দেশপ্রেমিক নেত্রী খালেদা জিয়াকে মুক্ত করার ওপর গুরুত্বারোপ করেন মির্জা ফখরুল। বলেন, অন্যায়ভাবে দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রীকে কারাগারে আটকে রাখা হয়েছে। তার জামিনে বাধা দেয়া হচ্ছে। দেশ বাঁচাতে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে।

আয়োজক সংগঠনের পরিচালক বাবুল তালুকদারের সভাপতিত্বে আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, বরকতউল্লাহ বুলু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য ইঞ্জি. টিএস আইয়ুব।