সিলেটমঙ্গলবার , ৩ সেপ্টেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কাশ্মীর সঙ্কট: সৌদি ও আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানে আসছেন

Ruhul Amin
সেপ্টেম্বর ৩, ২০১৯ ১১:০৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী কাশ্মীর নিয়ে চলমান উত্তেজনার মধ্যে আগামীকাল বুধবার পাকিস্তান সফরে আসছেন।

ইসলামাবাদের সৌদি দূতাবাস সূত্রে জানা যায়, একদিনের সরকারি সফরে এসে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-জুবায়ের।

ইসলামাবাদের সৌদি দূতাবাস জানায়, একদিনের সরকারি সফরে এসে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-জুবায়ের আঞ্চলিক পরিস্থিতি ও দ্বিপাক্ষিক বিষয় নিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খান, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি ও সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে আলোচনা করবেন। এ খবর জানিয়েছে পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন।

পাকিস্তানের সংবাদ মাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানায়, সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান বুধবার পাকিস্তানে আসছেন। তিনি পাক নেতৃবৃন্দ ও সামরিক বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) প্রতিবেদনে জানানো হয়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সর্বশেষ আঞ্চলিক ঘটনাবলী নিয়ে টেলিফোনে আলোচনা করেছেন।

ওই প্রতিবেদনে বলা হয়, কাশ্মীর নিয়ে দুই দেশের সম্পর্কের বিষয়ে পর্যালোচনা এবং এ অঞ্চলের সর্বশেষ ঘটনাবলী নিয়ে কথা হয়।

প্রধানমন্ত্রী ইমরান খান অধিকৃত কাশ্মীরের বিষয়টি বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে উত্থাপন চলমান রাখায় এক মাসেরও কম সময়ের মধ্যে দুই নেতার মধ্যে দ্বিতীয়বারের মতো এ নিয়ে আলোচনা হয়েছে বলে জানা যায়।

ভারত চলতি মাসের ৫ আগস্ট দেশটির সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করে। ফলে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হয়। ওই অঞ্চলটিকে দুটি রাজ্যে বিভক্ত করেছে। এরপর থেকে কার্যত জম্মু-কাশ্মীর ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে।

সব মিলিয়ে উপত্যকাটিতে ৫০ হাজারের বেশি সেনা ও কর্মকর্তা মোতায়েন করে ভারত। হিমালয় ঘেরা অঞ্চলটিতে কারফিউ জারি করে। আটক করা হয় মুসলিম নেতাদের।

প্রেস নিউজ এজেন্সির প্রতিবেদনে আরো বলা হয়, অধিকৃত কাশ্মীরে চলমান পরিস্থিতি নিয়ে ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আলোচনা হয়েছে।

কাশ্মীরের ঘটনা নিয়ে সৌদি আরব এক বিবৃতিতে জানায়, কিংডম ওই অঞ্চলের বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং আন্তর্জাতিক রেজুলেশন অনুযায়ী শান্তিপূর্ণ মীমাংসার আহ্বান জানানো হচ্ছে।