মঙ্গলবার, ১০ সেপ্টে ২০১৯ ০৩:০৯ ঘণ্টা

রোহিঙ্গা ইস্যুতে চীনের মধ্যস্থতার বৈঠকের উদ্যোগকে সাধুবাদ জমিয়ত মহাসচিবের

Share Button

রোহিঙ্গা ইস্যুতে চীনের মধ্যস্থতার বৈঠকের উদ্যোগকে সাধুবাদ জমিয়ত মহাসচিবের


ডেস্করিপোর্টঃ জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব রঈসুল কওম শায়খুল হাদীস মাওলানা নূর হোসাইন কাসেমী বলেছেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে চলতি মাসের তৃতীয় সপ্তাহে নিউ ইয়র্কে চীনের মধ্যস্থতায় বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রীদের ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠানের যে সম্ভাবনার খবর বিভিন্ন গণমাধ্যমে এসেছে, আমরা তাকে স্বাগত জানাই। চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা সঙ্কটের একটা ন্যায়ভিত্তিক গ্রহণযোগ্য সমাধান যদি এতে অর্জন করা যায়, সেটা হবে আমাদের জন্য অত্যন্ত স্বস্তির।
গতকাল সোমবার এক বিবৃতিতে জমিয়ত মহাসচিব আরো বলেন, রোহিঙ্গাদের ফেরত নেয়ার বিষয়ে দীর্ঘ দিন ধরে মিয়ানমার বিভিন্ন ছলচাতুরি, মিথ্যাচার ও প্রতারণা করে আসছে। রোহিঙ্গাদের ফেরত নেবে বললেও তাদের নাগরিকত্ব, নিরাপত্তা ও মৌলিক অধিকারের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে কোনো সমাধানে আসতে দেশটি রাজি হচ্ছে না। যেই ভীতিকর ও নিরাপত্তাহীন পরিবেশ থেকে প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা বাড়িঘর ও সহায়-সম্পদ ছেড়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে, সেই পরিস্থিতি দূর করার মতো বিশ্বাসযোগ্য পরিবেশ তৈরি ছাড়া রোহিঙ্গারা ফিরে যেতে কি করে ভরসা পাবে? তিনি বলেন, আমরা জানি অর্থনৈতিক ও সামরিকসহ নানাদিক থেকে বাংলাদেশ ও মিয়ানমারের সাথে চীনের ঘনিষ্ঠ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। যার ফলে রোহিঙ্গা ইস্যুতে বিবদমান দুই দেশের কাছেই চীন আস্থাবান দেশ। তাই আমরা জোরালো আশাবাদী হতে চাই, রোহিঙ্গা সঙ্কটের সমাধানে এ পর্যন্ত ব্যর্থ হওয়া সব উদ্যোগ ও পরিকল্পনা থেকে সব পক্ষ শিক্ষা নিয়ে যেভাবে ফলপ্রসূ ন্যায়ভিত্তিক সমাধান আসে, সে পথে আলোচনাকে এগিয়ে নিতে চীন তার সব প্রভাবকে কাজে লাগাবে।
বিবৃতিতে তিনি বলেন, রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব, নিরাপত্তা, বাড়িঘর ও সহায়-সম্পদ ফেরত পাওয়া এবং স্বাধীনভাবে রাখাইনে চলাচলের অধিকার দেয়ার নিশ্চয়তা দিয়েই তাদের ফেরত নেয়ার বিষয়টি ত্রিপক্ষীয় বৈঠকে সর্বোচ্চ গুরুত্বের সাথে অন্তর্ভুক্ত থাকতে হবে। পাশাপাশি প্রত্যাবাসন প্রক্রিয়ায় জাতিসঙ্ঘের মধ্যস্ততা ও উপস্থিতি এবং ফিরে যাওয়ার পরও রোহিঙ্গাদের সাথে কেমন আচরণ করা হচ্ছে, সেই তদারকিরও সুযোগ রাখতে হবে।

এই সংবাদটি 1,011 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com