বৃহস্পতিবার, ১৯ সেপ্টে ২০১৯ ০৮:০৯ ঘণ্টা

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে জেলা বিএনপির মূল দলে নারী নেতৃত্বে অর্ন্তভুক্তি শীর্ষক কর্মশালা

Share Button

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে জেলা বিএনপির মূল দলে নারী নেতৃত্বে অর্ন্তভুক্তি শীর্ষক কর্মশালা

ডেস্ক রিপোর্ট :
গনতন্ত্রকে বিকশিত করতে নারীদের রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার বিকল্প নেই। বিভিন্ন রাজনৈতিক দলে নারীদের জন্য পৃথক সংগঠন থাকলেও মূল দলে তাদের অর্ন্তভুক্তি নিশ্চিত করতে হবে। একটি কল্যানমুখী গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠায় নারীর ক্ষমতায়নের বিকল্প নেই। গণপ্রতিনিধিত্ব আইন ২০০৯ অনুসারে সকল রাজনৈতিক দল সমূহের সকল কমিটিতে ২০২০ সালের মধ্যে শতকরা ৩৩ ভাগ নারী অন্তর্ভুক্তির নিদের্শনা দেয়া হয়েছে। তা বাস্থবায়নে রাজনৈতিক দলগুলোকে উদ্যোগী হতে হবে। বিএনপিতে ইতোমধ্যে মূল দলে নারীর অর্ন্তভুক্তি করনের কাজ শুরু হয়েছে। তা দ্রুত বাস্থবায়নের পরিকল্পিতভাবে কাজ চলছে।

বৃহস্পতিবার ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে সিলেট জেলা বিএনপি আয়োজিত “ মূল দলে নারী নেতৃত্বের অর্ন্তভুক্তির প্রয়োজনীয়তা করণীয়” শীর্ষক কর্মশালায় বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সিলেটের রিজিওনাল ম্যানেজার সুদীপ্ত চৌধুরীর স্বাগত বক্তব্যের মধ্য সুচীত কর্মশালায় জেলা বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ, মহিলা দল ও বিভিন্ন উপজেলা থেকে বিপুল নারী নেত্রীগণ অংশ নেন। কর্মশালা শেষে মূল দলে অর্ন্তভুক্তির জন্য সিলেট জেলার বিভিন্ন উপজেলা থেকে যোগ্য নারী নেত্রীদের একটি তালিকা জেলা বিএনপির কাছে তুলে দেন মহিলা দল নেতৃবৃন্দ।

নগরীর একটি অভিজাত রেষ্টুরেন্টের কনফারেন্স রুমে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট জেলা সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন জেলা সাধারণ সম্পাদক আলী আহমদ।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সিলেটের রিজিওনাল কো-অর্ডিনেটর রহিমা বেগমের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা সহ-সভাপতি কামরুল হুদা জায়গীরদার ও হাজী শাহাব উদ্দিন, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুর রব চৌধুরী ফয়সল, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ খান জামাল ও আবুল কাশেম, জেলা মহিলা দলের সভাপতি সালেহা কবির শেপি, সাধারণ সম্পাদক আমেনা বেগম রুমি, সহ-সভাপতি তাহসিন শারমিন তামান্না, সাংগঠনিক সম্পাদক তাহিমা আহাদ কুমকুম, সহ-সাংগঠনিক সম্পাদিক নাজমা বেগম, শিক্ষা সম্পাদক ফেরদৌস ইকবাল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে আবুল কাহের চৌধুরী শামীম বলেন, বিএনপি দেশের শতভাগ গণতান্ত্রিক প্রক্রিয়ায় পরিচালিত রাজনৈতিক দল। বিএনপিতে নারীদের অর্ন্তভুক্তি অতীতের যে কোন সময়ের তুলনায় বৃদ্ধি পেয়েছে। ভবিষ্যতে এই সংখ্যা আরো বৃদ্ধির প্রক্রিয়া চলছে শীঘ্রই তা বাস্থবায়িত হবে। নারীদের রাজনৈতিক অধিকার নিশ্চিত করতে পারলে গণতন্ত্র বিকশিত হবে।

এই সংবাদটি 1,001 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com