রবিবার, ২২ সেপ্টে ২০১৯ ০৬:০৯ ঘণ্টা

বিশ্ব নদী দিবস আজ

Share Button

বিশ্ব নদী দিবস আজ

ডেস্করিপোর্ট: বিশ্ব নদী দিবস রোববার (২২ সেপ্টেম্বর)। নদী রক্ষায় সচেতনতা বাড়তে প্রতি বছর সেপ্টেম্বরের চতুর্থ রোববার বিশ্বের বহু দেশে দিবসটি পালিত হচ্ছে। পরিবেশবাদী সংগঠনগুলো প্রতিবারের মতো এবারও নদীর দিকে পদযাত্রা কর্মসূচির আয়োজন করেছে। এবারে দিবসটির প্রতিপাদ্য হলো- ‘নদী একটি জীবন্ত সত্তা, এর আইনি অধিকার নিশ্চিত করুন।’

১৯৮০ সালের ২৮ সেপ্টেম্বর। দিনটি ছিল রোববার, সাপ্তাহিক ছুটির দিন। ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এক তরুণ শিক্ষক এবং নদীপ্রেমিক মার্ক অ্যাঞ্জেলো, তিনিই পরে হয়ে ওঠেন খ্যাতনামা নদী সংরক্ষক। মার্ক তার কয়েকজন ছাত্রছাত্রী ও বন্ধুকে ডাকলেন। তাঁদের নিয়ে চললেন থমসন নদীর পাড়ে। তাঁরা সেখানে পরিচ্ছন্নতা অভিযান চালালেন। এর নাম দিলেন বিসি (ব্রিটিশ কলম্বিয়া) রিভারস ডে।

পরের বছরের সেপ্টেম্বরের শেষ রোববার তারা একই উদ্যোগ নিলেন। এই দিবসের উদ্যোগ ব্রিটিশ কলাম্বিয়া রাজ্য থেকে পুরো কানাডায় ছড়িয়ে পড়ে। পরে বিস্তৃত হয় উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে। বিসি রিভারস ডের সাফল্যের হাত ধরেই এটি আন্তর্জাতিক রূপ পায়।

২০০৫ সালে জাতিসংঘ নদী রক্ষায় জনসচেতনতা তৈরি করতে ‘জীবনের জন্য জল দশক’ কর্মসূচি ঘোষণা করে। সে সময়ই জাতিসংঘ দিবসটি অনুসমর্থন করে। এরপর থেকেই জাতিসংঘের বিভিন্ন সহযোগী সংস্থা দিবসটি পালন করছে, যা দিন দিন বিস্তৃত হচ্ছে। গত বছর বিশ্বের প্রায় ৬০টি দেশে পালন করা হয়েছে বিশ্ব নদী দিবস। বাংলাদেশে ২০১০ সাল থেকে এ দিবস পালিত হচ্ছে।

এদিকে ঢাকাসহ দেশের বেশিরভাগ নদ-নদী এখন দখলদারদের কবলে। ভয়ানক দূষণের শিকার প্রতিটি নদী। নানা কারণে মরতে বসেছে দেশের নদ-নদী। পাথর ও বালু উত্তোলনের কারণে অনেক নদী ক্ষতিগ্রস্ত হচ্ছে। সরকারি হিসাবে নদী দখলের সঙ্গে প্রায় ৪৭ হাজার ব্যক্তি ও প্রতিষ্ঠান জড়িত। যদিও বাস্তবে এ সংখ্যা লক্ষাধিক।

এই সংবাদটি 1,002 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com