শুক্রবার, ২৭ সেপ্টে ২০১৯ ০৩:০৯ ঘণ্টা

কাশ্মিরের পক্ষে যুক্তরাষ্ট্র, ভারতকে কড়া বার্তা

Share Button

কাশ্মিরের পক্ষে যুক্তরাষ্ট্র, ভারতকে কড়া বার্তা

ডেস্করিপোর্ট: কাশ্মিরের মুসলমানদের সাংবিধানিক অধিকার কেড়ে নিয়ে ভারতীয় হস্তক্ষেপের বিরুদ্ধে যুক্তরাজ্যের পর যুক্তরাষ্ট্রও তাদের কড়া অবস্থানের কথা জানালো।

গতকাল বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক শীর্ষ কর্মকর্তা অ্যালিস ওয়েলসের কাশ্মির ইস্যুতে উদ্বেগ প্রকাশ করে ওয়াশিংটনের কড়া মনোভাবের কথা জানান।

এর আগে বুধবার ব্রিটিশ পার্লামেন্টে দেশটির লেবার পার্টির এক প্রস্তাবে বলা হয়, কাশ্মিরে ‘প্রবেশ’ করে সেখানকার জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকার নিশ্চিত করা প্রয়োজন।

নয়া দিল্লিকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলকে কেন্দ্র করে গত ৫ আগস্ট থেকে কাশ্মিরে আরোপিত কড়াকড়ি দ্রুত তুলে নিতে বলেছেন অ্যালিস ওয়েলস।

মার্কিন শীর্ষ এ কর্মকর্তা বলেন, কাশ্মিরে রাজনীতিবিদ থেকে শুরু করে ব্যবসায়ী নেতাদেরও গণহারে গ্রেপ্তার করা হচ্ছে। স্থানীয় বাসিন্দাদের ওপর দীর্ঘদিন ধরে কড়া বিধিনিষেধ বলবৎ রাখা হয়েছে। এ ঘটনায় যুক্তরাষ্ট্র খুবই উদ্বিগ্ন।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র আশা করে, কাশ্মির পরিস্থিতি স্বাভাবিক করতে ভারত সরকার দ্রুত ও কার্যকর পদক্ষেপ নেবে। সেইসঙ্গে রাজনৈতিক নেতাসহ গ্রেপ্তারকৃতদের অবিলম্বে মুক্তি দেবে। প্রতিশ্রুতি অনুযায়ী কাশ্মিরে দ্রুত নির্বাচনী তফসিল দেখতে চায় যুক্তরাষ্ট্র।

ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিল করে ভূখণ্ডটিকে দুই ভাগ করে কেন্দ্রের নিয়ন্ত্রণে নিয়েছে মোদির বিজেপি সরকার। এর পর ৫০ দিনের বেশি সময় পার হলেও অঞ্চলটিকে এখনও অবরুদ্ধ করে রেখেছে ভারতীয় বাহিনী।

সাবেক তিন মুখ্যমন্ত্রীসহ বিপুল সংখ্যক কাশ্মিরিকে গ্রেপ্তার করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর রোষানলে পড়ার ভয়ে রাস্তায় বের হচ্ছেন না স্থানীয় বাসিন্দারা।

সেখানে যাতে বিক্ষোভের দানা বাঁধতে না পারে সেজন্য ইন্টারনেট, মোবাইল ও ল্যান্ডফোন সংযোগ পর্যস্ত বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। সব মিলিয়ে থমথমে অবস্থা বিরাজ করছে পুরো কাশ্মিরে।

এনডিটিভির খবরে বলা হয়, সাম্প্রতিক সময়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বিভিন্ন কারণে ঘনিষ্ঠতা বাড়িয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু তারপরেও কাশ্মির ইস্যুতে দেশটির কড়া অবস্থার এড়ানো সম্ভব হচ্ছে না।

এই সংবাদটি 1,161 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com