রবিবার, ১৩ অক্টো ২০১৯ ০২:১০ ঘণ্টা

নির্মাণ শেষে সরকারকে সাড়ে ৪ কোটি টাকা ফেরত দিলো ঠিকাদার

Share Button

নির্মাণ শেষে সরকারকে সাড়ে ৪ কোটি টাকা ফেরত দিলো ঠিকাদার

 ডেস্ক রিপোর্টঃ

চট্টগ্রাম মহানগরীতে বরাদ্দকৃত অর্থের চেয়ে কম টাকায় একটি সরকারি প্রকল্পের কাজ শেষ করেছেন মো. আবু তৈয়ব নামের এক ঠিকাদার। এমনকি বেঁচে যাওয়া ৪ কোটি ৪৪ লাখ টাকা সরকারি কোষাগারে জমাও দিয়েছেন তিনি। আবু তৈয়ব চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সদ্য সাবেক সাধারণ সম্পাদক।

জানা গেছে, চট্টগ্রাম নগরীর বায়েজিদে সেনানিবাসের পাশে ‘বায়েজিদ সবুজ উদ্যান’ নামে একটি পার্ক গড়ে তুলেছে গণপূর্ত বিভাগ। প্রকল্পের বরাদ্দ ছিল ১২ কোটি ৭৪ লাখ টাকা। ২০১৭ সালের এপ্রিলে কাজটি পায় আবু তৈয়বের ঠিকাদারি প্রতিষ্ঠান। তিনি ৮ কোটি ৩০ লাখ টাকায় কাজ শেষ করে বাকি ৪ কোটি ৪৪ লাখ টাকা গণপূর্ত বিভাগকে বুঝিয়ে দেন। 

সাধারণত সরকারি প্রকল্পে ব্যয় বাড়নোর প্রবণতা লক্ষ করা যায় ঠিকাদারদের মধ্যে। ঠিকাদার কিংবা তাদের প্রতিষ্ঠানের লোকজন কাজ কম করে টাকা নেওয়ার কথাও গণমাধ্যমে প্রকাশ পায়। কিন্তু টাকা বাঁচিয়ে ফেরত দেওয়ার এমন ঘটনা বর্তমানে একেবারেই বিরল। 

মঙ্গলবার (৮ অক্টোবর) পার্কটির উদ্বোধনকালে সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, “সব ঠিকাদাররা খারাপ না। ভালো ঠিকাদারও রয়েছে গণপূর্তে। এর প্রমাণ হচ্ছে আবু তৈয়ব। বায়েজিদ উদ্যান নির্মাণ শেষে চার কোটির বেশি টাকা ফেরত দিয়েছে সে।”

এ প্রসঙ্গে জানতে চাইলে আবু তৈয়ব বলেন, ‘আমি মানসম্মতভাবে কাজ করে পার্কটি তৈরি করেছি। আমার যত টাকা খরচ হয়েছে বা যত লাভ করা উচিত তা করে বাকি টাকা ফেরত দিয়েছি। কেন আমি রাষ্ট্রের টাকা অপচয় করব? প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সোনার বাংলা গড়ে তুলতে চান সেখানে আমাদেরও অংশীদার হতে হবে।’

এ জন্য যার যার অবস্থান থেকে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
সুত্রঃ ডিবিসি নিউজ

এই সংবাদটি 1,070 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com