সিলেটশনিবার , ২৬ অক্টোবর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জ্বালানি খাতে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়ন চায় ইরান

Ruhul Amin
অক্টোবর ২৬, ২০১৯ ৩:৫০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে ইরান আগ্রহী বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। শুক্রবার আজারবাইজানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে হাসান রুহানি এ কথা বলেন। ১৮তম জোট নিরপেক্ষ আন্দোলন-ন্যাম শীর্ষ সম্মেলনে যোগদান উপলক্ষে আজারবাইজান সফরে রয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ন্যাম শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি বাকু কংগ্রেস সেন্টারে বৈঠক করেন তারা। পরে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের বৈঠকের বিষয়ে ব্রিফ করেন।
রোহিঙ্গা সঙ্কট বিষয়ে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির কথা উল্লেখ করে পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, আন্তজার্তিকভাবে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য যে কাজ করার দরকার সেটা তারা করবেন। বৈঠকে ইরানের প্রেসিডেন্ট বলেন, মুসলিম দেশগুলোর উচিৎ পারস্পরিক মতবিরোধ দূরে ঠেলে একটি পরিবারের মতো ঐক্যবদ্ধ থাকা। তিনি বলেন, মুসলিম দেশগুলো ঐক্যবদ্ধ থাকলে বিশ্বের কোনো শক্তি এমনকি আমেরিকাও তাদের জন্য কোনো সমস্যা সৃষ্টি করতে পারবে না।
অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নে সন্তোষ প্রকাশ করে রুহানি বলেন, ইরান অর্থনৈতিক ক্ষেত্রে বিশেষকরে জ্বালানি খাতে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে প্রস্তুত রয়েছে। ইরানের প্রেসিডেন্ট রোহিঙ্গা সমস্যা সমাধানেও সহযোগিতা করতে প্রস্তুতির কথা ঘোষণা করেন।
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ বিশ্বের সব দেশ বিশেষকরে বন্ধুপ্রতীম মুসলিম দেশ ইরানের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী।
প্রধানমন্ত্রী বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদের সর্বশেষ পরিস্থিতিও তুলে ধরেন। তিনি জানান, বাংলাদেশ রোহিঙ্গা মুসলমানদেরকে তাদের নিজ দেশে ফেরত পাঠানোর জন্য মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আয়তনের দিক থেকে বাংলাদেশ একটি ছোট্ট দেশ হলেও জনসংখ্যা অনেক। এরপরও বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে বেশ উন্নতি সাধন করতে সক্ষম হয়েছে।