সিলেটবৃহস্পতিবার , ৩১ অক্টোবর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পুরস্কার প্রত্যাখ্যান করলেন সুইডেনের কিশোরি গ্রেটার

Ruhul Amin
অক্টোবর ৩১, ২০১৯ ৩:২২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
জলবায়ু পরিবর্তন ইস্যুতে ‘ফ্রাইডেস ফর ফিউচার’ আন্দোলনে লাখ লাখ মানুষকে সমবেত করে বিশ্বব্যাপী সাড়া জাগানো সুইডেনের কিশোরী কর্মী গ্রেটা থুনবার্গ (১৬) পরিবেশবিষয়ক একটি পুরস্কার নিতে অস্বীকৃতি জানিয়েছেন।

পুরস্কার না নেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র থেকে একটি ইনস্টাগ্রাম পোস্টে গ্রেটা বলে, ‘জলবায়ু আন্দোলনের আর কোনো পুরস্কার প্রয়োজন নেই। আমাদের যা প্রয়োজন, রাজনৈতিক নেতারা এবং ক্ষমতায় থাকা মানুষেরা বিজ্ঞানের সমসাময়িক, সবচেয়ে সহজলভ্য বিষয়গুলো শোনা শুরু করেন।’

দ্য গার্ডিয়ান’র প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেটা থুনবার্গকে আন্ত-সংসদীয় সহযোগিতাবিষয়ক আঞ্চলিক সংস্থা নরডিক কাউন্সিল এ বছরের পরিবেশবিষয়ক পুরস্কারের জন্য মনোনীত করে। তার কার্যক্রমের জন্য তাকে সুইডেন এবং নরওয়ে দুই দেশ থেকেই মনোনয়ন দেওয়া হয়। তবে স্টকহোমে আয়োজিত পুরস্কার প্রদান অনুষ্ঠানের দিন এক প্রতিনিধির মাধ্যমে পুরস্কার না নেওয়ার কথা জানায় গ্রেটা থুনবার্গ।

বার্তা সংস্থা টিটির উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, অনুষ্ঠানে পুরস্কারটি ঘোষণার পর থুনবার্গের এক প্রতিনিধি দর্শকদের উদ্দেশে বলেন, সে পুরস্কার বা পুরস্কারের সাড়ে তিন লাখ ড্যানিশ ক্রোনার (প্রায় ৪৩ লাখ ৯১ হাজার টাকা) গ্রহণ করছে না।

তবে ‘বিরাট সম্মান’ দেওয়ায় নরডিক কাউন্সিলকে ধন্যবাদ জানালেও দেশগুলোর সমালোচনা করে গ্রেটা থুনবার্গ। তার ভাষায়, নরডিক দেশগুলো (ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে এবং সুইডেন) জলবায়ু ইস্যুতে তাদের সঠিক অবস্থানে নেই। সে বলে, এ বিষয়ে সুন্দর সুন্দর কথার অভাব নেই। কিন্তু যখনই আমাদের সঠিক নিঃসরণ (কার্বন নিঃসরণ) এবং প্রতিবেশ সুরক্ষার বিষয়টি আসে, তখন তা অন্য গল্প হয়ে যায়।

গত বছরের আগস্টে সুইডেনে নিজের মতো করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে সে। প্রথম দিকে একা একা আন্দোলন চালিয়ে গেলেও পর্যায়ক্রমে তার সঙ্গে শরিক হয় সারাবিশ্বের লাখো লাখো মানুষ।