সিলেটবৃহস্পতিবার , ১৭ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আগামী বছর আরও বেশি মুসল্লি হজে যেতে পারবেন

Ruhul Amin
নভেম্বর ১৭, ২০১৬ ৮:২১ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
হজ করার জন্য আগামী বছর থেকে আরও বেশি সংখ্যক মুসল্লি সৌদি আরব যেতে পারবেন। বাংলাদেশের অনুরোধে সাড়া দিয়ে সৌদি কর্তৃপক্ষ কোটা বাড়ানোর ব্যাপারে সম্মত হয়েছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন আজ একথা জানান।

বুধবার জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে বজলুল হক বলেন, সৌদি আরবের মজলিশে শুরার প্রধানের (স্পিকার) সঙ্গে আমাদের বৈঠক হয়েছে এবং আন্তরিকতার সঙ্গে আলাপ হয়েছে। হজের কোটা বাড়ানোর ব্যাপারে বিষয়টি আমরা তাকে বুঝাতে সক্ষম হয়েছি। আমরা তাকে বলেছি, গত বছর প্রায় চল্লিশ হাজার মুসল্লি ইচ্ছা থাকার পরও হজে জেতে পারে নি। বাংলাদেশের ধর্মপ্রাণ মুসল্লির সংখ্যা বেশি, মধ্যবিত্ত ও উচ্চবিত্তের সংখ্যাও বাড়ছে। ফলে হজের কোটা বৃদ্ধি করা খুবই প্রয়োজন। আমি তাকে বুঝিয়েছি যে, দেশে রাজনৈতির স্থিতিশীলতা বিরাজ করার পাশাপাশি মানুষের জীবনযাত্রার মান বৃদ্ধির ফলে আগামীতে আরও বেশি সংখ্যক মুসল্লি হজে যাওয়ার জন্য আবেদন করবেন। পরে সৌদি কর্তৃপক্ষ হজের কোটা বাড়াতে তাদের সম্মতির কথা জানিয়েছে।

বর্তমানে বছরে এক লাখ এক হাজার ৭৫৮ জন মুসল্লি হজ পালনের জন্য সৌদি যাওয়ার সুযোগ পান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বজলুল হক বলেন, গত বছর যারা হজে গিয়েছিলেন তাদের মধ্যে ১৭ থেকে ২০ জন অসুস্থ থাকায় এখনও ফিরতে পারে নি। আর তিন থেকে চার জনের খোঁজ পাওয়া যাচ্ছে না। এ ছাড়া বাকিরা সবাই ফিরে এসেছে। এটা আমাদের কথা নয় সৌদি হজ কনসুলার জেনারেলের কথা। তিনি আরও জানান , সৌদিতে আশ্রয় কেন্দ্রে বর্তমানে ৩৪২ জন নারী শ্রমিক রয়েছে। এর মধ্যে রিয়াদে ৩১৫ জন ও মক্কাসহ অন্য জায়গায় ২৭ জন। এদের মধ্যে কেউ আবার দেশে আসতে চাচ্ছেন। অনেকে আবার মালিক পরিবর্তন করছে।

সৌদিতে বিশেষ করে নারী শ্রমিক নির্যাতনের বিষয় জানতে চাইলে বজলুল হক বলেন, আসলে নির্যাতনের সংখ্যা খুবই সামান্য। অনেক সময় কোনো নারী শ্রমিক যখন সেখানে থাকতে চায় না তখন নির্যাতনের বিষয়টি টেনে আনছেন। অনেক সময় বিজ্ঞাসাবাদে ভুয়া নির্যাতনের কথা তারা স্বীকারও করেছে।

তিনি বলেন, অনেক সময় ভাষা না জানা, সেখানকার খাবারের অভ্যস্ত হতে না পারার পাশাপাশি দেশের স্বজনদের জন্য মন খারাপ করে অনেক নারী শ্রমিক দেশে ফিরতে চায়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সৌদি আরবের মজলিশে শুরার প্রধানের (স্পিকার) আমন্ত্রণে তাঁর নেতৃত্বে ৬ সদস্যের একটি সংসদীয় প্রতিনিধি দল সম্প্রতি সৌদি আরব সফর করেন। ৫ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত এই সফরে সৌদি আরবের মজলিশে শুরার প্রধান (স্পিকার), শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রী, ধর্ম মন্ত্রী এবং নবনিযুক্ত ওআইসি-এর মহাসচিবসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সাথে দ্বি-পক্ষীয় বৈঠক হয়েছে।

সৌদি আরবে বাঙ্গালিদের অপরাধে জড়ানোর সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশিরা নয়, রোহিঙ্গারা বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে সৌদিতে গিয়ে নানা অপরাধে জড়িয়ে পড়ছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ছিলেন, নূরুল ইসলাম সুজন, নজরুল ইসলাম বাবু এবং সাবেক এমপি ও বায়রার সভাপতি বেনজির আহমেদ।