সিলেটশুক্রবার , ১ নভেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দুই টুকরো হলো কাশ্মীর

Ruhul Amin
নভেম্বর ১, ২০১৯ ৯:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্করিপোর্ট: ভারতের কেন্দ্রীয় সরকারের বিতর্কিত সিদ্ধান্তের ফলে অবশেষে জম্মু-কাশ্মীর রাজ্যটি আনুষ্ঠানিকভাবে দুই টুকরো হলো। সৃষ্ট নতুন দুটি এলাকাই এখন থেকে রাজধানী দিল্লি শাসন করবে। কেন্দ্রশাসিত দুটি অঞ্চলে গতকাল বৃহস্পতিবার দুজন গভর্নর নিয়োগ দেওয়া হয়েছে। দুটি এলাকার একটি জম্মু-কাশ্মীর, অপরটি হলো চীন সীমান্তবর্তী এলাকা লাদাখ। খবর বিবিসি।

লাদাখের গভর্নর হিসেবে নিযুক্ত করা হয়েছে আর কে মাথুরকে এবং জম্মু-কাশ্মীরের গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে গিরিশ চন্দ্র মুরমুকে। তারা দুজনই গতকাল শপথ নেন।

মূলত দুটি এলাকায় বিভক্ত হলেও রাজ্যের ৯৮% জনগণই হলো জম্মু-কাশ্মীরের বাসিন্দা। কাশ্মীরে মুসলমানদের সংখ্যা বেশি। এখানে প্রায় ৮০ লাখ লোকের বসবাস। আর অন্যদিকে জম্মু হিন্দু সংখ্যাগরিষ্ঠ এলাকা, যেখানে প্রায় ৬০ লাখ লোক বাস করে। এ ছাড়া নতুন সৃষ্ট কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে প্রায় তিন লাখ লোকের বসবাস, যেখানে মূলত মুসলিম ও বৌদ্ধরা সমান সংখ্যক। চলতি বছর ৫ আগস্ট ভারতের বিজেপি নেতৃত্বাধীন সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদাসংবলিত ৩৭০ ধারা বাতিল করে। এটি মূলত জম্মু-কাশ্মীরের অধিকাংশ মানুষের মতের বাইরে গিয়ে তারা এ সিদ্ধান্ত চাপিয়ে দেয়।

এই বিভাজন ‘অবৈধ’ ও এতে বিশৃঙ্খলা সৃষ্টি হবে বলে মন্তব্য করেছে চীন। পাল্টা জবাবে ভারত বলেছে, দেশটির অভ্যন্তরীণ ব্যাপারে চীন যেন নাক না গলায়।

কাশ্মীর দ্বিপক্ষীয় ইস্যু : কাশ্মীর ঘিরে চলমান রাজনৈতিক টানাপড়েন ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপক্ষীয় ইস্যু বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বুধবার ব্রিটিশ পার্লামেন্টে কনজারভেটিভ পার্টির সাংসদ স্টিভ বেকারের এক প্রশ্নের জবাবে জনসন এই মন্তব্য করেন।