শুক্রবার, ০১ নভে ২০১৯ ০৭:১১ ঘণ্টা

মাওলানা ফযলুর রহমান-পক্ষ-বিপক্ষ-নিরপেক্ষ?

Share Button

মাওলানা ফযলুর রহমান-পক্ষ-বিপক্ষ-নিরপেক্ষ?

মাওলানা সৈয়দ মাসুম আহম,কৌড়িয়াঃ
মাওলানা ফযলুর রহমানের রাজনৈতিক প্রজ্ঞা ও বিবেচনাবোধের প্রশংসা তার শত্রুরাও করতে বাধ্য হয়। সন্দেহাতীতভাবে তিনি অত্যন্ত মেধাবী সুক্ষ্মদর্শী একজন রাজনীতিবিদ।
পাশাপাশি এও সত্য যে, তার রাজনীতি শুধুমাত্র পাকিস্তানের জন্য।

মাওলানা ফযলুর রহমানকে ঘিরে বাংলাদেশের একটি বিশেষ মহলে চলছে আলোচনা সমালোচনা। মাওলানার রাজনীতি সম্বন্ধে নুন্যতম ধারণা নেই এমন অনেকেই জড়িয়ে পড়ছেন বিতর্কে।

পক্ষপাতহীনভাবে বললে বলতে হয়, নামের মিল থাকার কারণে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কর্মীদের মাওলানা ফযলুর রহমানের পক্ষাবলম্বন করে বিতর্ক করাটা অযৌক্তিক। মাওলানাকে সমর্থন কিংবা পক্ষে বলার অজস্র কারণ থাকতে পারে৷ শুধু দলীয় নামের সামঞ্জস্যতা পক্ষাবলম্বনের কোনো কারণ হতে পারে না।

আর যারা হাটুতে লুঙ্গি পেচিয়ে মাওলানার বিরোধিতায় নেমেছেন, তাদের রাজনৈতিক বিবেচনাবোধ নিয়ে যথেষ্ট প্রশ্ন আছে। দ্বিধাহীনভাবে বলা যায়, এদের বড় একটি শ্রেণী জমিয়ত নামকে অপছন্দ করেন বলেই অন্ধভাবে বিরোধিতা করে যাচ্ছেন। বিরোধিতার উল্লেখযোগ্য কোনো কারণ বর্ণনা করতে পারছেন না৷ যারা ২/৪ টি কারণ বলছেন, সবগুলো ধারণার বশবর্তী হয়ে বলা হচ্ছে কিংবা বিরোধী পক্ষের বক্তব্য অন্ধের মতো কপি করছেন।

মাওলানা ফযলুর রহমান একজন আপাদমস্তক মাওলানা। তিনি মাওলানা নামকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। পাকিস্তানের উলামায়ে কেরামের কাছে তাঁর গ্রহণযোগ্যতা সীমাহীন। রাজনৈতিকভাবে তিনি এতোটা মেধাবী যে, বিজ্ঞ বিশ্লেষকরা একথা বলতে বাধ্য হয়েছেন ‘ মাওলানা ফযলুর রহমান যদি মাওলানা না হতেন এবং তিনি খায়বার পাখতুনখোয়ার বাসিন্দা না হতেন, তবে তিনি তার রাজনৈতিক মেধার কারণে অনায়াসে রাজনীতির শীর্ষ চূড়ায় আরোহন করতেন’।
তিনি একজন আলেম হয়ে রাজনীতির ময়দানে উদাহরণ সৃষ্টি করেছেন যে, আলেমসমাজ রাজনীতি করতে জানেন। আলেমসমাজের ডাকে মানুষ সাড়া দেয়।
তিনি তার কর্মীদের মাঝে আনুগত্যের এক অনন্য প্রেরণা জাগ্রত করতে সক্ষম হয়েছেন যে, তার কথায় কর্মীরা যেকোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত।

একজন খালেস মাওলানা হয়ে এই যে আমাদের সামনে রাজনীতির সবক দিচ্ছেন, আমাদের রাজনৈতিক অসহায়ত্বের কথা উপলব্ধি করাচ্ছেন, এটিই মাওলানার পক্ষে কথা বলার কারণ হতে পারে৷ নতুবা না মাওলানা বাংলাদেশের জন্য কিছু করবেন বা করার সুযোগ আছে। না ব্যক্তিগত সমর্থন কিংবা বিরোধিতায় আমরা তার কোনো লাভ-ক্ষতি করতে পারবো৷

***লক্ষ লক্ষ দ্বীনদার মানুষ একজন আলেমের ডাকে সাড়া দিচ্ছে, এটিকে যারা বিবেচনায় নিতে রাজি নন, এই লেখাটি তারা এড়িয়ে গেলে ভালো করবেন৷

এই সংবাদটি 1,656 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com