সিলেটশনিবার , ২ নভেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেট বোর্ডে শান্তিপূর্ণ পরিবেশে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে

Ruhul Amin
নভেম্বর ২, ২০১৯ ৩:৪৮ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :
আজ শনিবার সকাল ১০টা থেকে সিলেট শিক্ষা বোর্ডের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা শুরু হয়েছে। আজ সকাল ১০টায় শুরু হয় বাংলা বিষয়ের পরীক্ষা। পরীক্ষা চলবে ১১ নভেম্বর পর্যন্ত। সকাল থেকে শুরু হওয়া পরীক্ষা শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে বলে শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে।
বোর্ড সূত্র জানায়, সিলেট বোর্ডে এবার ১ লাখ ৫৬ হাজার ৪৫৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এবারের পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র সংখ্যা ৬৭ হাজার ১০২ জন এবং ছাত্রী সংখ্যা ৮৯ হাজার ৩৫১ জন। এবারের পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রদের চেয়ে ছাত্রীর সংখ্যা ২২ হাজার ২৪৯ জন বেশী। সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো: কবির আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।
পরীক্ষা নিয়ন্ত্রক জানান, সিলেট বিভাগের ৪ জেলার ১৩৯টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। এর মধ্যে সিলেটে ৫৬, হবিগঞ্জে ২৯, সুনামগঞ্জে ২৯ এবং মৌলভীবাজারে ২৫টি কেন্দ্র রয়েছে। ১ হাজার ৬০টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করেছে।
পরীক্ষা নিয়ন্ত্রক জানান, জেএসসি পরীক্ষা সুষ্ঠু, প্রশ্ন ফাঁসমুক্ত ও নকলমুক্তভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। বোর্ডের পাঁচটি ভিজিল্যান্স টিম কাজ করবে। এ ছাড়া, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেটগণও পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোন পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে। কেন্দ্র সচিব ব্যতিত পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।
উল্লেখ্য, গত বছর সিলেট বোর্ডে জেএসসি পরীক্ষার্থী সংখ্যা ছিল ১ লাখ ৫১ হাজার ৭২৭ জন। এর মধ্যে ৬৪ হাজার ৯৫৩ জন ছাত্র ও ছাত্রী ৮৬ হাজার ৭৭৪ জন। গত বছর ১২৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।