সিলেটরবিবার , ১৭ নভেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর মৃত্যুবার্ষিকী আজ

Ruhul Amin
নভেম্বর ১৭, ২০১৯ ৬:৩০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ রোববার। ১৯৭৬ সালের এই দিনে ঢাকার পিজি হাসপাতালে তিনি মারা যান। পরে টাঙ্গাইলের সন্তোষে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়। এ উপলক্ষে ঢাকা, টাঙ্গাইলের সন্তোষে ও সিলেটে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
কর্মসূচির মধ্যে রয়েছে টাঙ্গাইলের সন্তোষে তার মাজারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা এবং দোয়া মাহফিল। স্থানীয় প্রশাসন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, কৃষক শ্রমিক জনতা লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এ উপলক্ষে পৃথক কর্মসূচি গ্রহণ করেছে। ১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে মওলানা ভাসানীর জন্ম। সিরাজগঞ্জে জন্ম হলেও মওলানা ভাসানী তার জীবনের সিংহভাগই কাটিয়েছেন টাঙ্গাইলের সন্তোষে। তিনি কৈশোর-যৌবন থেকেই রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি প্রবাসী সরকারের উপদেষ্টা ছিলেন।
বিএনপির দুই দিনের কর্মসূচি : এ উপলক্ষে বিএনপি ‘মওলানা ভাসানী মৃত্যুবার্ষিকী পালন জাতীয় কমিটির’ উদ্যোগে দুই দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। শনিবার দলের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্যা জানানো হয়।

সিলেটের কর্মসূচি \ মাওলানা ভাসানী মৃত্যুবার্ষিকী উদযাপন কমিটি সিলেট এর উদ্যোগে আজ রোববার বিকাল ৫টায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ সিলেটের সাহিত্য আসার কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
আলোচনা সভায় মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর স্মৃতি চারণ করে বক্তব্য রাখবেন সিলেটের বাম-প্রগতিশীল রাজনেতিক দল ও সংগঠনের নেতৃবৃন্দ।
আলোচনা সভাকে সফল ও সার্থক করতে সংশ্লিষ্ট সকলকে যথাসময় উপস্থিত থাকার আহবান জানিয়েছেন মাওলানা ভাসানী মৃত্যুবার্ষিকী উদযাপন কমিটি সিলেটের আহবায়ক অধ্যাপক গোলাম রব্বানী ও সদস্য সচিব এডভোকেট রনেন সরকার রনি।