মঙ্গলবার, ১৯ নভে ২০১৯ ০৭:১১ ঘণ্টা

সিলেটে ছয় দিনে ৩১ কোটি ৬০ লাখ টাকা কর আদায়

Share Button

সিলেটে ছয় দিনে ৩১ কোটি ৬০ লাখ টাকা কর আদায়

সিলেট রিপোর্ট :
সপ্তাহব্যাপী আয়কর মেলার ৬দিনে সিলেট কর অঞ্চলে ৩১ কোটি ৬০ লাখ ১২ হাজার ৭৫২ টাকা কর আদায় হয়েছে। ১৬ হাজার ৪৪ জনের রিটার্ণ দাখিলের বিপরীতে এ কর আদায় হয়েছে। এ পর্যন্ত মেলা থেকে সেবা নিয়েছেন ২৮ হাজার ৮১১ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ৯৮০ জন।

এর মধ্যে মেলার ষষ্ঠ দিন মঙ্গলবার সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ জেলা ও মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার মেলা থেকে মোট ৩ কোটি ২৫ লাখ ৫১ হাজার ৮৮৫ টাকা কর আদায় হয়েছে। এদিন রিটার্ণ দাখিল করেন মোট ৪ হাজার ৩৭৫ জন, সেবা নেন ৫ হাজার ৬২১ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ২২১ জন।

এরআগে গত ৫দিনে মেলা থেকে কর আদায়ের পরিমাণ ছিল ২৮ কোটি ৩৪ লাখ ৬০ হাজার ৮৬৭ টাকা। কর অঞ্চল সিলেটের উপ কর কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) কাজল সিংহ এ তথ্য নিশ্চিত করেছেন। মঙ্গলবার মেলায় এসে যারা রিটার্ণ দাখিল করেছেন, তাদের প্রত্যেককে আয়করের লোগো সম্মলিত ব্যাগসহ উপহার সামগ্রী প্রদান করা হয়েছে বলেও জানান তিনি।

প্রাপ্ত তথ্য অনুসারে, মঙ্গলবার সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ জেলা ও মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার মেলা অনুষ্ঠিত হয়েছে। এর আগে মৌলভীবাজার জেলায় (১৫-১৮ নভেম্বর) চার দিন এবং গোলাপগঞ্জ, ছাতক, বালাগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলায় ২ দিন করে মেলা অনুষ্ঠিত হয়। বুধবার বিকেলে আনুষ্ঠানিকভাবে আয়কর মেলা সমাপ্ত হবে।

মেলা থেকে প্রাপ্ত তথ্য মতে, মঙ্গলবার ৩ কোটি ৩২ লাখ ২৭ হাজার ৩২০ টাকা, সুনামগঞ্জ থেকে ৭ লাখ ৭ হাজার ৬৩৬ টাকা, হবিগঞ্জ থেকে ৯ লাখ ৬৯ হাজার ৭৫ টাকা এবং কুলাউড়া থেকে ৫ লাখ ৪৭ হাজার ৮৫৪ টাকা কর আদায় হয়েছে। এদিন সিলেটে রিটার্ণ দাখিল করেছেন ২ হাজার ৫৮০ জন, সুনামগঞ্জে ৭৩৩, হবিগঞ্জে ৬৮৩, কুলাউড়ায় ৩৭৯ জন। সেবা নিয়েছেন সিলেটে থেকে ৩হাজার ২৭০ জন, সুনামগঞ্জ থেকে ১ হাজার ৩১, হবিগঞ্জ থেকে ৭৮০, কুলাউড়া থেকে ৫৪০ জন। এদিন নতুন ইটিআইএন নিয়েছেন ১২৮, সুনামঞ্জে ৪৬, হবিগঞ্জে ৩৭, কুলাউড়ায় ১০ জন।

আর ৬ দিনের মেলায় সিলেট থেকে মোট ৩০ কোটি ৩৪ লাখ ৩৪হাজার ৬৪৬ টাকা, সুনামগঞ্জে ২৯ লাখ ৭৩ হাজার ৮০২, হবিগঞ্জে ২৬ লাখ ৮০ হাজার ১২৩, কুলাউড়া উপজেলায় ৮ লাখ ৯৯ হাজার ৯৬ টাকা কর আদায় হয়। মৌলভীবাজার থেকে গত চার দিনের মেলায় ৫০ লাখ ২১ হাজার ১৪৫, গোলাপগঞ্জ উপজেলায় ২ লাখ ৮৫ হাজার ৭২০, ছাতকে ৪৪হাজার ৫২৮, ১ লাখ ৩২ হাজার ৬৩৫, শ্রীমঙ্গলে ৫ লাখ ৪১ হাজার ৩ টাকা কর আদায় হয়েছে।

বুধবার (২০ নভেম্বর) বিকেলে সপ্তাহ ব্যাপী মেলা শেষ হবে।

এই সংবাদটি 1,005 বার পড়া হয়েছে

বিশ্বের প্রভাবশালী ১শ নারীর তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগজিন। এই তালিকার শীর্ষ একশ নারীর মধ্যে প্রথম অবস্থানে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তালিকার ২৯তম অবস্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বাংলাদেশের ইতিহাসে দীর্ঘকালীন সময় ধরে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা। তিনি চতুর্থবারের মতো জয়ী হয়ে টানা তিনবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। গত নির্বাচনে তার দল ক্ষমতাসীন আওয়ামী লীগ সংসদের ৩শ আসনের মধ্যে ২৮৮টিতেই জয় লাভ করে।  ১৯৮১ সাল থেকে টানা প্রায় ৩৮ বছর ধরে বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগের দলীয় প্রধানের দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। ১৯৯৬ সালের ২৩ জুন প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন তিনি। এরপর থেকেই শক্ত হাতে দলকে নিয়ন্ত্রণ করছেন শেখ হাসিনা। দেশের খাদ্য নিরাপত্তা, শিক্ষার উন্নয়ন এবং স্বাস্থ্যসেবার প্রতি জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী।  ফোর্বসের তালিকায় প্রভাবশালী শীর্ষ ১০ নারীর তালিকায় আছেন অ্যাঙ্গেলা মেরকেল, ক্রিস্টিনে লেগারদে, নেন্সি পেলোসি, আরসুলা ভন দের লেয়েন, মেরি বারা, মেলিন্ডা গেটস, আবিগেইল জনসন, আনা পেট্রিসিয়া বোটিন, গিনি রোমেটি এবং মেরিলিন হিউসন। ২০১৮ সালে ফোর্বসের প্রভাবশালী ১শ নারীর তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ২৬তম।
বিশ্বের প্রভাবশালী ১শ নারীর তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগজিন। এই তালিকার শীর্ষ একশ নারীর মধ্যে প্রথম অবস্থানে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তালিকার ২৯তম অবস্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের ইতিহাসে দীর্ঘকালীন সময় ধরে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা। তিনি চতুর্থবারের মতো জয়ী হয়ে টানা তিনবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। গত নির্বাচনে তার দল ক্ষমতাসীন আওয়ামী লীগ সংসদের ৩শ আসনের মধ্যে ২৮৮টিতেই জয় লাভ করে। ১৯৮১ সাল থেকে টানা প্রায় ৩৮ বছর ধরে বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগের দলীয় প্রধানের দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। ১৯৯৬ সালের ২৩ জুন প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন তিনি। এরপর থেকেই শক্ত হাতে দলকে নিয়ন্ত্রণ করছেন শেখ হাসিনা। দেশের খাদ্য নিরাপত্তা, শিক্ষার উন্নয়ন এবং স্বাস্থ্যসেবার প্রতি জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী। ফোর্বসের তালিকায় প্রভাবশালী শীর্ষ ১০ নারীর তালিকায় আছেন অ্যাঙ্গেলা মেরকেল, ক্রিস্টিনে লেগারদে, নেন্সি পেলোসি, আরসুলা ভন দের লেয়েন, মেরি বারা, মেলিন্ডা গেটস, আবিগেইল জনসন, আনা পেট্রিসিয়া বোটিন, গিনি রোমেটি এবং মেরিলিন হিউসন। ২০১৮ সালে ফোর্বসের প্রভাবশালী ১শ নারীর তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ২৬তম।
WP2FB Auto Publish Powered By : XYZScripts.com