রবিবার, ০১ ডিসে ২০১৯ ০৯:১২ ঘণ্টা

সিলেটে বাড়ছে এইডস রোগীর সংখ্যা

Share Button

সিলেটে বাড়ছে এইডস রোগীর সংখ্যা

সিলেট রিপোর্ট :
সিলেট অঞ্চলে এইচআইভি সংক্রমিতের সংখ্যা বাড়ছে। এ বছরে নতুন করে ৪৯ জন এইচআইভি ভাইরাস আক্রান্ত হয়েছে। যাদের অধিকাংশই মধ্যপ্রাচ্য প্রবাসী ও তাদের স্বজন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এইডস রোগী বাড়ার পেছনের কারণ হিসেবে বিদেশ ফেরত শ্রমিকদের অজ্ঞতাকেই দায়ী করছেন সংশ্লিষ্টরা। এজন্য সচেতনতা সৃষ্টির পাশাপশি ধর্মীয় অনুশাসন বাড়ানোর তাগিদ দেয়া হয়েছে।

এইচআইভি আক্রান্তদের নিয়ে সিলেট বিভাগে কাজ করছে বেসরকারি সংস্থা আশার আলো সোসাইটি এবং সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের এআরটি সেন্টার। তাদের কাছ থেকে পাওয়া তথ্য মতে, সিলেটে এখন পর্যন্ত সনাক্ত হওয়া এইচআইভি আক্রান্তের সংখ্যা ৯৫১ জন, এর মধ্যে মারা গেছেন ৩৯৪ জন।

বাকীদের মধ্যে ৫০১ জন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল এবং মৌলভীবাজার জেলা সদর হাসপাতালে অবস্থিত এআরটি সেন্টার হতে নিয়মিত ঔষধ সেবন করে যাচ্ছেন। এর আগে ২০১৮ সালের নভেম্বরে এইডস আক্রান্ত জীবিত রোগীর সংখ্যা ছিল ৫৩৬ জন।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডাঃ মোঃ ইউনুছুর রহমান বলেন, ‘এইচআইভি আক্রান্ত মানুষদের সেবা প্রদানে সিওমেক হাসপাতালের চিকিৎসকগন প্রতিশ্রুতিবদ্ধ। দীর্ঘদিন ধরে এসব মানুষকে সেবাপ্রদান করে আমাদের চিকিৎসকগন এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। সিলেট বিভাগের এইচআইভি নিয়ে বেঁচে থাকা রোগীরা সারা বছর এই হাসপাতাল থেকে তাদের প্রয়োজনীয় ঔষধসহ অন্যান্য সেবা নিয়ে থাকেন।’

এদিকে, বিশ্ব এইডস দিবস উপলক্ষে রোববার দুপুরে সিওমেকে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। হাসপাতালের পরিচালকের নেতৃত্বে হাসপাতালের বিভিন্ন পর্যায়ের উর্ধতন কর্মকর্তা, অধ্যাপক, চিকিৎসক, সেবিকা সহ বিভিন্ন পর্যায়ের কর্মচারী ও সেবা গ্রহীতাগন র‌্যালিতে অংশগ্রহন করেন।

হাসপাতলের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ ইউনুছুর রহমানের সভাপতিত্বে এবং সঞ্চালনায় অনুষ্ঠিত সভার শুরুতে হাসপাতালের এইচআইভি কার্যক্রম নিয়ে মূল প্রতিবেদন উপস্থাপন করেন আবসিক চিকিৎসক ডাঃ আবু নঈম মোহাম্মদ।

এই সংবাদটি 1,068 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com