সিলেটমঙ্গলবার , ৩ ডিসেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

এবার ন্যাটোকে হুমকি দিলেন এরদোগান

Ruhul Amin
ডিসেম্বর ৩, ২০১৯ ৭:১৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
কুর্দিশ যোদ্ধাদের সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে স্বীকৃতি না দিলে বাল্টিক দেশগুলোকে সুরক্ষায় ন্যাটো পরিকল্পনার বিরোধিতা করার হুমকি দিয়েছে তুরস্ক।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) লন্ডনে এই সামরিকের জোটে সম্মেলনকে সামনে রেখে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান এমন হুমকি দিয়েছেন।

ইতিহাসের সবচেয়ে সফল একটি সামরিক জোট হিসেবে প্রশংসিত ন্যাটোর জন্য এই হুমকি বাড়তি চ্যালেঞ্জ তৈরি করবে বলে ধারনা করা হচ্ছে। কেবল তা-ই না, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ জোটের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে লন্ডনে জড়ো হওয়া জোটের নেতাদের চ্যালেঞ্জও এতে বাড়বে বলে মনে করা হচ্ছে।

তুরস্কের এই স্পর্ধা ন্যাটোর রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে নতুন করে সন্দেহ যোগ করবে।

রাশিয়ান আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয়ের পর থেকে জোটের সঙ্গে এরদোগানের সম্পর্কের টানাপোড়েন চলছে। কাজেই উত্তর সিরিয়ায় কুর্দিশ যোদ্ধাদের বিরুদ্ধে তুরস্কের লড়াইয়ে সমর্থন না বাড়ালে বাল্টিক ও পোলান্ডের সুরক্ষায় জোটের পরিকল্পনা আটকে দেওয়ার হুমকি দিয়েছে তুরস্ক।

ন্যাটো শীর্ষ সম্মেলনে যোগ দিতে আংকারা থেকে রওনা দেওয়ার আগে এরদোগান বলেন, আনন্দের সঙ্গেই আমরা একসঙ্গে কাজ শুরু ও এসব বিষয় নিয়ে আলোচনা করতে পারবো।

তিনি জানান, যাদের আমরা সন্ত্রাসী সংগঠন বলে মনে করি–আমাদের মিত্ররা যদি তাদের একইভাবে মূল্যায়ন না করে– তাহলে আমরা সেখানে নেয়া যে কোনো পদক্ষেপের বিরুদ্ধে দাঁড়াব।