সিলেটসোমবার , ৯ ডিসেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত

Ruhul Amin
ডিসেম্বর ৯, ২০১৯ ৬:৩২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) সিলেটের আয়োজনে টেকসই উন্নয়ন, গণতন্ত্র, শান্তি ও সুশাসন: দুর্নীতির বিরুদ্ধে একসাথে এ প্রতিপাদ্যে সিলেটে দুর্নীতিবিরোধী মানববন্ধন পালিত হয়েছে।

সোমবার (৯ ডিসেম্বর) তৃতীয়বারের মত প্রত্যক্ষভাবে সরকারের সাথে যুগপৎভাবে দিবসটি উদযাপন করছে টিআইবি। দুর্নীতি দমন কমিশন (দুদক) এর সাথে টিআইবি যৌথভাবে ও জেলা প্রশাসকের কার্যালয়ের সহায়তায় সারাদেশের ৬৪ জেলায় মানববন্ধন আয়োজনের সিদ্ধান্তের প্রেক্ষিতে জেলা প্রশাসনের কর্মসূচির সাথে সমন্বয় করে টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) সিলেট আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন করে।

বাংলাদেশ সরকারের দুর্নীতিবিরোধী অবস্থানকে আরও সুদৃঢ় করার লক্ষ্যে এবং সাধারণ জনগণের মধ্যে দুর্নীতিবিরোধী সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ২০১৩ সাল থেকে ৯ ডিসেম্বর ‘আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস’কে সরকারিভাবে পালনের স্বীকৃতির দাবি জানিয়ে আসছিলো। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ২০১৭ সালে প্রথমবারের মতো ও ২০১৮ সালে দ্বিতীয়বারের সরকারিভাবে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন করার মাধ্যমে অন্যান্য সদস্য রাষ্ট্রের জন্য একটি অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। টিআইবি ২০০৪ সাল থেকে নিয়মিতভাবে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন করে আসছে।

সোমবার জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। এরপর দুর্নীতিবিরোধী ফেস্টুন ও বেলুন উড়িয়ে দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠানের পর জেলা প্রশাসকের কার্যালয় সম্মুখে দুর্নীতিবিরোধী মানববন্ধন ও দুর্নীবিরোধী গণ-স্বাক্ষর গ্রহণ কর্মসূচি পালন করা হয়। এ ছাড়াও সনাক-সিলেট এর ইয়েস গ্রুপ অনুষ্ঠানস্থলে দিবস সংক্রান্ত পাঁচ শতাধিক ধারণাপত্র বিতরণ করেন এবং দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শন এর আয়োজন করেন।

অনুষ্ঠানমালার অংশ হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আসলাম উদ্দিনের পরিচালনায় সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা এক বাক্যে বলেন ” আসুন, জাতীয় উন্নয়নের স্বার্থে দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ হই”।

আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান পিএএ।

এছাড়াও বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, দুদকের সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক আবদুল্লাহ আল জাহিদ ও সচেতন নাগরিক কমিটি (সনাক) সিলেটের সভাপতি আজিজ আহমদ সেলিম।

অনুষ্ঠানে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, টিআইবি, সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপ, দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক), সততা সংঘ, সাংবাদিক ও নাগরিক সমাজের প্রতিনিধিসহ সর্বস্তরের জনগণ অংশগ্রহণ করেন।