সিলেটরবিবার , ২২ ডিসেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

`ডক্টর’ডিগ্রীর সংবাদে হাফিজ মাওলানা সৈয়দ রেজওয়ান আহমদ এর অনুভূতি

Ruhul Amin
ডিসেম্বর ২২, ২০১৯ ৭:৩৯ অপরাহ্ণ
Link Copied!

অধ্যক্ষ সৈয়দ রেজওয়ান আহমদ: আজ ২১ডিসেম্বর’১৯খ্রি. জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকার রেজিষ্ট্রার অফিস থেকে ডেপুটি রেজিষ্ট্রার মহোদয়ের ফোন বেজে উঠে বেলা ৩.১০টায়। আপনাকে ‘Congratulations’। আপনার পিএইচ.ডি ডিগ্রী অনুমোদিত হয়েছে। সাথে রয়েছে অরও একটি সু-সংবাদ। আগামী জানুয়ারী’২০২০ খ্রি. বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্টানে মাননীয় চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতি মহোদয়ের কাছ থেকে সনদ সংগ্রহ করার সুযোগ রয়েছে আপনার। আগামীকাল (২২ডিসেম্বর’১৯) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় রেজিষ্টার অফিসে উপস্থিত হয়ে সমাবর্তনের আবেদন ফরম পূরণ করতে হবে।
বুঝতে দেরী হয় নাই, কারণ এমন একটা সংবাদের অপেক্ষায় ছিলাম। গত ২৭ অক্টোবর’১৯ ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মুহাম্মদ শফিকুর রহমান স্যারের কার্যালয়ে আমার গবেষণা তত্বাবধায়ক প্রফেসর ড. মোঃ রইছ উদদীন স্যারের উপস্থিতিতে ”যাকাত ব্যবস্থাপনা ও আদায় পদ্ধতি : প্রেক্ষাপট বাংলাদেশ”(ZAKAT MANAGEMENT & COLLETION POLICY : PERSPECTIVE BANGLADESH) বিষয়ে উপস্থাপিত গবেষণা থিসিসের উপর Viva অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট কমিটি তথা ডিগ্রী অনুমোদন কমিটি সভার অপেক্ষায় ছিলাম।
সংবাদ পেয়ে আমার শ্রদ্ধাভাজন আম্মাজানের কথা স্মরণ হয়ে গেলে চোখ ঝাপসা হয়ে অনবরত পানি পরতে থাকে।
২০০৮ খ্রি. এম.ফিল ডিগ্রীতে ভর্তির জন্য অাবেদন করতে আম্মার অনুমতি চাইলে তিনি বলেছিলেন ‘বাবারে অার কত লেখাপড়া?’ ঠিক আছে বাবা তোর যেহেতু আগ্রহ অাছে, সর্বশেষ ডিগ্রী নেওয়ার চেষ্টা করিস।
‘মা’ আমার কোন কিছুতে নিষেধ করতেননা। যখনই বলতাম-আম্মা! এ বিষয়ে দোয়া করতে হবে?
আমার দোয়া তোমার জন্য সর্বদাই আছে (মায়ের কথা)।
আজ আম্মা নেই! বড় ভাই (হাফিজ সৈয়দ ছলমান আহমদকে) সংবাদ জানাতে গেলে মায়ের স্মরণে কান্নায় কথা বলতে পারছিলামনা)। মাঁকে হারানোর পর থেকে বড় ভাই আমাকে প্রতিদিন কমপক্ষে একবার ফোন করে খবর নেন, কোথায় আছি কি করছি?
দোয়া করি! রাব্বে কারীম আপনি আমাদের আম্মা আব্বাকে জান্নাতের উচু্ঁ মাকাম দান করুন এবং বড় ভাই ও বোনগণের হায়াতে বারাকাত দান করুন। আমীন।