সিলেটবৃহস্পতিবার , ২৬ ডিসেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পররাষ্ট্রমন্ত্রী-‘জন্মসূত্রে’ শব্দটি উল্লেখ করেননি

Ruhul Amin
ডিসেম্বর ২৬, ২০১৯ ৪:৫৬ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: সিলেটে এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বক্তব্যের ওপর কিছু সংবাদমাধ্যমে ‘জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক ভারতে থাকলে তাদের গ্রহণ করা হবে’ শিরোনামে প্রকাশিত সংবাদ মন্ত্রীর নজরে এসেছে। বিষয়টি স্পষ্ট করে বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সংবাদমাধ্যমে বক্তব্য পাঠিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

এতে বলা হয়, বুধবারের (২৫ ডিসেম্বর) ওই অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন সাংবাদিকদের প্রশ্নের জবাবে উল্লেখ করেন, বাংলাদেশের নাগরিক ভারতে থাকলে এবং ভারত সরকার যদি বাংলাদেশ সরকারকে অবহিত করে, তবে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে তাদের দেশে ফেরত আনা হবে। এ নিয়ম কেবল ভারতের ক্ষেত্রে প্রযোজ্য নয়, পৃথিবীর যেকোনো দেশে বাংলাদেশের নাগরিক অবস্থান করলে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে ফেরত আনা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. তৌহিদুল ইসলামের পাঠানো বার্তায় বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ‘জন্মসূত্রে’ শব্দটি উল্লেখ করেননি। ‘জন্মসূত্রে’ শব্দটি ভুলভাবে প্রকাশিত হয়েছে।

বুধবার সিলেট নগরের গণপরিবহন সংকট দূর করতে চালু হওয়া ‘নগর এক্সপ্রেস’ বাস সার্ভিসের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।

ভারতে নাগরিকপঞ্জি প্রকাশ ও সংশোধিত নাগরিকত্ব আইনের পরিপ্রেক্ষিতে সীমান্ত দিয়ে অনেক মানুষ বাংলাদেশে ঢুকছে বলে খবর প্রকাশ হয়েছে। এ প্রসঙ্গে ড. মোমেন বলেন, ভারতীয় সীমান্ত দিয়ে যারা ইতোমধ্যে বাংলাদেশে প্রবেশ করেছে, তারা বাংলাদেশি না হলে বিদায় করে দেয়া হবে। ভারত সরকার জানিয়েছে, জোর করে কাউকে পুশব্যাক করবে না। ভারতে যদি বাংলাদেশি কোনো নাগরিক অবৈধভাবে থেকে থাকেন, তাদের সঠিক যাচাই-বাছাই করে প্রক্রিয়ামাফিক ফেরত আনা হবে। এ কথা ভারতকেও জানানো হয়েছে।