বিশ্বে প্রভাবশালী ১০ মুসলিম ব্যক্তি!

প্রকাশিত: ১২:১৩ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২০

ডেস্ক রিপোর্ট :
আন্তর্জাতিক সংগঠন দ্য রয়াল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার প্রতিবছর ‘দ্য ওয়ার্ল্ডস ফাইভ হান্ড্রেড মোস্ট ইনফ্লুয়েনশিয়াল মুসলিমস’ শিরোনামে সারা বিশ্বের প্রভাবশালী ও খ্যাতনামা মুসলিম ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করে জর্দানভিত্তিক এই সংস্থাটি।

৫০০ সদস্যের তালিকা থেকে প্রথম ধাপে সর্বাধিক প্রভাবশালী ৫০ জন ব্যক্তিত্ব নির্বাচন শেষে দ্বিতীয় ধাপে তারচেয়েও অধিক প্রভাবশালী সেরা ১০ জনকে নির্বাচন করা হয়। সেই ধারাবাহিকতায় তাদের অফিশিয়াল ওয়েবসাইটে ২০১৯ সালের বিশ্বের সর্বাধিক প্রভাবশালী ১০ জন হলেন—

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান সারা বিশ্বের সর্বাধিক প্রভাবশালী ১০ মুসলিম ব্যক্তিত্বের তালিকার শীর্ষে রয়েছেন।

দ্বিতীয় স্থানে আছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। ১৯৩৫ সালে জন্ম নেওয়া সালমান বাদশাহ হিসেবে থাকলেও মূলত তাঁর ছেলে যুবরাজ মুহাম্মদ বিন সালমান সৌদির যাবতীয় ক্ষমতার অধিকারী।

জর্দানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ রয়েছেন তালিকার তৃতীয় স্থানে। ২০১৭ ও ২০১৬-এর তালিকায় তিনি ছিলেন সবার ওপরে।

বিশ্বের প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বের তালিকার চতুর্থ স্থানে আছেন ইরানের ধর্মীয় ব্যক্তিত্ব সাইয়েদ আয়াতুল্লাহ আলী খোমেনি।

মরক্কোর রাজা ষষ্ঠ মুহাম্মদ তালিকার পঞ্চম স্থানে রয়েছেন। গত দুই বছরও তিনি একই স্থানে ছিলেন। তিনি পারিবারিকভাবে সরাসরি মহানবী মুহাম্মদ (সা.)-এর বংশধর। ৪০০ বছর ধরে তাঁর পরিবার মরক্কো শাসন করছে।

বিশ্ববিখ্যাত পন্ডিত ও পাকিস্তানের শরিয়াহ আদালতের বিচারক মুফতি মুহাম্মদ তাকি উসমানি (৭৩) আছেন তালিকার ষষ্ঠ স্থানে।

তালিকার সপ্তম স্থানে আছেন ইরানের বিপ্লবী নেতা সাইয়েদ আলী হুসাইন সিস্তানি। এর আগেও তিনি সপ্তম স্থানে ছিলেন।

অষ্টম স্থানে আছেন শায়খ হাবিব উমর বিন হাফিজ। তিনি ইয়ামেনের তারিমে অবস্থিত দারুল মোস্তফা সংস্থার পরিচালক।

২০১৭ সালে প্রথম এবং ২০১৬ সালে দ্বিতীয় স্থানে থাকা মিসরীয় অধ্যাপক ড. শেখ আহমদ মুহাম্মদ আত-তায়্যিব এবার নবম স্থানে রয়েছেন।

তালিকার দশম স্থানে রয়েছেন সৌদির বিখ্যাত স্কলার ও শিক্ষাবিদ শায়খ সালমান আওদা। তিনি এবারই প্রথম তালিকায় স্থান পেয়েছেন।

এই সংবাদটি 3 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com