সিলেটসোমবার , ৬ জানুয়ারি ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

লাখো মুসল্লীর উপস্থিতিতে রঈসুল মুফাসসিরীন মুহাদ্দিসে হবিগঞ্জীর জানাযা সম্পন্ন

Ruhul Amin
জানুয়ারি ৬, ২০২০ ১২:২৭ অপরাহ্ণ
Link Copied!

মুহাম্মদ রুহুল আমীন নগরী,সিলেট রিপোর্টঃ লাখো আলেম-উলামা,তৌহিদীজনতার উপস্থিতিতে উপমহাদেশের প্রখ্যাত হাদীস বিশারদ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সিনিয়র সহ-সভাপতি শায়খুল হাদীস আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী (র) এর জানাযা সম্পন্ন হয়েছে। সোমবার (৬ জানুয়ারি) সকাল ১০ ঘটিকায় উমেদ নগর জামেয়া ময়দানে অনুষ্ঠিত হয়। জানাযায় ইমামতি করেন মরহুমের বড় ছেলে হাফিজ মাওলানা মাসরুর আহমদ। রোববার বাদ আসর তাঁর ইন্তেকালের সংবাদ ছড়িয়ে পড়লে সিলেট বিভাগসহ দেশ-বিদেশে অবস্থানরত আলেম উলামা লাখো ভক্তমুরিদানের মধ্যে শোকের ছায়া নেমে আসে। তখন থেকেই শোকার্তজনতার ঢল নামে হবিগঞ্জ অভিমুখী। ফজরের পরপরই উমেদ নগর জামেয়া প্রাঙ্গণ ভরপুর। সকাল ১০ টার আগেই খোয়াইনদীর তীরে জনস্রোত, মাঠ-ঘাট ছাড়িয়ে বাজারের অলি গলিতে মুসল্লী-ভক্তদের ভীড়। সকলের প্রিয় “মুহাদ্দীস সাব হুজুর” কে শেষ বিদায় জানাতে অশ্রুসিক্ত নয়নে। পরে তার কর্মময় জীবেনের শেষ ঠিকানা জামেয়া উমেদ নগরস্থ মসজিদের মেহরাবের অদূরেই তাঁকে অন্তিম শয়ানে সমাহিত করা হয়।
দেশের শীর্ষস্থানীয় আলেম, বেফাকুল মাদারিসিল আরাবিয়ার প্রতিষ্ঠাতা সদস্য+সহসভাপতি,জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সিনিয়র সহ-সভাপতি, হেফাজতে ইসলামের নায়বে আমির, জামেয়া আরাবিয়া উমেদনগর টাইটেল মাদ্রাসা হবিগঞ্জের প্রিন্সিপাল ও শায়খুল হাদীস আল্লামা হাফেজ তাফাজ্জুল হক মুহাদ্দিসে হবিগঞ্জী (র) এর জানাযায় অংশ নিতে জামিয়া মাদানিয়া বারিধারা ঢাকা সহ সিলেট বিভাগের বিভিন্ন মাদরাসায় আজকের পরীক্ষা স্থগিত ও সাধারণ ছুটি ঘোষণা করা হয়। মরহুমের ছাত্রদের মধ্যে জমিয়ত মহাসচিব মাওলানা নূর হোসাইন কাসেমী,মাওলানা আব্দুর রব ইউসুফী প্রমুখ রাতেই উমেদ নগর চলে আসেন।

সদরে জমিয়ত খলিফায়ে মাদানী আল্লামা আব্দুল মোমিন শায়খে ইমামবাড়ী, বরুনার পীর খলিলুর রহমান, মাওলানা উবায়দুল্লাহ ফারুক, মাওলানা মুফতী রশিদুর রহমান ফারুক,সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী,শাহীনূর পাশা চৌধুরী,মাওলানা শোয়াইব আহমদ ছাড়াও বিভিন্ন মাদরাসার প্রধান, রাজনৈতিক,সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ জানাযায় উপস্থিত ছিলেন।
বেফাকের চেয়ারম্যানের, আমিরে হেফাজত আল্লামা শাহ আহমদ শফী,মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী মরহুমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

বরেণ্য এই আলেমের বয়স হয়েছিলো প্রায় ৮৫ বছর। মৃত্যৃকালে ৫ ছেলে,৪ মেয়েসহ হাজার হাজার ছাত্র, ভক্ত মুরিদান রেখে যান। তিনি খলিফায়ে মাদানী হযরত বদরুল আলম শায়খে রেঙ্গার খলিফা ছিলেন।
সংক্ষিপ্ত পরিচয়ঃ শায়খুল হাদীস হবিগঞ্জী (র) এর কাগজেপত্র অনুযায়ী ১৩৫৯ হিজরি মুতাবেক ১৯৩৮ সালে তাঁর জন্ম।
সিলেট বিভাগের হবিগঞ্জের কাঠাখালি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা শায়খ আব্দুন নুর রাহ. (মৃত্যু ১ আগস্ট ১৯৯৯ সাল), মাতার নাম শামসুন নেসা। তাঁর মাতা একজন আবিদা মহিলা ছিলেন। তাঁর নানা হজরত মাওলানা আসাদুল্লাহ রাহ. ব্রিটিশ বিরোধী আন্দোলনে প্রথম সারির এক মুজাহিদ ছিলেন। শুধু সিলেট বিভাগ নয় তিনি দেশের শীর্ষ আলেম ও উপমহাদেশের অন্যতম হাদীস বিশারদ ও মুফাসসীর ছিলেন।
পিতা-মাতার কাছেই শায়খুল হাদীস হবিগঞ্জী রাহ.’র পড়াশোনার হাতেখড়ি। প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন তাঁর পিতার কাছে, কাটাখালী মাদরাসায়। এটি তাঁর পিতার প্রতিষ্ঠিত মাদরাসা। এরপর তিনি হবিগঞ্জের অদূরে রায়ধর গ্রামে ‘জামেয়া সাদিয়ায়’ ভর্তি হন। সেখানে তিনি তাঁর মামা হজরত মাওলানা মুখলিসুর রাহমান রায়ধরী রাহ.’র কাছে আরবিব্যাকরণ ও আরবিভাষা রপ্ত করেন। তাঁর মামা ছিলেন শায়খুল ইসলাম সায়্যিদ হুসাইন আহমদ মাদানী রাহ.’র ছাত্র। প্রাথমিক স্তরের পড়াশোনা শেষ করে তিনি উপমহাদেশের বিখ্যাত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া আহলিয়া মুঈনুল ইসলাম হাটহাজারীতে চলে যান। সেখানে তিনি ফিক্হ, উসুলে ফিক্হ, তাফসির, উসুলে তাফসির, হাদিস, উসুলে হাদিস, মানতিক-ফালসাফাসহ ইসলামের বিভিন্ন গুরুত্বপূর্ণ শাখার জ্ঞান অর্জন করেন। এখানে তিনি মুফতি ফায়জুল্লাহ রাহ.’র বিশেষ সান্নিধ্য লাভে ধন্য হন। তিনি হাটহাজারী মাদরাসা থেকে ১৯৬০-৬১ সালে ‘দাওরায়ে হাদীস’ সম্পন্ন করেন।
দাওরায়ে হাদিস শেষ করে তিনি পাড়ি জমিয়েছিলেন পশ্চিম পাকিস্তানে। সেখানে ‘জামেয়া আশরাফিয়া লাহোর’ এ দ্বিতীয়বার দাওরায়ে হাদীসে ভর্তি হন। ১৯৬২ সালে তিনি কানপুর চলে যান। সেখানে হাফিজুল হাদীস আল্লামা আব্দুল্লাহ দরখাস্তির কাছে তাফসিরের বিশেষ পাঠ গ্রহণ করেন। এরপর ‘জামিয়াতুল উলুমিল ইসলামিয়া করাচি’ মাদরাসায় শায়খুল হাদীস ইউসুফ বান্নুরী রাহ.’র সান্নিধ্যে যান। সেখানে তাঁর কাছে তিনি তিনটি কিতাবের বিশেষ দারস গ্রহণ করেন। সেগুলো হচ্ছে, সাহিহুল বুখারি, হুজ্জাতুল্লাহিল বালিগা ও তাফসিরুল কুরআন।
পাকিস্তান থেকে তিনি ভারতের দারুল উলুম দেওবন্দে পাড়ি জমান। দেওবন্দে যাবার পথে তিনি তাবলিগ জামাতের বড় মুরববি ও দাঈ হজরত ইউসুফ ইবনে ইলিয়াস কান্ধলভি রাহ.’র সান্নিধ্য লাভ করেন। প্রথম সাক্ষাতেই তাঁর সাথে হজরতের হৃদ্যতাপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে। পথেই হজরতজি রাহ. তাঁর লেখা ‘হায়াতে সাহাবা’র পান্ড-ুলিপি দেখার জন্য শায়খুল হাদীস হবিগঞ্জী রাহ. কে দেন। শায়খুল হাদিস হজরত হবিগঞ্জী রাহ.’র আবেদনে হজরত মাওলানা ইউসুফ কান্ধলভি রাহ. তাঁকে সাহারানপুরে শায়খুল হাদীস জাকারিয়া রাহ.’র সোহবতে পাঠিয়ে দেন। তিনি শায়খুল হাদীস রাহ.’র সুহবতে দশদিনের মত অবস্থান করেন। এখানে অবস্থানকালে তিনি শায়খের সহিহুল বুখারির দারসে উপস্থিত হয়ে তাঁর কাছ থেকে ইজাজত লাভ করেন। এরপর শায়খুল হাদিস হজরত হবিগঞ্জী রাহ. কে হজরতজি ইউসুফ কান্ধলভি রাহ. দারুল উলুম দেওবন্দে নিয়ে যান। দেওবন্দে তিনি ফেদায়ে মিল্লাত সায়্যিদ আসআ’দ মাদানী রাহ.’র মেহমান হন। এখানে তিনি ঐতিহাসিক ‘মাদানি মানজিলে’ মেহমান হিসেবে অবস্থান করেন।
ভারত-পাকিস্তান ভাগের জেরে দারুল উলুম দেওবন্দে তখন পাকিস্তানি ছাত্র ভর্তি বন্ধ ছিলো। শায়খুল হাদীস হবিগঞ্জী রাহ. দেওবন্দে যখন পৌঁছেছেন, তখন ভর্তির সময়ও শেষ। এই দুই কারণে তিনি নিয়মিত ছাত্র হিসেবে ভর্তি হতে পারেননি। তবে তৎকালীন মুহতামিম কারি তায়্যিব রাহ.’র অনুমতিতে দারুল উলুম দেওবন্দে ‘খুসুসি দারস’ (বিশেষ পাঠ্য) গ্রহণ করেন। ওইসময় তিনি জামে তিরমিযি পড়েন শায়খ ইবরাহিম বলিয়াভি রাহ.’র কাছে। তাফসিরে বায়যাবি পড়েন হজরত মাওলানা ফখরুল হাসান রাহ.’র কাছে। হজরত মাওলানা কারি তায়্যিব রাহ.’র কাছ থেকে নেন হুজ্জাতুল্লাহিল বালিগার খুসুসি দারসও।
সহিহ বুখারির সাথে শায়খুল হাদীস হবিগঞ্জী রাহ.’র এক নিবিড় সর্ম্পক গড়ে উঠে। তিনি এ কিতাবটি পাঁচজন শায়খুল হাদীসের কাছে পড়েছেন। তাঁদের কাছ থেকে বুখারির দারস প্রদানের অনুমতিও পেয়েছেন। প্রথমবার পূর্ণরূপে পড়েছেন হাটহাজারী মাদরাসায় শায়খ আব্দুল কাইয়ুম রাহ.’র কাছে। দ্বিতীয়বার পড়েছেন মুফতিয়ে আজম শায়খ ফায়জুল্লাহ রাহ.’র বাড়িতে। তৃতীয়বার পড়েছেন লাহোরে শায়খ ইদরিস কান্ধলভি রাহ.’র কাছে। চতুর্থবার পড়েছেন শায়খ ইউসুফ বানুরি রাহ.’র কাছে। পঞ্চমবার পড়েছেন দারুল উলুম দেওবন্দে শায়খ ফখরুদ্দিন আহমদ মুরাদাবাদি রাহ.’র কাছে। সাহারানপুরে শায়খুল হাদিস জাকারিয়া রাহ.’র কাছেও বুখারির একাংশ পড়েছেন। এভাবে ‘খুসুসি দারস’ শেষে ১৯৬৩ সালে তিনি দেশে ফিরে আসেন।
১৯৬৪ সালে কুমিল্লার দারুল উলুম বরুড়া মাদরাসায় শিক্ষকতার মধ্য দিয়ে কর্মজীবনের শুরু। ৬৪ সাল থেকে ৬৬ সাল পর্যন্ত তিন বছর এ মাদরাসায় হাদিস, তাফসিরসহ বিভিন্ন কিতাবের দারস দেন। ১৯৬৬ সালের শেষ দিকে দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারীর মুহতামিম হজরত মাওলানা আব্দুল ওয়াহাব রাহ.’র নির্দেশে ময়মনসিংহের আশরাফুল উলুম বালিয়া মাদরাসায় শায়খুল হাদীস হিসেবে যোগ দেন। ১৯৬৯ সাল পর্যন্ত তিন বছর বালিয়া মাদরাসায় হাদীসের খেদমতে নিয়োজিত ছিলেন। ১৯৬৯-৭১ সালের ১৬ ডিসম্বরের পূর্ব পর্যন্ত ময়মনসিংহের জামিয়া ইসলামিয়ায় দারসে হাদীসের খেদমত করেন।
এর পর’ ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর হবিগঞ্জে আসেন। এলাকাবাসির অনুরোধে ও স্বীয় পীর,খলিফায়ে মাদানী হজরত মাওলানা বদরুল আলম শায়খে রেঙ্গা রাহ.’র নির্দেশে হবিগঞ্জের জামিয়া আরাবিয়া উমেদনগর মাদরাসায় যোগদান করেন। মৃত্যু অবধি এ মাদরাসাতেই মুহতামিম ও শায়খুল হাদীসের দায়িত্ব আঞ্জাম দিয়ে যান। গত বছর মাওলানা শাহাবুদ্দীন সাহেবের ইন্তেকালের পরে জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার শায়খুল হাদীস হিসেবে নিয়োগ পান। ১৮ জুলাই ২০১৯ বৃহস্পতিবার তিনি জামেয়া রেঙ্গায় প্রথম দারস প্রদান করেন।
ময়মনসিংহ আশরাফুল উলুম বালিয়া মাদরাসা থেকে শুরু করে সুদীর্ঘ অর্ধশতাব্দী কালেরো অধিক সময় বুখারির দারস দিয়ে গেছেন।

মেয়েদের জন্য পৃথক কোনো প্রতিষ্ঠান তৈরি হবে কি-না, এই নিয়ে যখন অনেকে সংশয়ে, তখনই বিপুল অর্থ ব্যয়ে হবিগঞ্জে উচ্চতর মহিলা মাদরাসা প্রতিষ্ঠা করে পথপ্রদর্শকের ভূমিকা রেখেছেন তিনি। তেতৈয়ায় বিশাল এলাকাজুড়ে প্রতিষ্ঠিত সেই জামিয়া শারইয়্যাহ মহিলা মাদরাসা দেশের এক বৃহৎ প্রতিষ্ঠান হিসেবে পরিগণিত। শায়খুল হাদীস হবিগঞ্জী রাহ. জীবনের দীর্ঘ সময় বিভিন্ন মনীষার সান্নিধ্যে থেকে আধ্যাত্মিক সাধনায় নিজেকে উচ্চতর আসনে উন্নীত করেন। আধ্যাত্মিক সাধনায় প্রথমে তিনি মুফতিয়ে আজম শায়খ ফায়জুল্লাহ রাহ.-’র কাছে বায়আত হন। তাঁর ইনতিকালের পর শায়খুল ইসলাম মাদানী রাহ.’র কয়েকজন খলিফার সাথে পরামর্শ, ইস্তেখারা ও দিলের রুজহানের কারণে হজরত শায়খে রেঙ্গা রাহ.’র কাছে বাইয়াত হন। শায়খুল হাদীস হবিগঞ্জী রাহ. তাসাউফের উপর দীর্ঘদিন রিয়াজত ও মুজাহাদা করেন। এরপর এক সময় হজরত শায়খে রেঙ্গা রাহ. তাঁকে ইজাজত প্রদান করেন।
শুধু দারস তাদরিস ও তাজকিয়ায়ে নাফসের ময়দানেই নয়, তিনি আল্লাহর জমিনে আল্লাহর দ্বীন কায়েমের জন্য ইসলামী রাজনীতির ময়দানেও সমান অবদান রেখেগেছেন।
এক্ষেত্রে তিনি আকাবির আসলাফের ঐতিহ্যবাহী সংগঠন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সিনিয়র সহসভাপতি ও হবিগঞ্জ জেলার সভাপতির দায়িত্বে নিযুক্ত ছিলেন। অরাজনৈতিক দ্বীনি সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ ও কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়ার কেন্দ্রীয় সহসভাপতি ছিলেন।
ইসলাম ও দেশ বিরুধী সকল প্রকার অপশক্তির বিরুদ্ধে তিনি সোচ্চার ছিলেন সবসময়।

ইসলাম ও মুসলিম জাতির স্বার্থে তাঁর নেতৃস্থানীয় ভূমিকা সুবিদিত। জীবন সায়াহ্নে এসেও
ইসলামি যেকোন ইস্যুতে প্রয়োজনে রাজপথে নেমে আসেন। শান্তিপূর্ণ মিছিলে অংশগ্রহণ করেন। শারীরিক অসুস্থতা এতে বাধা হতে পারে না। প্রয়োজনে হুইল চেয়ারে বসেও মিছিলের সামনে থেকে তিনি জনগণের নেতৃত্ব প্রদান করে ঈমানী দায়িত্ব পালন করে যান।

শায়খুল হাদীস হবিগঞ্জী রাহ. ময়মনসিংহের বিখ্যাত বুজুর্গ ফাযিলে দেওবন্দ মাওলানা আরিফ রব্বানী রাহ. ’র ৪র্থ কন্যা আইনুন নাহার লুৎফার সাথে ১৯৬৭ সালে পরিণয়সূত্রে আবদ্ধ হন। তারা
ব্যক্তিগত জীবনে ৬ ছেলে ও ৪ মেয়ের জনক। এক ছেলে শৈশবেই ইনতিকাল করেন।

বর্নাট্য জীবনের অধিকারী মহান এই হাদীস বিশারদ আমাদের মাঝে আর নেই। তিনি ৫ জানুয়ারি ২০২০ তারিখে রোববার বাদ আসর পরম প্রিয় মাওলার ডাকে সাড়া দিয়ে ইহকাল ত্যাগ করেন। ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন।

বিগত কিছু দিন থেকেই তিনি শারিরীক ভাবে দুর্বল হয়ে যান। ২০১৭ সালের ১৯ জুলাই অসুস্থ হয়ে লন্ডনের ইউলিয়াম হার্ভে হাসপাতালে ভর্তি হন তিনি। পরে সেখানেও তার হার্টের এনজিওগ্রাম করা হয়।
পরে ২৫ সেপ্টেম্বর ২০১৯ দক্ষিণ সুরমার ঐতিহ্যবাহী জামেয়া তোয়াক্কুলিয়া রেঙ্গায় সারাদিন বুখারী শরীফের দরস দেন। রাতে হঠাৎ করে শরীর অসুস্থতা বোধ করলে রাত পৌনে ২টার দিকে রেঙ্গা মাদ্রাসার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান হুজুরকে নিয়ে মাউন্ট এডোরা হাসপাতালে ভর্তি করেন। প্রথমে হুজুরের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় আইসিইউতে ভর্তি করা হয়। পরে তাঁর অবস্থার কিছুটা উন্নতি হলে সিসিইউতে স্থানান্তরিত করা হয়। হুজুরের শারীরিক অবস্থা আরো অবনতি হওয়ায় চিকিৎসা বোর্ডের ডা. শাহাব উদ্দিন শনিবার রাতে তাকে ঢাকায় প্রেরণের সিদ্ধান্ত নেন। ২৯ সেপ্টেম্বর দুপুর সোয়া ২টায় সিলেট আলিয়া মাদ্রাসা থেকে এয়ার এম্বুলেন্স যোগে ঢাকায় প্রেরণ করা হয়। তখন রাজধানীর ইউনাইটেড হাসপাতালে হুজুরকে ভর্তি করা হয়। সেখানে প্রায় দুই সপ্তাহ চিকিৎসাধীন ছিলেন। সর্বশেষ রোববার হাদীসের দরস দান শেষে অসুস্থতাবোধ করলে চিকিৎসার জন্য সিলেটের পথে রওয়ানা হন। যুব জমিয়তের কেন্দ্রীয় সভাপতি মাওলানা তাফহিমুল হক সিলেট রিপোর্টকে জানান,শেরপুরের কাছাকাছি আসার পরে জিকিরের হালতে ইন্তেকাল হয়। ইন্না-লিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন।

শোকঃ উপমহাদেশের প্রখ্যাত শায়খুল হাদীস হাফিজ মাওলানা তাফাজ্জুল হক হবিগঞ্জীর ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি আল্লামা আব্দুল মোমিন শায়েখে ইমামবাড়ি, মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী, হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী, জমিতে উলামায়ে ইসলামের সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী, মাওলানা জহিরুল হক ভূঁইয়া, মাওলানা উবায়দুল্লাহ ফারুক, মাওলানা শাহীনূর পাশা চৌধূরী, সাংগঠনিক সম্পাদক মাওলানা হাফেজ নাজমুল হাসান, যুগ্মমহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, যুব জমিয়তের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইসহাক কামাল, সহসাংগঠনিক সম্পাদক রুহুল আমীন নগরী, ছাত্র জমিয়তের সভাপতি ইখলাসুর রহমান রিয়াদ,সেক্রেটারি হুজাইফা ইবনে ওমর প্রমুখ।
https://m.facebook.com/story.php?story_fbid=1551814491654309&id=100004773191576

img src=”https://sylhetreport.com/wp-content/uploads/2020/01/FB_IMG_1578239729193-1.jpg” alt=”” width=”720″ height=”540″ class=”alignleft size-full wp-image-53174″ />