ইরানের আরেক জেনারেলকে হত্যার মার্কিন চেষ্টা ব্যর্থ

প্রকাশিত: ১০:৫৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০২০

ইরানের আরেক জেনারেলকে হত্যার মার্কিন চেষ্টা ব্যর্থ

 

আন্তর্জাতিক ডেস্ক- বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যেদিন আল-কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানি যুক্তরাষ্ট্রের ড্রোন হামলার শিকার হয়ে নিহত হয়েছেন, একইদিনে ইয়েমেনে আরেক ইরানি সামরিক কর্মকর্তাকে হত্যা করতে ব্যাপক গোপনীয় অভিযান চালিয়েছে মার্কিন বাহিনী।

দেশটির কর্মকর্তাদের বরাতে ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস এমন খবর দিয়েছে।

ইরানের অভিজাত আল-কুদস ফোর্সের অন্যতম গুরুত্বপূর্ণ কমান্ডার ও অর্থযোগানদাতা আবদুল রেজা শাহলেই যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সক্রিয় রয়েছেন। সেদিন মার্কিন হামলার লক্ষ্যবস্তু হলেও তিনি প্রাণে বেঁচে গেছেন বলে ঘটনা সম্পর্কে অবগত মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন।

বিপ্লবী গার্ডসদের কমান্ডারদের বিরুদ্ধে ইরাকে সফল ও ইয়েমেনে ব্যর্থ মার্কিন অভিযান ইরানের এই অভিজাত বাহিনীকে বিভ্রান্তিতে ফেলে দিয়েছে। যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ সামরিক ও গোয়েন্দা কর্মকর্তারা মনে করেন, বিপ্লবী গার্ডসের বিরুদ্ধে সরাসরি হামলায় সিরিয়া, ইরাক, লেবানন ও ইয়েমেনে তাদের ছায়াযুদ্ধের সক্ষমতা ধ্বংস হয়ে যাবে।

তবে এই অসফল অভিযান এই আভাস দিচ্ছে যে, আগে যে বিবরণ দেয়া হয়েছে, ট্রাম্প প্রশাসনের তার চেয়েও ব্যাপক বিস্তৃত মিশনের অংশ ছিল জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা। ইরানি সামরিক ও আধাসামরিক বাহিনীর একটি বড় অংশের ওপর হামলার চেষ্টা চালিয়েছিল ট্রাম্প প্রশাসন।

মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের মুখপাত্র রেবেকা রেবারিখ সিএনএন-কে দেয়া এক বিবৃতিতে বলেছেন, তিনি ইয়েমেনে মার্কিন অভিযানের প্রতিবেদন দেখেছেন। কিন্তু ওই অভিযানের সত্যতা কিংবা তা নিয়ে বিস্তারিত কোনো তথ্য জানাতে অস্বীকৃতি জানান তিনি।’

পেন্টাগনের মুখপাত্রা তার বিবৃতিতে বলেন, ‘ইয়েমেন ২ জানুয়ারি বিমান হামলার প্রতিবেদন আমরা দেখেছি। ইয়েমেন হলো সন্ত্রাসী ও যুক্তরাষ্ট্রের অন্যান্য প্রতিপক্ষদের জন্য একটি নিরাপদ এলাকা। সেখানে অভিযান নিয়ে কথা তোলা হলেও প্রতিরক্ষা মন্ত্রণালয় ওই অঞ্চলটির অভিযান নিয়ে কোনো আলোচনা করেনি।’

তবে পেন্টাগনের এই বিবৃতি সত্ত্বেও মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সেন্ট্রাল কমান্ড ইয়েমেনে মার্কিন অভিযান নিয়ে ‘অন দ্যা রেকর্ড’ তাদের একটি রুটিন বিবৃতি প্রকাশ করেছে।

এই সংবাদটি 9 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com