সিলেটসোমবার , ২০ জানুয়ারি ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শিশুধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড কেন নয়

Ruhul Amin
জানুয়ারি ২০, ২০২০ ১:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
হাইকোর্ট শিশুধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন।

রবিবার (১৯ জানুয়ারি) এই সংক্রান্ত এক রিটের প্রাথমিক শুনানির পর বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এছাড়া, ধর্ষণের শিকার কারও মৃত্যু হলে দোষী ব্যক্তির মৃত্যুদণ্ডের পাশাপাশি যাবজ্জীবন সাজার যে বিধান রয়েছে, সেখান থেকে যাবজ্জীবন উঠিয়ে দিতে সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তাও জানতে চেয়েছেন আদালত।

এর আগে গত সপ্তাহে ধর্ষণের জন্য পৃথক নির্দেশনা চেয়ে রিটকারীর পক্ষে ব্যারিস্টার রাবিয়া ভূঁইয়া হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন। রবিবার রিটের পক্ষে শুনানি করেন রাবিয়া ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

আদালত ধর্ষণ প্রতিরোধে একটি কমিশন গঠনেরও নির্দেশ দেন। আগামী ৩০ দিনের মধ্যে বিবাদীদের প্রতিনিধি, মানবাধিকার সংগঠনের কর্মী, বিভিন্ন সংবাদমাধ্যমের কর্মীদের একজন করে প্রতিনিধি, আইনজীবী, বিচারক, সমাজের সচেতন নাগরিক, সমাজের বিশিষ্টজন, ভিকটিমের স্বাস্থ্য পরীক্ষাকরণ চিকিৎসক ও চাইলে ভিকটিমকে যুক্ত করে এই কমিশন গঠন করতে আইন মন্ত্রণালয়কে নির্দেশ দেন আদালত। ওই কমিশনকে পরবর্তী ছয় মাসের মধ্যে ধর্ষণ প্রতিরোধে করণীয় সম্পর্কে একটি সুপারিশমালা তৈরি করে আদালতে প্রতিবেদন আকারে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।