এবার হিন্দুত্ববাদী মোদী সরকারের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের ডাক

প্রকাশিত: ১০:২১ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

ডেস্ক রিপোর্ট :
ভারতের মুসলিম বিরোধী নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র প্রতিবাদে দেশজুড়ে চলছে বিক্ষোভ। মুসলিম বিরোধী আইন সিএএ -র বিরুদ্ধে করা আন্দোলনকারীদের মুখে ইতিমধ্যেই শোনা গেছে, ‘কাগজ দেখাবো না’ স্লোগান। এবার এ আন্দোলনেকে আরো জোড়ালো করতে সরাসরি অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে দেশটির বামপন্থী দল সিপিআইএম।

সিএএ, এনপিআর এবং এনআরসি বন্ধ করতে এই অসহযোগ আন্দোলনের নতুন স্লোগান ‘জবাব নেহি দেঙ্গে’। সিপিআইএম কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, এনপিআর-এর প্রশ্নের জবাব না দেয়ার জন্যই বাড়ি-বাড়ি গিয়ে মানুষের কাছে আবেদন জানাবেন দলের কর্মীরা। ভারতজুড়ে আগামী ২৩ মার্চ পর্যন্ত এই কর্মসূচি চলবে।

দলের কেন্দ্রীয় কমিটির বৈঠক শেষে রোববার তিরুবন্তপুরমের ইএমএস সেন্টার থেকে সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন, ভুল তথ্য দিলে শাস্তির মুখে পড়তে হতে পারে। নাগরিকদের জেনে-বুঝে সেই ঝুঁকির মুখে ঠেলে দেয়া উচিৎ নয়। তার চেয়ে আমরা বলবো, জবাব নেহি দেঙ্গে।

এনআরসি ইয়েচুরি বলেছেন, জনগণনার সঙ্গে এনপিআর-কে গুলিয়ে দেয়ার চেষ্টা করছে বিজেপি। অতীতে যখন এনপিআর হয়েছে, তখন সমস্যা ছিল না। কিন্তু নরেন্দ্র মোদীর জমানায় সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিবৃতি এবং সরকারি বিজ্ঞপ্তি থেকে বোঝা যাচ্ছে, এনপিআর (মুসলিম বিরোধী) নাগরিকত্বের সঙ্গে সম্পর্কিত এবং এনআরসির প্রথম ধাপ।

এই সংবাদটি 2 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com