শুক্রবার, ২৪ জানু ২০২০ ০৫:০১ ঘণ্টা

চীন `ভাল বন্ধু`, : নীরব ইমরান

Share Button

চীন `ভাল বন্ধু`, : নীরব ইমরান

ডেস্ক রিপোর্ট :
কাশ্মীরের মুসলিমদের সঙ্গে ভারতের দমনমূলক আচরণে বরাবরই প্রতিবাদ জানিয়ে আসছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু আরেক প্রতিবেশী চীনের উইঘুর মুসলিমরা দীর্ঘদিন ধরে চীন সরকারের বিমাতাসুলভ আচরণের শিকার হয়ে আসলেও, সে প্রসঙ্গে নীরব তিনি। এ বিষয়ে পাক প্রধানমন্ত্রীকে প্রশ্ন করলে উত্তরে তিনি জানান, চীন পাকিস্তানের ভাল বন্ধু।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে`কে গত সপ্তাহে দেয়া এক সাক্ষাৎকারে কাশ্মীরে মুসলিমদের উপর ভারত সরকারের বৈষম্যমূলক আচরণ নিয়ে বিশদ আলোচনা করেন ইমরান খান। সেখানকার জনগণের উপর বিগত ৫ মাস ধরে চলা নিপীড়ন-নির্যাতন নিয়েও কথা বলেন তিনি। এসময় চীনের উইঘুর মুসলিমদের প্রসঙ্গ উঠতেই কিছুটা কূটনৈতিক উত্তরই দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

ইমরান জানান, উইঘুর মুসলিমদের প্রসঙ্গে চীন খুব `স্পর্শকাতর`। তাই, উইঘুর ইস্যু নিয়ে চীন সরকারের সঙ্গে কোনও আলোচনা হয়নি তার।

উইঘুরদের সঙ্গে চীন সরকারের দমনমূলক আচরণ নিয়ে যেখানে পুরো বিশ্বই সমালোচনায় মুখর, সেখানে পাকিস্তান নীরব কেন, এই প্রসঙ্গে পাক প্রধানমন্ত্রী বলেন, ‘এর দুটি কারণ। প্রথমত, ভারতে যা হচ্ছে তার সঙ্গে চীনের উইঘুরদের বিষয়টি তুলনীয় নয়। দ্বিতীয়ত, চীন আমাদের খুব ভাল বন্ধু। তারা আমাদের সবচেয়ে কঠিন সময়ে সাহায্য করেছে, যখন উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত অর্থনৈতিক সঙ্কটে পড়তে হয়েছিল আমার সরকারকে। সেই কারণে এ বিষয়ে চীনের সঙ্গে ব্যক্তিগত স্তরে কথা বলেছি আমরা, প্রকাশ্যে নয়। কেননা ওটা স্পর্শকাতর ইস্যু।`

প্রসঙ্গত, গত আগস্টে সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস` তুলে নিয়ে তাকে দু`টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে ভারত। এরপরই সেখানকার মুসলিমদের পরিস্থিতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে পাকিস্তান। ইমরান খান নিজেকে কাশ্মীরিদের ‘দূত` বলেও দাবি করেন। অন্যদিকে, আন্তর্জাতিক আঙিনায় সংখ্যালঘুদের প্রতি চীনের আচরণও নিন্দিত হচ্ছে বিশ্বব্যপী। উইঘুর মুসলিমদের প্রতি চীনের দমন নীতি নিয়ে সরব বিশ্বের বিভিন্ন দেশ। কিন্তু নীরব পাকিস্তান।

গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ সভায় কাশ্মীরের মুসলিমদের সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করলেও চীনের উইঘুর মুসলিমদের নিয়ে কোনও মন্তব্য করেননি পাক প্রধানমন্ত্রী। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তখন বলেছিলেন, কাশ্মীরের মুসলিমদের প্রতি পাকিস্তানের যে উদ্বেগ, সেরকম পশ্চিম চীনের মুসলিমদের প্রতিও প্রকাশ করা উচিত ।

এই সংবাদটি 1,010 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com