সিলেটরবিবার , ২৬ জানুয়ারি ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটের প্রবীণ চিকিৎসক ও ছড়াকার ডাঃ আবদুস শহীদ খান আর নেই

Ruhul Amin
জানুয়ারি ২৬, ২০২০ ১:২২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: সিলেট নগরীর প্রবীণ চিকিৎসক ও সত্তর দশকের শক্তিমান ছড়াকার ডাঃ আবদুস শহীদ খান (৮২) আর নেই। শনিবার রাতে তিনি সিলেটে ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহী ওয়া ইন্না ইলাইহী রাজিউন।
‘গরিবের ডাক্তার’ খ্যাত সিলেটের মজুমদারি লিচু বাগান নিবাসী ডাঃ আবদুস শহীদ খানের জানাযা
রোববার (২৬ জানুয়ারি) বাদ জোহর শাহজালাল (র) দরগাহ মসজিদে
অনুষ্ঠিত হবে। তার ৫ মেয়ে ২ ছেলে। ডঃ শহিদ খানের ৭ ভাই ৬ বোন। ৭ ভাইয়ের মধ্যে ডাঃ শহিদ খান সহ ৬ ভাই মৃত্যু বরন করেছেন। একমাত্র ভাই মুরাদ মামা ( আলাউদ্দিন সুইটস,নিউইয়র্ক ) নিউ ইয়র্ক প্রবাসী।
আমেরিকা প্রবাসী সাংবাদিক কবি জুয়েল সাদাত বলেন,আমি সচরাচর কোন ব্যাক্তি জীবিত বা মৃত নিয়ে লিখি না। কারন যদি কম জেনে লিখি তাহলে মারাত্মক ভুল হবে। তবে মাঝে মাঝে ফরমায়েশি লেখা লিখি।। বেশ কয়দিন থেকে শহিদ মামা অসুস্থ ছিলেন। উনাকে নিয়ে না লিখলে লেখালেখির জীবনটাই বৃথা। আমি বড় হয়েছি মালনিছড়া চা বাগানে তিনি মজুমদারিতে থাকতেন। আমাদের দুরত্ব পায়ে হাটা। মালিনীছড়া চা বাগানে কিছু আলোকিক পরিবার ছিল তাই মজুমদারীর আম্বরখানা,কলোনি,খাসদবির,চৌকবদেখির মানুষের সাথে আমাদের আত্মার সম্পর্ক। ডাক্তার বলতে ঐ এলাকায় তিনজন। দুই বাগানের দুই ডাক্তার ও ডা শহিদ। তবে ডাঃ শহিদ ছিলেন সবার ডাক্তার। ২৪ ঘন্টার ডাক্তার। ছোট বেলা থেকে দেখে এসেছি তিনি গরিবের ডাক্তার। একটা মানুষ কতটা মহত ও মহান হতে পারে উনাকে না দেখলে জানতেই পারতাম না। আমাদের আত্বীয়তা তিন রকম দেখেছি। যাক শেষ ধাপে তিনি হয়ে গেলেন “মামা শশুর”, বিয়ের অন্যতম ঘটনা হল, মেয়ের পিতা উনাকেই আমার কথা জানতে গেলে তিনি উচ্ছসিত প্রশংসা করেন আমার।।মেয়ের পক্ষে হয়েও তিনি আমার রেফারেন্স। ® উনার আরেকটি গুন ছিল তিনি কোন হাফিজ ও তার পিতা মাতার নিকট থেকে টাকা নিতেন না। ঠিক এরকমই আরেক চিকিৎসক ডেন্টিষ্ট ডা এ হাসান ( বর্তমানে আমার ফ্লোরিডায়, আমার আত্বীয়) ডা হাসানও সারা জীবন হাফিজ দের নিকট ও তার পিতা মাতার নিকট থেকে ভিজিট নিতেন না । কতটুকু আদর্শবান চিকিৎসক ছিলেন ভাবলেই চোখে পানি আসে।’