সিলেটসোমবার , ২৭ জানুয়ারি ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

গোয়াইনঘাট সাহিত্য পরিষদের পূর্ণাঙ্গ কমিটি গঠন

Ruhul Amin
জানুয়ারি ২৭, ২০২০ ১১:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেটরিপোর্টঃ
সিলেটের উত্তর-পূর্ব দিগন্তে ঘেঁসে থাকা জেলার অন্যতম ও প্রাচীনতম উপজেলা হচ্ছে গোয়াইনঘাট। যা খাসিয়া জৈন্তার পাদদেশে নয়নাভিরাম ও খনিজ সম্পদের সমাহার এবং কমলা লেবুর সুগন্ধে মুখরিত এই জনপদের সর্বত্র সাহিত্যের প্রচার ও প্রসার এবং শেকড় সন্ধানী চিন্তক মানুষ গড়ার লক্ষ্যে একদল সাহিত্য প্রেমি তরুণদের উদ্যোগে গত ২৫শে জানুয়ারি শনিবার সন্ধ্যায় সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে আহ্বায়ক কমিটির মাধ্যমে
গঠন করা হয় “গোয়াইনঘাট সাহিত্য পরিষদ” এর পূর্নাঙ্গ কমিটি।
পরিষদের আহ্বায়ক ছড়াকার নজমুল হক চৌধুরীর সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক গীতিকার মাহমুদ শিকদারের পরিচালনায় সর্বসম্মতিক্রমে কবি সম্রাট তারেককে সভাপতি, লোকমান হাফিজকে সাধারণ সম্পাদক ও দেলওয়ার হুসাইন ইমরানকে সাংগঠনিক সম্পাদক করে আগামী এক বছরের জন্য ১১সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়েছে।
কার্যনির্বাহী কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহ সভাপতি কায়সান মাহমুদ আকবরী, কোষাধ্যক্ষ সাংবাদিক মোসলেহ উদ্দিন মুনাইম, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক কবি আখলাক হুসাইন, পাঠাগার সম্পাদক কবি শেখ হুমায়ুন,কার্যকরি পরিষদের সদস্য, লেখক রিয়াজ উদ্দিন বাবুল, কবি বদরুল ইসলাম, কবি তারেক আহমদ, ও লেখক তানজিল হুসাইন।
উপজেলা পর্যায়ে সাহিত্য কার্যক্রমকে বেগবান করার লক্ষে গত ৮ই অক্টোবর মঙ্গলবার সাহিত্য কর্মীদের নিয়ে অনুষ্ঠিত হয় একটি মতবিনিময় সভা। উক্ত মতবিনিময় সভায় উপস্থিত সাহিত্য কর্মীদের সর্বসম্মতিক্রমে একটি সাহিত্য সংগঠন প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত গৃহীত হয়। তারই প্রেক্ষিতে উক্ত সংগঠনের নামকরণ করা হয় “গোয়াইনঘাট সাহিত্য পরিষদ” পাশাপাশি গঠন করা হয় সংগঠনের আহ্বায়ক কমিটি।
উপস্থিত সাহিত্য ও সংস্কৃতি প্রেমী তরুণরা তাদের বক্তব্যে বলেন,মননের উৎকর্ষ সাধন, মুক্তমনের বাংলায়ন আর এলাকার আলোকিত শিকড় সন্ধানী মানুষের সাহিত্য ও সংস্কৃতি চর্চার মুক্ত মাঠ হচ্ছে “গোয়াইনঘাট সাহিত্য পরিষদ”।সাহিত্য ও সংস্কৃতির সুন্দর অঙ্গনকে সরব ও সমাজে বাস্তবে রূপ দিতে সকল প্রকার হিংসা বিদ্বেষ,লোভ লালসা,ক্ষোভ-অহংকারের উর্ধ্বে উঠে নিজেকে শুদ্ধতায় এগিয়ে নিতে এই সাহিত্য সংগঠনের যাত্রা ।পাশাপাশি গোয়াইনঘাটের সাহিত্য ও সংস্কৃতি কর্মীদের মধ্যে ভ্রাতৃত্ব, সৌহার্দ্য-সম্প্রীতি গড়ে তুলতে,মাতৃভাষার চর্চাকে লালন করে,একুশের পথ ধরে,সময় ও বাস্তবতার তাগিদে সাহিত্য প্রেমিক তরুণদের এই ঐক্যবদ্ধ পথচলা।