মঙ্গলবার, ২৮ জানু ২০২০ ০৩:০১ ঘণ্টা

আলিয়া মাদরাসার বইয়ে সাহাবি-বিদ্বেষ, সংশোধনের জোর দাবি ছাত্র জমিয়তের

Share Button

আলিয়া মাদরাসার বইয়ে সাহাবি-বিদ্বেষ, সংশোধনের জোর দাবি ছাত্র জমিয়তের

ডেস্করিপোর্ট: আলিয়া মাদরাসার দাখিল নবম-দশম শ্রেণির ইসলামের ইতিহাস বইয়ে বেশ কয়েকজন সাহাবিকে নিয়ে বিদ্বেষ ও বেয়াদবিমূলক কথাবার্তা সন্নিবেশিত থাকায় ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছেন ছাত্র জমিয়ত বাংলাদেশের সভাপতি (ভারপ্রাপ্ত) এখলাছুর রহমান রিয়াদ।

আজ গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ছাত্র জমিয়ত সভাপতি এ ক্ষোভ প্রকাশ করেন।

বিবৃতিতে তিনি বলেন, সাহাবায়ে কেরাম হচ্ছেন সত্যের মাপকাঠি। সাহাবায়ে কেরামের শানে বেয়াদবীমূলক পাঠ বাঞ্চনীয় নয়। কোনোভাবেই তাঁদের সমালোচনা করা যাবে না পাঠে বা কথাবার্তায়। আহলুস সুন্নাহ ওয়াল জামাতের ঐক্যমত এটার ওপরেই।

অথচ এই বইয়ে কয়েকজন সম্মানিত সাহাবি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে এসবের দিকে ভ্রুক্ষেপও করা হয়নি। নাইন-টেনের কিশোর তরুণ ছাত্রদেরকে ইসলামি ইতিহাসের নামে যা পড়ানো হচ্ছে, তাদের ভেতরে সাহাবায়ে কেরাম সম্পর্কে স্বাভাবিকভাবেই একটা বিরূপ ধারণার তৈরি হবে, যা আদৌ বাস্তব নয়। তা অনতিবিলম্বে সংশোধনের জোর দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, বইটির ১৪৯, ১৫১, ১৫২, ১৫৩ ও ১৫৪ নং পৃষ্ঠায় হজরত মুআবিয়া রাদিয়াল্লাহু আনহুকে ‘স্বার্থান্বেষী, ‘সম্পদলোভী’, ‘ক্ষমতালোভী’ ‘উচ্চাভিলাষী’ ‘স্বার্থপর’ ‘ঔদ্ধত’ ‘জঙ্গি মনোভাবাপন্ন’ ‘চক্রান্তকারী’ ‘পরিস্থিতি ঘোলাটেকারী’ ‘অপরাজনীতিবিদ’ ‘ভোজবাজ’ ও ‘নিকৃষ্টতম শঠ’ বলা হয়েছে। ঠিক এই বিশেষণগুলোই তাঁর সম্পর্কে এ বইয়ে প্রয়োগ করা হয়েছে। এ ছাড়া যেখানে অন্য সাহাবির নামের পর ‘রাদি.’ দুআ এসেছে, সেখানে সতর্কতার সঙ্গে মুআবিয়া রাদি.-এর নামের পর ‘রাদি.’ ব্যবহার করা হয়নি।

এর পাশাপাশি আলোচিত পৃষ্ঠাগুলোর নানা স্থানে হযরত আমর ইবনুল আস রাদি.-কে ‘ছলচাতুরিকারী’ ‘চক্রান্তকারী’ ‘ধূর্ত’ ‘হঠকারী’ ‘বিশ্বাসঘাতক’ ও ‘কপট’ বলা হয়েছে। যখনই তাঁর নাম এসেছে, সঙ্গে সঙ্গে বিশ্লেষণ হিসেবে ‘ধূর্ত’ শব্দ প্রয়োগ করা হয়েছে, নির্মমভাবে। তাঁর নামের সঙ্গেও ‘রাদি.’ দুআ বর্জন করা হয়েছে।

বইটির ১৪৯ নং পৃষ্ঠায় জঙ্গে জামালের কারণ হিসেবে বলা হয়েছে, হযরত আয়েশা রাদি. হযরত আলি রাদি. এর প্রতি পূর্বশত্রুতা ও পূর্ববিদ্বেষপূর্ণ মনোভাব থেকে এই যুদ্ধ বাঁধিয়েছেন।

এই সংবাদটি 1,358 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com