সিলেটশনিবার , ১ ফেব্রুয়ারি ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব হিজাব দিবস পালিত

Ruhul Amin
ফেব্রুয়ারি ১, ২০২০ ৮:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্করিপোর্ট: হিজাব। মুসলিম নারীদের বিশেষ পোশাক। যা ইসলামি সংস্কৃতি ও সভ্যতার প্রতীক। ধর্মীয় অনুশাসন মেনে নিজেদের সম্মান এবং মর্যাদা রক্ষায় মুসলিম বিশ্বে উপকরণ হিসেবে এই পোশাকটির বেশ পরিচিত। সেই হিজাবকে স্মরণীয় করে রাখার জন্য এবং পর্দার ব্যাপারে ইসলামি বিধান অনুসরণকারী সব মুসলিম নারীদের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য প্রতিবছর ১ ফেব্রুয়ারি পালন করছে ‘বিশ্ব হিজাব দিবস।’

‘বিশ্ব হিজাব দিবস’ পালন করা শুরু হয় ২০১৩ সালের ১ ফেব্রুয়ারি থেকে। সেই থেকে হাজারো মুসলিম, অমুসলিম নারী হিজাব পরে দিবসটি পালন করেন।

‘বিশ্ব হিজাব দিবস’ উদযাপনের চিন্তাটা প্রথমে আসে নিউইয়র্কের বাসিন্দা নাজমা খান নামে এক নারীর মনে। নাজমা খানের জন্ম বাংলাদেশে হলেও তিনি ১১ বছর বয়স থেকে নিউইয়র্কে স্থায়ীভাবে বসবাস করে আসছেন।

নানা বিতর্ক মোকাবেলায় বিশ্ব হিজাব দিবসের ডাক দেন নাজমা খান। অমুসলিম ও মুসলিম নারীরা যারা সচরাচর হিজাব পরেন না, তাদের অনেকের মনোযোগ আকর্ষণ করেন তিনি।

সেই থেকে ফেইসবুক, টূইটারের মতো সামাজিক সোশ্যাল নেটোয়ার্কের মাধমেই এ দিবসটির চেতনা ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ফ্রান্স, জার্মানির মতো বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। এরই ধারাবাহিকতায় এবারও বিশ্ব হিজাব দিবস ১৪০টি দেশে পালিত হচ্ছে।