রবিবার, ০২ ফেব্রু ২০২০ ০৭:০২ ঘণ্টা

ভোলাগঞ্জে ফের পাথর শ্রমিকের লাশ উদ্ধার

Share Button

ভোলাগঞ্জে ফের পাথর শ্রমিকের লাশ উদ্ধার

সিলেট রিপোর্ট:
সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ থেকে ফের পাথর শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। রোববার সকাল ১১টায় উপজেলার কালাইরাগ এলাকার একটি গর্ত থেকে রুবেল মিয়া (২৪) নামে এ শ্রমিকের লাশ উদ্ধার করে কোম্পানীগঞ্জ থানা পুলিশ। এসময় আহত অবস্থায় আরও দু’জনকে উদ্ধার করা হয়।

হতাহত ব্যক্তিসহ আরও কয়েকজন শ্রমিক ওই গর্ত থেকে ঝুঁকিপূর্ণভাবে পাথর উত্তোলন করছিলেন বলে জানিয়েছেন স্থানীয়রা। পাথর উত্তোলনকালে হঠাৎ টিলা ধ্বসে মাটি চাপা পদে রুবেল মিয়া মারা যান ও দু’জন আহত হন। নিহত রুবেল মিয়া নেত্রকোনা জেলার খালিয়াজুড়ি থানার কৃষ্ণপুর গ্রামের ফরিদ মিয়ার ছেলে।

আহত দুই শ্রমিককে উদ্ধার করে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করা হয়েছে। আহতরা হলেন, কোম্পানীগঞ্জের কলাবাড়ি গ্রামের মইন উদ্দিনের স্ত্রী রাবেয়া বেগম ও নেত্রকোনার খালিয়াজুড়ি উপজেলার আমানীপুর গ্রামের মৃত নোয়াজ আলীর ছেলে আহাদ মিয়া।

ধ্বস নামা গর্তটি উপজেলার বালুচর গ্রামের পূর্ব ইসলামপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের সদস্য নরুজ্জামান, তার ভাই উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান, কালিবাড়ি গ্রামের লতু মিয়ার ছেলে লায়েক, মাহমুদ মিয়ার ছেলে এরশাদ ও টুকেরগাঁও গ্রামের জুয়েলের মালিকানাধীন বলে জানা গেছে। তারাই শ্রমিক দিয়ে অবৈধভাবে পাথর উত্তোলন করাচ্ছিলেন বলে অভিযোগ স্থানীয়দের।

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমন আচার্য জানান, গর্ত শ্রমিক চাপা পড়ার খবর পেয়ে ঘটনাস্থলে যাই। এসময় পুলিশ ও ফায়ার সার্ভিওসের সহযোগীতায় একজনের লাশ ও দুইজনজনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়।

কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সজল কুমার কানু বলেন, শ্রমিক নিহতের ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, বেসরকারি সংগঠন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) তথ্যমতে ২০১৭-এর জানুয়ারি থেকে ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জের পাথর কোয়ারিগুলোতে পাথর উত্তোলনকালে ১২ জন শ্রমিক দুর্ঘটনায় প্রাণ হারান। এছাড়া গত তিন বছরে শাহ আরফিন টিলায় ২৬ ও জাফলংয়ে ২১ জন মারা যান। অন্যদিকে গোয়াইনঘাটের বিছনাকান্দিতে পাঁচ, কানাইঘাটের বাংলাটিলায় ছয় এবং লোভাছড়া ও উতমাছড়ার পাথর কোয়ারিতে পাথর তুলতে গিয়ে প্রাণ হারান ৪ শ্রমিক।

এই সংবাদটি 1,016 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com