সিলেটশনিবার , ৮ ফেব্রুয়ারি ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে প্রতিরোধের মুখে সাদপন্থীদের বিতর্কিত ইজতেমা বন্ধ করে দিয়েছে প্রশাসন

Ruhul Amin
ফেব্রুয়ারি ৮, ২০২০ ১০:২৯ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: সিলেটে আলেমদের প্রতিরোধের মুখে সাদপন্থীদের বিতর্কিত ইজতেমা বন্ধ করে দিয়েছে প্রশাসন। তাবলিগ জামাতের বির্তকিত আমির মাওলানা সাদ কান্ধলভী এর অনুসারীরা সিলেটের দক্ষিণ সুরমার বদিকোনায় ইজতেমা করতে চেয়েছিলেন। শুক্রবার এটি শুরু হবার কথা থাকলেও অপর গ্রুপ জুবায়েরপন্থীদের তীব্র প্রতিরোধের মুখে তা আর সম্ভব হয়নি। প্রশাসনের হস্তক্ষেপে তা শেষ পর্যন্ত দোয়া মাহফিলে পরিনত হয়।
সিলেটের এই ইজতেমা নিয়ে তাবলীগ জামাতের দুই গ্রুপ মুখোমুখি অবস্থান নেয়। বৃহস্পতিবার রাতে সিলেট নগরীর আলিয়া মাদরাসা মাঠে এক তাফসির মাহফিলে মাওলানা নুরুল ইসলাম ওলিপুরী সাদপন্থীদের ওই ইজতেমা প্রতিহত করার ডাক দেন। তার ডাকে শুক্রবার সকাল ১১টার দিকে দক্ষিণ সুরমার চন্ডিপুলে অবস্থান নিয়ে বিক্ষোভ করে জুবায়েরপন্থীরা।
অন্যদিকে সাদপন্থীরা বদিকোনা থেকে মোটরসাইকেল শোডাউন করে চন্ডিপুলের দিকে আসার চেষ্টা করে। তবে প্রশাসনের হস্তক্ষেপে উভয়পক্ষ শেষ পর্যন্ত কোনো সংঘাতে জড়ায়নি।
জানা গেছে, বিষয়টি সমাধানের লক্ষ্যে জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা উভয়পক্ষকে নিয়ে দক্ষিণ সুরমার খোজারখলায় দুইবার বৈঠকে বসেন। এক পর্যায়ে সাদপন্থিরা পিছু হঠতে বাধ্য হোন। তারা ইজতেমার বদলে দোয়া মাহফিল করার সিদ্ধান্ত মেনে নেন।
মাহফিলে আগত ধর্মপ্রাণ মুসল্লিরাও তাবলীগ জামাতের দুই গ্রুপ এই মুখোমুখি অবস্থানকে মেনে নিতে পারছেননা। তারা বলছেন, ইজতেমা, তাফসির মাহফিলসহ ধর্মীয় অনুষ্ঠান বন্ধ করার জন্য যারা আন্দোলন করছেন তারা সঠিক কাজ করছেন না।

তবে সিলেটের সাধারণ মানুষ প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছেন।প্রশাসনের দ্রুত এবং কার্যকর ব্যবস্থার জন্য বড় ধরনের একটা সংঘর্ষ থেকে সিলেটের মানুষ বেচেঁ গেছে। আলিয়া মাদ্রাসা মাঠে এই ইজতেমা প্রতিরোধে একজন বক্তার উসকানীমূলক বক্তব্যে সাধারণ মানুষের মধ্যে এক ধরণের ভীতিকর পরিস্থিতি তৈরী হয়েছিলো।