শনিবার, ০৮ ফেব্রু ২০২০ ১০:০২ ঘণ্টা

আজহারী সাহেবের এভাবে চলে যাওয়া প্রসঙ্গে

Share Button

আজহারী সাহেবের এভাবে চলে যাওয়া প্রসঙ্গে

সৈয়দ শামছুল হুদা:

আজহারী সাহেবের বক্তব্য পরিস্কার। পরিচয় পরিস্কার। প্রোডাক্ট পরিস্কার। তারপরও আওয়ামীলীগ সরকার কেন তাকে পুলিশ প্রোটেকশান দিয়ে কিছু প্রোগ্রাম করার সুযোগ দিয়েছে সেটা একটি ইসলামী দলের অন্ধ সমর্থকদের বুঝার ক্ষমতা হয়নি।

আমি আগেও বলেছি, জনাব মিজানুর রহমান আজহারী সাহেব আপন পায়ে কুড়াল মারছেন। যখন তার দলের লোকেরা পঙ্গপালের মতো তার প্রতিটি মাহফিলে হুমড়ি খেয়ে পড়ছিল, তখন কিছু মাহফিলে সরকার তার নিজস্ব লোক দিয়ে সম্পুর্ণরূপে মাহফিলগুলো পর্যবেক্ষণ করিয়েছে। আওয়ামীলীগের নেতৃত্বে তার বেশ কয়েকটি সভা অনুষ্ঠিত হয়েছে। তারা জনপ্রিয়তা ও ব্যাপক উপস্থিতির নেপথ্য কারণ অনুসন্ধান করেছে। তথ্য নিয়েছে। ডকুমেন্ট তৈরী করেছে।

প্রতিটি মাহফিলের উপস্থিতি কারা, সংগঠক কারা, আয়োজনের নেপথ্যে কারা এটা বুঝি আওয়ামীলীগ বুঝে নাই? তাদের বুঝি সেই জ্ঞান নাই? আজহারীর সুর, ভালো আলোচনা আর সুন্দর চেহারায় সরকারের পুলিশ, প্রশাসন, লীগ নেতৃত্ব সবাই বুঝি পাগলপারা হয়ে গিয়েছিল? যেই দেশে সাঈদী সাহেবকে জেলে ভোগতে হয়, যেই দেশে মাওলানা মতিউর রহমান নিজামী সাহেবের মতো একজন বয়োবৃদ্ধ আলেমকে ফাঁসিতে ঝুলতে হয়, সেই দেশে আজহারী বিনা বাধায় ঘুরে বেড়াবেন, আর পুলিশ তাদের পাহারা দিয়ে ওয়াজ করিয়ে দেবে এই জ্ঞান এত বড় একটি ইসলামী দলের নেতাদের নাই তা আমার ভাবতেও কষ্ট হচ্ছে। তারা আজ কওমী আলেমদের কিছু সমালোচনাকেই বড় করে দেখছেন, কওমী হুজুরদের কারণেই বুঝি আজহারীর চলে যাওয়া? হায়রে জ্ঞানের পাগলামী! হায়রে রাজনৈতিক দূরদর্শিতা!

আজহারী সাহেবকে আরো ধীরে আগানোর দরকার ছিল। তার মাহফিলগুলোতে এভাবে হুমড়ি খেয়ে পড়াই তার জন্য কাল হয়েছে। এটুকু বুঝার ক্ষমতা তাদের এখনো হয়নি। আফসোস।তিনি যদি তার মতো করে আস্তে আস্তে আগাতেন, গ্রামে গঞ্জে মাহফিল করে যেতে থাকতেন। দল যদি তাকে এখনই কোরআনের পাখির সেই শুন্য জায়গাটায় বসানোর জন্য পাগলপারা না হতো, তাহলে এত তাড়াতাড়ি এই সমস্যা হতো না। যদিও তাগুত একসময় এটা বন্ধ করতোই।

তথাকথিত মুফতি মাসুম বিল্লাহ নামের এক বলদের চিল্লানী দেখলাম। এই বলদ এখনো বাংলাদেশকে চিনেনি। এরা এখনো বুঝতে পারছে না আওয়ামীলীগের রাজনীতি কাকে বলে? এই বলদ জানে না মাওলানা মতিউর রহমান নিজামী ও সাঈদী সাহেবগণ ধর্ম অবমাননার মামলায় গ্রেফতার হয়েছিলেন, যুদ্ধাপরাধী মামলায় নয়।

এরা কী পরিমান আলেম বিদ্বেষী তা তার ওই বক্তব্যে ফুটে উঠেছে। এই বক্তব্য বাঁশেরকেল্লা শেয়ার দিয়ে প্রমাণ করেছে, তারা সকলেই এক ও অভিন্ন মানসিকতার। এরা মনে করে, এই দেশে কওমী হুজুররা না থাকলে একদিনেই ইসলামী হুকুমত কায়েম করে ফেলতো। ওরা বোকার স্বর্গে বাঁশ করে।

মিশরের মতো আরব দেশে ইখওয়ান ক্ষমতায় গিয়েও ফাঁসিতে ঝুলতে হয়েছে। আর এরা ভারতের পেটের ভিতর থেকে মনে করে, কওমী হুজুররা না থাকলে কত সহজেই ইসলাম কায়েম করে ফেলতো, ইসলামী বিপ্লব করে ফেলতো। একবারেও ভাবে না বিশাল ভারতে হিন্দুত্ববাদ কীভাবে সকলকে দিনে দিনে গ্রাস করে নিচ্ছে। আর ওরা আজ শেখ হাসিনার গুণকীর্তন করে কওমী হুজুরদেরকে জুতা পেটা করার আহবান জানায়।

আজহারীর এই চলে যাওয়া, ওয়াজ আপাতত স্তগিত হওয়া, আর জাকির নায়েকের কণ্ঠ বন্ধ করা শুধু কওমী হুজুরদের ইচ্ছায় হয়নি। হয়েছে র’ এর ইশারায়। আজহারীর কিছু বক্তব্যের বিরোধিতা ছিল ছুঁতামাত্র। এটা যারা বুঝে না, তারা রাজনীতিরই যোগ্য না। মাঠে-ময়দানে কিছু আবাল কওমী হুজুরদের তুলোধুনো করে, আর আওয়ামীলীগ ও শেখ হাসিনার গুণকীর্তন করে প্রমাণ দিতে চায়- তারা কোন ইসলামী দল করে না। তারা নিরপেক্ষ। তারা শুধুই কুরআনের খাদেম। কোন দলের সাথে তাদের কোন প্রকার সম্পর্ক নাই। এই আত্মঘাতি রাজনীতি কেন? কেন নিজের পরিচয়কে অস্বীকার করা? কেন নিজেদের দলীয় রাজনীতিকে এভাবে ভুলে যাওয়া? আবার সুযোগ পেলেই কেন গালে চুমু খাওয়া?

র’ খুব দূর থেকে আপনাদেরকে কওমী আলেমদের মুখোমুখি করে দিতে চায়। তাবলীগে বিভাজন জিইয়ে রেখেছে র’। ইসলামী শক্তিগুলোকে পরস্পরের মুখোমুখি দাঁড় করিয়ে দেওয়ার প্রজেক্ট সম্পর্কে আপনাদেরতো আরো বেশি জ্ঞান থাকার কথা ছিল। কেন সেটা অনুভব করতে পারছেন না? ২০০১সালের রাজনৈতিক সমাবেশগুলোর ছবিগুলো দেখুন। শায়খুল হাদীস আল্লামা আজিজুল রহ, মুফতি আমিনী রহ. আপনাদের নেতা মাওলানা মতিউর রহমান নিজামীদের সাথে একসাথে বসেছিলেন। রাজনৈতিক ঐক্য তৈরী হয়েছিল। ফলে এদেশে ইসলামী শক্তি ও ভারতের আগ্রাসী শক্তির বিরোধী জাতিয়তাবাদি শক্তির নিরঙ্কুশ বিজয় এসেছিল। সেই জায়গাটায় ফাটল ধরানোর জন্য কত কৌশলে কাজ চলছে, তা কি একবারও আপনারা উপলব্দি করেন না? কেন আজ হায়েনার মতো কওমীর গোটা শক্তির বিরোদ্ধে আপনারা উঠে-পড়ে লেগেছেন? শেখ হাসিনার প্রশংসা করে আপনারা বুঝি পার পেয়ে যাবেন? হায়রো বোকামী!

এই সংবাদটি 3,314 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com