রবিবার, ১৬ ফেব্রু ২০২০ ০৮:০২ ঘণ্টা

কেমুসাস বইমেলাকে সিসিক সর্বাত্মক সহযোগিতা করবে- মেয়র আরিফুল

Share Button

কেমুসাস বইমেলাকে সিসিক সর্বাত্মক সহযোগিতা করবে- মেয়র আরিফুল

দেশের প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ত্রয়োদশ বইমেলা আজ রোববার থেকে শুরু হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত ১৪ দিন ব্যাপী বইমেলার উদ্বোধন করে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ আমাদের প্রাণের সংগঠণ আর কেমুসাস বইমেলা আমাদের ঐতিহ্যের স্মারক। কেমুসাস বইমেলাকে ঢাকার অমর একুশে বইমেলার ন্যায় উৎসবমুখর করে তুলতে সিলেট সিটি কর্পোরেশন সর্বাত্মক সহযোগিতা করবে। বইপ্রেমীদের অংশগ্রহণে কেমুসাস বইমেলা তরুণ প্রজন্মকে বইমুখী করতে সহায়তা করবে এই প্রত্যাশা।

বইমেলা উপকমিটির সদস্য সচিব নাজমুল হক নাজুর সঞ্চালনায় এবং বইমেলা উপকমিটির আহŸায়ক কর্ণেল সৈয়দ আলী আহমদের সমাপনী বক্তৃতায় অন্যান্যের মধ্যে বক্তৃব্য রাখেন কেমুসাসর সাধারণ সম্পাদক দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরী, কেমুসাসর সাবেক সভাপতি হারুনুজ্জামান চৌধুরী, প্রফেসর ড. কামাল আহমদ চৌধুরী, প্রফেসর নন্দলাল শর্মা, ব্রিগেডিয়ার জুবায়ের সিদ্দিকী (অব.), কবি এ.কে শেরাম, কেমুসাসর সহসভাপতি আব্দুল হামিদ মানিক, গবেষক মনোজ বিকাশ দেব রায় ও কবি মুহিত চৌধুরী। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক মুহম্মদ বশিরুদ্দিন, প্রফেসর ডা. মৃগেন কুমার দাশ চক্রবর্তী, এডভোকেট আব্দুস সাদেক লিপন, এডভোকেট আব্দুল মুকিত অপি, জাহেদুর রহমান চৌধুরী, ডা. মোস্তফা শাহজামান বাহার, অধ্যক্ষ ছয়ফুল করিম চৌধুরী হায়াত, সাহেদ হোসাইন, শক্তি পদ দত্ত, এডভোকেট শাহ আলম মহিউদ্দিন ও মো. নাসির হোসেন প্রমুখ।
মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে পাপড়ি, সাহিত্য রস প্রকাশনী, ভাষা ৫২, আত্তাকওয়া ইসলামিক সেন্টার, পাÐুলিপি প্রকাশন, বন্ধন পাবলিকেশন, মালঞ্চ বুক সেন্টার, আদর্শ, কালান্তর প্রকাশনী, অন্যমাত্র বুক শপ, কবি আফজাল চৌধুরী ফাউন্ডেশন, জসিম বুক হাউস, মারুফ লাইব্রেরি, শাকিল বুক সেন্টার, সিলেট বুক সেন্টার, আবিদা লাইব্রেরি, সিলেট লেখিকা সংঘ, বাসিয়া প্রকাশনী, চিলেকোঠা প্রকাশন, ঘাস প্রকাশন, শৈলী, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ।
বইমেলা উপলক্ষে সাহিত্য সংসদ গৃহীত বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল ১৭ ফেব্রæয়ারি, সোমবার বিকেল ৪টায় চিত্রাংকন প্রতিযোগিতা ও গ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে। চিত্রাংকন প্রতিযোগিতা বিষয়ের মধ্যে রয়েছেÑবিশেষ গ্রæপ (কেজি থেকে দ্বিতীয় শ্রেণি) বিষয় : ইচ্ছেমতো, মাধ্যম: কালার পেন্সিল। ক গ্রæপ (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি) বিষয় : আমাদের ছোটো নদী, মাধ্যম : প্যাস্টেল। খ গ্রæপ (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) বিষয় : বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মাধ্যম : জল রং। গ গ্রæপ (নবম থেকে দশম শ্রেণি) বিষয় : বঙ্গবন্ধুর প্রতিকৃতি, মাধ্যাম : পেন্সিল স্ক্যাচ। ১৮ ফেব্রæয়ারি, মঙ্গলবার গ্রন্থের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ১৯ ফেব্রæয়ারি, বুধবার বিকেল ৪টায় আবৃত্তি প্রতিযোগিতা (সকল গ্রæপ) ও মোড়ক উন্মোচন, ২০ ফেব্রæয়ারি, বৃহস্পতিবার বিকেল ৪টায় ক্বিরাত প্রতিযোগিতা (সকল গ্রæপ) ও মোড়ক উন্মোচন, ২১ ফেব্রæয়ারি, শুক্রবার সন্ধ্যে ৬টায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষাসৈনিক প্রফেসর মো. আবদুল আজিজ ও ভাষাসৈনিক অধ্যক্ষ মাসউদ খানকে সংবর্ধনা প্রদান, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ২২ ফেব্রæয়ারি, শনিবার বিকাল ৪টায় হাতের লেখা প্রতিযোগিতা (সকল গ্রæপ) ও মোড়ক উন্মোচন, ২৩ ফেব্রæয়ারি, রবিবার স্বরচিত কবিতাপাঠের আসর ও মোড়ক উন্মোচন, ২৪ ফেব্রæয়ারি, সোমবার বিকেল ৪টায় নির্ধারিত বক্তৃতা (সকল গ্রæপ) ও মোড়ক উন্মোচন), ২৫ ফেব্রæয়ারি, মঙ্গলবার গ্রন্থের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ২৬ ফেব্রæয়ারি, বুধবার সন্ধ্যে ৪টায় সংগীত প্রতিযোগিতা ও মোড়ক অনুষ্ঠান, ২৭ ফেব্রæয়ারি, বৃহস্পতিবার বিকেল ৪টায় ক্যালিওগ্রাফি প্রতিযোগিতা (সকল গ্রæপ) ও মোড়ক উন্মেচন, ২৮ ফেব্রæয়ারি, শুক্রবার মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ২৯ ফেব্রæয়ারি, শনিবার সন্ধ্যে সাড়ে ৬টায় সমাপনী ও পুরস্কার বিতরণী।

এই সংবাদটি 1,007 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com