রবিবার, ২৩ ফেব্রু ২০২০ ১২:০২ ঘণ্টা

মাতৃভাষাকে ভালোবাসতে হবে- শাহাদাত হোসেন তৌহিদ

Share Button

মাতৃভাষাকে ভালোবাসতে হবে- শাহাদাত হোসেন তৌহিদ

সিলেটরিপোর্টঃ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আব্দুল মান্নান কল্যাণমুখী পাঠাগারের সহযোগিতায় এফ আলিমুন প্রিক্যাডেট স্কুলের পুরস্কার বিতরনী ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

আজ সকালে ধনকুন্ডা মধুগড়ে এই আয়োজন করা হয়। স্কুলের প্রধান শিক্ষক মোঃ মাসুদ হোসেনের পরিচালনায় সেখানে অতিথি হিসাবে ছাত্রদের মাঝে পুরস্কার তুলে দেন বজ্রধ্বনী.কম পত্রিকার সম্পাদক শাহাদাত হোসেন তৌহিদ, বাংলাদেশ ছাত্র কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি হাবিবুর রহমান মুন্না ও আব্দুল মান্নান সাউদ কল্যাণমুখী পাঠাগারের সভাপতি সাউদ নূর এ আল হাসান।

অনুষ্ঠানে হেমিটেজ রিসার্চ এন্ড ডেভোলাপমেন্ট সেন্টারের পক্ষ থেকে ছাত্র ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি ও স্কলারশিপ এওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানে শাহাদাত হোসেন তৌহিদ বলেন, মাতৃভাষাকে ভালোবাসতে হবে,মায়ের ভাষাকে ভালোবাসতে পারার মধ্যে একটা স্বাদ একটা আনন্দ বিদ্যমান যা অন্য কোন ভাষাতে পাওয়া অসম্ভব। তাছাড়া বাংলাই এমন একটি ভাষা যার জন্য আমরা রক্ত দিয়েছি। যদি লিখা পড়ার প্রতি স্তরে শিক্ষার মাধ্যম মৌলিক ভাষা হতো তাহলে জাতী আরো কত নতুন উদ্ভাবন পেতো তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। তাই আপনাদের কাছে আমাদের আকুল আবেদন থাকবে আপনারা মাতৃভাষার প্রতি আরও যত্নবান হবেন। মায়ের ভাষার সরবোচ্চ ব্যবহার করতে আপনাদের কাছে অনুরোধ থাকবে।

সেখানে মুন্না বলেন, যখন আপনারা লিখা পড়ার উচ্চ স্থানে অবস্থান করবেন বিভিন্ন বিষয়ে স্নাতক স্নাতকোত্তর করবেন তখন আপনাদের আফসোস হবে যদি আপনাদের শিক্ষার মাধ্যমটা বাংলা হতো। আমি আইন বিভাগের ছাত্র আমি এখনো আফসোস করি আমার মায়ের এই মিষ্টি ভাষাটি যদি আমার স্নাতকের মাধ্যম হতো। আফসোস হয় ভিন্ন ভাষার ব্যবহারে যখন বাংলা শব্দ মনে থাকেনা। তাই আমি সর্বস্তরের পড়া লিখায় বাংলা বিষয়ে একটি পাঠ রাখার প্রস্তাব করবো ভাবছি আপনারা যখন বড় হবেন আশা করি আপনারা আমার পাশে থাকবেন।

আব্দুল মান্নান সাউদ কল্যাণমুখী পাঠাগারের সভাপতি সাউদ আল হাসান বলেন,আজকের এই অনুষ্ঠানে আমি সর্বপ্রথম প্রধান শিক্ষক মাসুদ হোসেন স্যারকে ধন্যবাদ জানাবো যিনি তাঁর অক্লান্ত পরিশ্রমে প্রতি বছর এমন একটি করে অনুষ্ঠানের ব্যবস্থা করে যাচ্ছেন।স্বাগত শিক্ষার্থীদের যারা এতো সুন্দর একটি অনুষ্ঠান উপহার দিলো , আমি আমার পাঠাগারের পক্ষ থেকে আপনাদের অনুষ্ঠানের এভাবেই সহযোগিতা করে যেতে চাই আল্লাহ যেন আমাকে এই তাওফিক দান করেন সকলের কাছে এই দোয়া করি। পরিশেষে সমস্ত শিক্ষক শিক্ষিকাদের কৃতজ্ঞতা এতো সুন্দর একটি অনুষ্ঠান উপহার দেওয়ার জন্য।

অনুষ্ঠানে স্কুলের শিক্ষীকা ও অভিভাবকবৃন্দ সহ স্তানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। কবিতা ও সংগীত চর্চা সহ চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এই সংবাদটি 1,017 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com