সিলেটবুধবার , ২৬ ফেব্রুয়ারি ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মাওলানা রশীদ আহমদ এর ‘ইসলামের বুনিয়াদি শিক্ষা’ গ্রন্থটি এখন বাজারে

Ruhul Amin
ফেব্রুয়ারি ২৬, ২০২০ ৭:৪৯ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্টঃ আমেরিকা প্রবাসী সিলেটী আলেম মাওলানা রশীদ আহমদ এর লেখা ‘ইসলামের বুনিয়াদি শিক্ষা’ গ্রন্থটি এখন বাজারে। বইটি প্রকাশ করেছে সিলেটের পান্ডুলিপি প্রকাশনী। ঢাকা ও সিলেটের কেমুসাস এর ২১ শে বই মেলায় পাওয়া যাচ্ছে।
বহুমুখী প্রতিভার অধিকারী এই আলেম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট রিপোর্ট এর সম্পাদক মন্ডলীর সভাপতির পাশাপাশি ইয়র্কবাংলা ম্যাগাজিনের সম্পাদক। তিনি নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক। দ্বীনের একজন সক্রিয় দা’ঈ এবং মসজিদভিত্তিক সমাজবিনির্মাণে নিবেদিতপ্রাণ এই সমাজকর্মী
১৯৭৭ ঈসায়ি সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার মানাউরা গ্রামে। তাঁর পিতা উপমহাদেশের প্রখ্যাত হাদীস বিশারদ আল্লামা মুশাহিদ বায়মপুরী (রাহ:) এর সুযোগ্য ছাত্র, উত্তর সিলেটের বরেণ্য আলেমে দ্বীন, মাওলানা মোঃ আব্দুল মতীন।যিনি বড় মেছাব নামে সর্বমহলে পরিচিত এবং মাতা মোছাম্মৎ হালিমা খাতুন।নিজ গ্রামে প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণী কৃতিত্বের সাথে শেষ করে সিলেটের কোম্পানীগঞ্জের জামেয়া মুশাহিদিয়া খাগাইল মাদরাসায় তার দ্বীনি শিক্ষার হাতেখড়ি। এ ধারাবাহিকতায় কওমি মাদরাসার সর্বোচ্চ ক্লাস দাওরায়ে হাদীস সমাপন করেন । পাশাপাশি সিলেট সরকারী আলিয়া মাদরাসা থেকে কামিল ফিল হাদীসও কৃতিত্বের সাথে সম্পন্ন করেন। নিউইয়র্কের সিটি কলেজ অফ টেকনোলজি থেকে ২০১১ সালে কৃতিত্বের সাথে ই.এস.এল সম্পন্ন করেন। বর্তমানে শিক্ষকতার পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্রের একটি কলেজে “আমেরিকান জার্নাল অফ হিউম্যানিটিস এন্ড ইসলামিক স্টাডিজ” নিয়ে অধ্যয়ন করছেন।
সিলেট শহরে অবস্থানকালে তিনি শিক্ষকতা ও স্থানীয় সিভিল সার্জন অফিস মসজিদ এর পেশ ইমাম হিসেবে অর্ধযুগেরও বেশি সময় সুনামের সাথে দায়িত্ব পালন করেন। নব্বইয়ের দশক থেকে যুক্ত হন সিলেটে সাহিত্য ও সাংবাদিকতার সাথে ।
২০০৭ সালে প্রবাসে পাড়ি জমানোর পর নিউইয়র্কে গত এক যুগেরও বেশি সময় লেখালেখির পাশাপাশি বিভিন্ন সাহিত্য সাময়িকীর সম্পাদনার দায়িত্ব পালন করেছেন এবং ফ্রিল্যান্স সাংবাদিকতা করেছেন। বর্তমানে তিনি নিউইয়র্কে বিএমএমসিসি ইসলামিক স্কুল,ব্রুকলিন -এর প্রিন্সিপাল।
‘কুরআন সুন্নাহর আলোকে ইসলামের বুনিয়াদি শিক্ষা’ মাওলানা রশীদ আহমদ-এর প্রথম গ্রন্থ। আলোচ্য গ্রন্থটিতে লেখক ইসলামের বুনিয়াদী বিষয়সমূহ কুরআন-সুন্নাহর আলোকে সহজ-বোধগম্য ভাষায় উপস্থাপন করেছেন। প্রত্যেক মুসলিমদের জন্য বুনিয়াদি শিক্ষার পাঁচটি বিষয় হচ্ছে ১. ঈমানের সাক্ষ্য দেওয়া বা শাহাদাত ২. সালাত কায়েম করা ৩. জাকাত আদায় করা ৪. রমজান মাসে রোজা রাখা এবং ৫. বিত্তবানদের জন্য হজ্ব আদায় করা। এই গ্রন্থটিকে লেখক পাঁচটি অধ্যায়ে উপস্থাপন করেছেন। মুসলিমদের দৈনন্দিন জীবনের সব কাজে ইসলামের বিধি-বিধান মেনে চলা অবশ্য কর্তব্য।একজন ঈমানদারের জন্য দ্বীনি শিক্ষার বিকল্প নেই।এই গ্রন্থ অধ্যয়নের মাধ্যমে মুসলিম নর-নারীদের মধ্যে দ্বীনী জ্ঞানচর্চা ও আল্লাহ তা’য়ালার ভীতি সৃষ্টিতে লেখক আশাবাদী। গ্রন্থটিতে লেখক অত্যন্ত যত্নের সঙ্গে তথ্য ও তত্ত্বের সন্নিবেশ ঘটিয়েছেন। লেখকের বিষয়বস্ত নির্বাচন এবং লেখনীর ধারা খুবই সময়োপযোগি। বাংলাভাষি পাঠকদের জন্য ‘কুরআন সুন্নাহর আলোকে ইসলামের বুনিয়াদী শিক্ষা’ গ্রন্থটি বিরাট ভূমিকা রাখবে বলে আশা করা যায়। গ্রন্থটি সমকালীন বাস্তবতায় পাঠকদের জন্য ইসলামের মৌলিকজ্ঞান অর্জনে সহায়ক হবে।