বৃহস্পতিবার, ২৪ নভে ২০১৬ ১০:১১ ঘণ্টা

আয়করদাতার সংখ্যা এক বছরে দ্বিগুণ

Share Button

আয়করদাতার সংখ্যা এক বছরে দ্বিগুণ

ডেস্ক রিপোর্ট:
গত বছর যেখানে ১৩ লাখ মানুষ আয়কর রিটার্ন জমা দিয়েছিলেন, সেখানে চলতি বছর এই সংখ্যাটা ২৫ লাখে দাঁড়াবে বলে আত্মবিশ্বাসী অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি জানান, এখন পর্যন্ত ১৮ লাখ মানুষ রিটার্ন জমা দিয়েছেন।

বিকালে  রাজধানীর আগারগাঁওয়ে আয়কর সপ্তাহের উদ্বোধন ও সেরা করদাতা সম্মাননা প্রদান অনুষ্ঠান উপলক্ষে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী এ কথা বলেন।

প্রথমবারের মতো ২৪ থেকে ৩০ নভেম্বর আয়কর সপ্তাহ পালন করা হচ্ছে। আয়কর মেলায় যে পরিবেশ ও সুবিধায় রিটার্ন দাখিল করা হয়েছে, এই সপ্তাহ চলাকালে আয়কর অফিসগুলোতেও একই ধরনের সুবিধা থাকবে বলেও জানান মন্ত্রী।

অনুষ্ঠানে সেরা আয়করদাতাদের মধ্যে ট্যাক্সকার্ড বিতরণ করা হয়। মন্ত্রী জানান, সর্বোচ্চ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে উৎসাহ দিতে ট্যাক্সকার্ড নীতিমালা সংশোধন করা হয়েছে। এর আগে ২০ জন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এই কার্ড দেওয়া হলেও এবার দেওয়া হয়েছে ১৪১টি ব্যক্তি ও প্রতিষ্ঠানক সম্মানতা দেওয়া হয়েছে। ভবিষ্যতে এই সংখ্যা আরও বাড়ানো হবে বলেও জানান অর্থমন্ত্রী।

মুহিত বলেন, ‘কর দেয়ার বিষয়টিতে জনগণের ধারণা আমুল পাল্টে দিয়েছে আয়কর মেলা। সরকার করদাতা বান্ধব পরিবেশ তৈরি করেছে। আয়কর মেলার কারণে করদাতাদের মধ্যে সচেতনতা ও দায়িত্বরোধ বৃদ্ধি করেছে। এখন মানুষ স্বেচ্ছায় কর দিতে আসছে।’

অর্থমন্ত্রী বলেন, ‘মেলার এই পরিবেশ আমরা সারা বছর ধরে রাখতে চাই। মানুষ যেন মানুষ নিজে থেকে কর দিতে আসে।’ কর দিতে আসা নাগরিকরা যেন কোনো ধরনের হয়রানির শিকার না হয়, সে জন্য তাগিদ দেন অর্থমন্ত্রী।

মুহিত বলেন, ‘কর আদায় বাড়াতে কর আইনের ব্যাপক সংস্কার ও সৃজনশীল করা হবে।’ বলেন, ‘২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হবে বাংলাদেশ। জনগণের রাজস্ব এ ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা পালন করবে।’

এই সংবাদটি 1,023 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com