সিলেটশনিবার , ৭ মার্চ ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মাওলানা আশরাফ আলী রহ. স্মরণে জাতীয় কনফারেন্স

Ruhul Amin
মার্চ ৭, ২০২০ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
বাংলাদেশ খেলাফত মজলিসের উদ্যোগে সংগঠনের সাবেক অভিভাবক পরিষদের চেয়ারম্যান, বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের সিনিয়র সহ-সভাপতি শায়খুল হাদীস মাওলানা আশরাফ আলী রহ. এর স্মরণে জাতীয় কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।
আজ (৭ মার্চ) রাজধানীর গুলিস্তান কাজী বশির মিলনায়তনে এই কনফারেন্স অনুষ্ঠিত হয়।
কনফারেন্সে নেতৃবৃন্দ বলেন, মাওলানা আশরাফ আলী রহ. একদিকে হাদিসের মসনদে ছিলেন উজ্জল নক্ষত্র অন্যদিকে ইসলামী আন্দোলনের ময়দানে সরব ছিলেন। ইসলামের বিরুদ্ধে যেকোন ইস্যুতে উনার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল লক্ষণীয়। তিনি দলমত নির্বিশেষে সমস্ত উলামায়ে কেরামের শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব ছিলেন। কওমী মাদরাসা শিক্ষা উন্নয়নে তিনি আমরণ কাজ করে গিয়েছেন।
আমীরে মজলিস শায়খুল হাদীস মাওলানা ইসমাঈল নূপুরীরর সভাপতিত্বে কনফারেন্সে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, সংগঠনের যুগ্ম-মহাসচিব মাওলানা আতাউল্লাহ আমীনের পরিচালনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী, মধুপুরের পীর মাওলানা আব্দুল হামীদ, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) এর সহ সভাপতি মাওলানা নুরুল ইসলাম জেহাদী, মহাপরিচালক মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী, জামেয়া মোহাম্মদিয়ার প্রিন্সিপাল মাওলানা আবুল কালাম, কুমিল্লা বটগ্রাম মাদরাসার মোহতামিম মাওলানা নুরুল হক, মুসলিম লীগ এর মহাসচিব এডভোকেট কাজী আবুল খায়ের, খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা আহমদ আলী কাসেমী, হজ্জ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি শাহাদাত হোসাইন তসলীম, রাবেতাতুল ওয়ায়েজীন এর সভাপতি মাওলানা আব্দুল বাসেত খান, আশরাফ আলী রহ. এর সাহেবজাদা মাওলানা সাব্বির আহমদ, কনফারেন্সে আরো বক্তব্য রাখেন সাবেক মহাসচিব ও অভিভাবক পরিষদ সদস্য মাওলানা ইউসুফ আশরাফ, সংগঠনের নায়েবে আমীর মাওলানা রেজাউল করিম জালালী, মাওলানা খুরশিদ আলম কাসেমী, যুগ্ম-মহাসচিব মাওলানা মামুনুল হক, মাওলানা জালালুদ্দীন আহমদ, মাওলানা কোরবান আলী কাসেমী, মাওলানা আব্দুল আজিজ, মুফতি শরাফত হোসাইন, সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল, ড. জি এম মেহেরুল্লাহ, মাওলানা এনামুল হক মূসা, বায়তুলমাল সম্পাদক মাওলানা মাহবুবুল হক, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা মুহসিনুল হাসান, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাওলানা হারুনুর রশীদ ভূঁইয়া, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মাওলানা মুহাম্মদ ফয়সাল, নির্বাহী সদস্য মাওলানা জসীম উদ্দীন, মুহাম্মদ আব্দুর রহীম, ঢাকা মহানগর সভাপতি মাওলানা রুহুল আমীন খান প্রমুখ।
স্বরাষ্ট্রমন্ত্রী জনাব আসাদুজ্জামান খান কামাল তার বক্তব্যে বলেন, মাওলানা আহমদ শফী অসুস্থ থাকার কারণে তাকে দেখতে গেলে তিনি মাওলানা আশরাফ আলী রহ. এর পরামর্শ নিয়ে কাজ করতে বলেছেন। কঠিন মুহূর্তে তার পরামর্শ নিয়ে আমরা দ্বীনি সংকট থেকে উত্তরণে সহায়তা পেতাম। আমরা একজন মহান ব্যক্তিকে হারিয়ে বিরাট কিছু হারিয়ে ফেলেছি। জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব মাওলানা নূর হোসাইন কাসেমী বলেন, মাওলানা আশরাফ আলী রহ. আদর্শ আমাদের ধারণ করতে হবে। তিনি ছিলেন ঐক্যের প্রতীক। ইসলামী আন্দোলনের ময়দানে তার ভূমিকা ছিল অনুস্বরণীয়। তিনি কওমী শিক্ষা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।
স্বাগত বক্তব্যে সংগঠনের মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেন, দেশ ও ইসলামের যেকোন সংকটময় মুহূর্তে তিনি আপসহীন ভূমিকা রাখতেন। জীবনের শেষ মুহূর্তেও কাদিয়ানীদেরকে সরকারীভাবে অমুসলিম ঘোষণার প্রচেষ্টা চালিয়েছেন।
সভাপতির বক্তব্যে আমীরে মজলিস শাইখুল হাদীস মাওলানা ইসমাঈল নূরপুরী বলেন, আশরাফ আলী রহ. আমাদের মাঝে নেই কিন্তু তার আদর্শ বেঁচে আছে। তিনি খেলাফত প্রতিষ্ঠার জন্য আমৃত্যু সংগ্রাম করেছেন। তিনি সকলকে সহজে আপন করে নিতেন। তিনি ভারতে মুসলিম গণ হত্যার তীব্র নিন্দা জানিয়ে মোদীকে বাংলাদেশে আমন্ত্রণের বিরুদ্ধে হুশিয়ারী উচ্চারণ করে বলেন কোনো মুসলমানের খুনিকে বাংলাদেশে প্রবেশ করতে দেয়া হবে না।