সিলেটশুক্রবার , ২৫ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সূচির জঙ্গি আচরণে যুক্তরাষ্ট্র, বৃটেন, মালয়েশিয়া, মিশরের উদ্বেগ

Ruhul Amin
নভেম্বর ২৫, ২০১৬ ১২:০৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  মিয়ানমারে চলমান রোহিঙ্গা মুসলিম সঙ্কট যেভাবে মোকাবিলা করছে অং সান সুচির সরকার তাতে পশ্চিমা দেশগুলোতে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে উদ্বেগ। প্রশ্ন মুখে পড়েছে অং সান সুচি সরকারের সক্ষমতা। এ জন্য জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার গোপনে অন্যান্য কূটনীতিকদের সঙ্গে এ নিয়ে আলোচনা করেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সেই আলোচনায় তিনি সতর্কতা উচ্চারণ করেছেন। বলেছেন, মিয়ানমার নিজে এ সমস্যা মোকাবিলা করতে পারবে না। পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, বৃটেন, মালয়েশিয়া, মিশরসহ বেশ কয়েকটি দেশ।

রোহিঙ্গাদের ওপর চলমান সহিংসতার প্রতিবাদে আঞ্চলিক ফুটবল টুর্নামেন্ট থেকে নিজেদের প্রত্যাহার করছে মালয়েশিয়া। এ টুর্নামেন্টের সহ-আয়োজক দেশ মিয়ানমার। এর জবাবে সুচিও কূটনীতিকদের সঙ্গে গত শুক্রবার বৈঠক করেছেন তার রাজধানী ন্যাপিডতে। তাতে তিনি অভিযোগ করেছেন, তার দেশের সঙ্গে অন্য দেশগুলো ‘আনফেয়ার’ আচরণ করছে। এ বিষয়গুলো গত কয়েকদিনে প্রকাশ পায় নি। কিন্তু কয়েকজন কূটনীতিক ও সহায়তা কর্মী তা ফাঁস করে দিয়েছেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক রুদ্ধদ্বার বৈঠকে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার। জাতিসংঘের অনুরোধে নিউ ইয়র্কে এর সদর দপ্তরে গত বৃহস্পতিবার এ বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে উপস্থিত দু’জন কূটনীতিক বলেছেন, বৈঠকে মিয়ানমারে অব্যাহত সংস্কার প্রক্রিয়ার বর্তমান অবস্থাকে ভয়াবহ

বলে আখ্যায়িত করেন সামান্থা পাওয়ার। এর পরের দিনই অং সান সুচি মিয়ানমারের রাজধানী ন্যাপিডতে কূটনীতিকদের নিয়ে বৈঠক করে এর জবাব দেন।

মিয়ানমারে চলমান সহিংসতায় এখন পর্যন্ত কমপক্ষে ৮৬ জন নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছে কমপক্ষে ৩০ হাজার মানুষ। অভিযোগ আছে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর নির্যাতনে এসব মানুষ পালিয়ে আসছে বাংলাদেশে। এতে অং সান সুচির আট মাসের সরকার সবচেয়ে বড় পরীক্ষার মুখোমুখি।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি প্রথম থেকেই রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যা-নির্যাতনের বিষয়ে প্রতিবাদমুখর ছিলেন। সর্বোচ্চ নেতার আহ্বানে ইরান সরকার এ পর্যন্ত রোহিঙ্গা মুসলমানদের রক্ষায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। প্রতিনিধিদল পাঠিয়েও মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টির লক্ষ্যে।

সর্বোচ্চ নেতার মিয়ানমার অঞ্চল বিষয়ক প্রতিনিধিও এ ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। এরপরও মিয়ানমার সরকারের তরফে রাখাইন রাজ্যে মুসলিম নিধন থেমে নেই। বতর্মান প্রেক্ষাপটে মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের বিষয়ে সর্বোচ্চ নেতার দৃষ্টিভঙ্গির দিকে আরেকবার নজর দেয়া যাক। সর্বোচ্চ নেতার দৃষ্টিভঙ্গির আলোকেই ইরানের এ সংক্রান্ত নীতি নির্ধারণ করা হয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সেই বৈঠকে নিয়ে সূচি অভিযোগ তুলে বলেন, তার দেশের সঙ্গে ‘আনফেয়ার’ আচরণ করা হচ্ছে। এ সময় সুচিকে বেশ হতাশ দেখা গেছে। ওই বৈঠকে উপস্থিত ছিলেন জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, বৃটেন, ইউরোপীয় ইউনিয়ন ও ডেনমার্কের কূটনীতিকরা। তাদের কাছে সূচি অভিযোগ করেন, বাস্তব তথ্য বাদ দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় একপেশে সংঘাতের দিকে দৃষ্টি দিয়েছে। নিউ ইয়র্কের বৈঠকে জানিয়ে দেয়া হয়েছিল যে, নির্যাতনের অভিযোগের প্রেক্ষিতে সেখানে ত্রাণ সহায়তা পৌঁছে দেয়ার সুবিধার প্রতি ও অভিযোগ তদন্তের বিষয়ে মিয়ানমার প্রতিশ্রুতিবদ্ধ। এ বিষয়েই কূটনীতিকরা মিয়ানমারের ওপর এখন চাপ বাড়াচ্ছেন।