সিলেটশুক্রবার , ২৫ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নারী ধর্ষণ,হত্যাসহ রোহিঙ্গাদের বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে সেনারা

Ruhul Amin
নভেম্বর ২৫, ২০১৬ ১২:২৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর নির্যাতনের করুণ চিত্র উঠে এসেছে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সিএনএনের প্রতিবেদনে। এতে বলা হয়েছে রোহিঙ্গাদেরকে নির্বিচারে নিধন করছে মিয়ানমারের সেনারা। আর এ কারণে প্রাণে বাঁচতে তারা বন্যার পানির মতো ধেয়ে আসছে বাংলাদেশের দিকে।

সিএনএনের প্রতিবেদক জানান, ভুক্তভোগী নারীরা জানিয়েছেন, তাদের পরিবারের সদস্যদের হত্যার পাশাপাশি বাড়িঘর জ্বালিয়ে দেওয়া হয়েছে। ধর্ষণের ঘটনাও ঘটেছে সেখানে।

বাংলাদেশে চলে আসা লাবু বেগম নামে একজন বলেছেন, ‘১০ বছরের বেশি বয়স্ক কোনো ছেলেই  পাওয়া মাত্রই তারা তুলে নিয়ে যাচ্ছে।‘

‘সেনাবাহিনী আসা মাত্রই আমরা বাড়ি ছেড়ে পালিয়েছি। আমি জানি না আমার স্বামী বেঁচে আছেন কি না’-বলেন লাবু বেগম।

জাতিগত নিধন

লাবু বেগম বর্তমানে বাংলাদেশের কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প কুটুপালংয়ে বসবাস করছেন। তিনি জানান, এই ক্যাম্পে থাকা অনেক নারীই মিয়ানমারে ধর্ষণের শিকার হয়েছেন। তিনি বলেন, ‘কোনো সুদর্শন মেয়ে দেখা মাত্রই তারা পানি খাওয়ার কথা বলে ঘরে ঢুকে তাদেরকে ধর্ষণ করে।’

মিয়ানমারের রাখাইন রাজ্যে আনুমানিক ১০ লাখ রোহিঙ্গা বসবাস করে। সেখানে তারা উদ্বাস্তুর মত থাকে। এদেরকে নাগরিক হিসেবে স্বীকার করে না মিয়ানমার। তাদের দাবি, এরা বাংলাদেশ থেকে সে দেশে অবৈধভাবে বসবাস করছে। তবে এরা প্রজন্ম থেকে প্রজন্ম ধরেই সেখানে বসবাস করছে।

বাংলাদেশে জাতিসংঘের শরণার্থী সংস্থার কর্মকর্তা জন ম্যাককিসিক সিএনএনকে বলেন, ‘রোহিঙ্গারা পৃথিবীর সবচেয়ে বেশি নির্যাতিত মানুষ।’ তিনি বলেন, ‘এটা স্পষ্ট যে মিয়ানমারের সেনাবাহিনী এদেরকে নির্মূল করে দিতে চায়।’

ধ্বংস হয়েছে গ্রাম

একটি মানবাধিকার সংস্থার প্রতিবেদন অনুযায়ী রাখাইন রাজ্যে সেনাবাহিনী রোহিঙ্গাদের প্রায় এক হাজার ২৫০টি ঘর জ্বালিয়ে দিয়েছে। যদিও সরকার এই অভিযোগ অস্বীকার করে দাবি করেছে, রোহিঙ্গারাই নিজেদের বাড়িতে আগুন দিয়েছে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেছেন, তারা বেশ কিছু স্যাটেলাইট ছবি পেয়েছেন, যাতে রোহিঙ্গা গ্রামগুলোর পরিস্থিতি সরকার যা বলছে তার চেয়ে অনেক করুণ বলে প্রমাণ রয়েছে।

বাংলাদেশে আসার পথও বিপজ্জনক

কুতুপালং ক্যাম্পের শরণার্থীরা জানান, তারা সবাই মধ্যরাতে বাড়ি ছেড়েছেন। সেনাদের চোঁখ ফাঁকি দিতে তারা পথে পথে বিভিন্ন গ্রামে লুকিয়ে ছিলেন। এরপর নাথ নদী পার হয়ে তারা বাংলাদেশে ঢুকেছেন।

লাবু বেগম বলেন, ‘বাংলাদেশে আসতে আমার চারদিন লেগেছে। আমাদের গ্রামে আগুন দেয়ার পর আমরা অন্য একটি গ্রামে আশ্রয় নেই। এরপর আরও একটি লোকালয়ে। এভাবে আমরা ধীরে ধীরে নদী তীরের দিকে আসতে থাকি।’

এই বিপজ্জনক যাত্রায় পরিবারের অনেক সদস্যকে চিরতরে হারাতে হয়েছে বলে জানান লাবু বেগম।

লাবু বেগমের ননদ নাসিমা খাতুন সিএনএনকে বলেন, ‘আমরা যখন বাংলাদেশের পথে যাত্রা শুরু করি, তখন আমরা ছিলাম ছয় জন। কিন্তু এদের মধ্যে তিন জনই মারা গেছে।’ তিনি জানান, এই যাত্রায় তার স্বামীকে হত্যা করা হয়েছে, আরও এক ছেলে নিখোঁজ হয়েছেন।

মিয়ানমারের রোহিঙ্গা অধ্যুষিত এলাকা থেকে নির্যাতন, গ্রামে আগুন ধরিয়ে দেওয়ার বেশ কিছু ভিডিও পাওয়ার কথাও জানিয়েছে সিএনএন। তবে সেখানে বিদেশি গণমাধ্যম বা সাহায্যসংস্থার কার্যক্রম চালানোর অনুমতি না থাকায় এগুলোর সত্যতা যাচাই করা যায়নি বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমটি।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক কর্মকর্তা জন ম্যাককিসিক বলেন, তারা মিয়ানমারের সরকারের কাছে বারবার রাখাইন রাজ্যে যাওয়ার অনুমতি চাইলেও তাদেরকে সে অনুমতি দেওয়া হয়নি। ফলে সেখানে আসলে কী ঘটছে, কতজনকে হত্যা করা হয়েছে, কতজন নির্যাতিত হয়েছে, কতজন এলাকা ছাড়া হয়েছে, সেই তথ্যটি নিশ্চিত করা যায়নি।

ম্যাককিসিক বলেন, ‘আমরা সীমান্ত দিয়ে ধেয়ে আসা মানুষদের দেশি। তারা জঙ্গল, সড়ক, গ্রাম যে যেখানে পারছে, সেখানেই আস্তানা গেড়েছে।’

ঢুকতে দিচ্ছে না বাংলাদেশ

রোহিঙ্গারা বহু কষ্টে বাংলাদেশের সীমান্তে আসা মানেই তাদের দুঃসহ ভোগান্তির অবসান নয়। কারণ, বাংলাদেশ সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে এবং যারাই সীমান্ত অতিক্রম করার চেষ্টা করছে তাদেরকে ধরতে পারলেই মিয়ানমারে ফেরত পাঠাচ্ছে।

তবে তার পরও বাংলাদেশে হাজারে হাজারে রোহিঙ্গা ঢুকে পড়েছে বলে জানিয়েছেন বাংলাদেশের সরকারি কর্মকর্তারা। আরও কয়েক হাজার সীমান্ত এলাকায় অবস্থান নিয়েছেন।

এরই মধ্যে বাংলাদেশ তার দেশে মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে এই বিষয়টিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

তবে মিয়ানমার সরকার রাখাইন রাজ্যে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, গত ৯ অক্টোবর সেনাবাহিনীর ওপর আক্রমণের ঘটনায় নয় জনের প্রাণহানির পর সেখানে সন্ত্রাসী নির্মূলে অভিযান চলছে। ওই ঘটনার পর সেনা অভিযানে এখন পর্যন্ত শতাধিক মানুষের প্রাণহানি ও ছয়শ জনকে আটকের খবর প্রকাশ হয়েছে সে দেশের গণমাধ্যমে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক কর্মকর্তা জন ম্যাককিসিক বলেন, ‘রাখাইন রাজ্যে আটকে পড়া রোহিঙ্গাদের অবস্থা শোচনীয়। মিয়ানমার সরকার তাদেরকে চরম শাস্তি দিতে চাইছে।’

সমালোচনা সত্ত্বেও নীরব সু চি

এই অবস্থায় মিয়ানমারে শান্তিতে নোবেলজয়ী অং সাং সুচি নীরব থাকায় তাকে নিয়েও সমালোচনা হচ্ছে।

জাতিসংঘের কর্মকর্তা ম্যাক কিসিক বলেন, ‘মিয়ানমারকে মানবাধিকারের প্রতি শ্রদ্ধার পাশাপাশি আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে। কিন্তু তারা সেটা করছে না। এমনকি গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরাকরেরও সেনাবাহিনীর ওপর কোনো নিয়ন্ত্রণ আছে বলে মনে হচ্ছে না।’

এ বিষয়ে সিএনএন একাধিকবার সুচির কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করেও এ বিষয়ে তার কোনো বক্তব্য নিতে পারেনি।

ফিরে যাওয়ার কোনো সুযোগ দেখছেন না শরণার্থীরা

বাংলাদেশে শরণার্থী শিবিরে বসবাসকারী লাবু বেগম বলেন, তারা নিজ দেশ ছেড়েছেন তার সরকারের আচরণের কারণেই। তিনি বলেন, ‘আমরা যে গ্রামে বাস করতাম, সেখানে এখন কোনো রোহিঙ্গা মুসলিম আর নেই। তাদের সবাই বাড়ি ছেড়ে পালিয়েছে।’

নাসিমা খাতুন এবং আরও অনেক শরণার্থী জানান, মিয়ানমারে ফিরে যাওয়ার কোনো সুযোগ আছে বলে তারা