ক্লাস বন্ধ থাকবে, বেফাক-হাইয়ার পরীক্ষা হবে যথা সময়ে

প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২০

ক্লাস বন্ধ থাকবে,  বেফাক-হাইয়ার পরীক্ষা হবে যথা সময়ে

সিলেট রিপোর্ট ডেস্ক :
দেশের সকল কওমি মাদরাসার নিয়মিত ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে হাইয়াতুল উলইয়া ও বেফাক। তবে হাইয়া ও বেফাকের পরীক্ষা যথাসময়ে হবে। আজ মঙ্গলবার সকালে হাইয়াতুল উলইয়ার জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

পাবলিক ভয়েসকে এ তথ্য নিশ্চিত করেছেন, আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ (হাইয়া) এর সদস্য ও বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড (বেফাক) এর সহসভাপতি মাওলানা মুসলেহ উদ্দিন রাজু।

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়ার করোনাভাইরাস আতঙ্কে স্থবির হয়ে পড়েছে জনজীবন। সরকারি-বেসরকারি সমস্ত প্রতিষ্ঠানে পড়েছে এর বিরুপ প্রভাব। এরইমধ্যে আজ মঙ্গলবার থেকে (৩১ মার্চ) বাংলাদেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার।

সরকারি ঘোষণার পর আজ সকালে জরুরি বৈঠকে বসে কওমি মাদরাসার শিক্ষার সর্বোচ্চ নীতি নির্ধারনী বোর্ড আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ (হাইয়া)।

সকাল ১০ টায় হাইয়াতুল উলইয়ার কেন্দ্রীয় কার্যালয়ে এ সংক্রান্ত বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে মোট তিনটি সিদ্ধান্ত ঘোষণা করা হয়।
মাওলানা মুসলেহ উদ্দিন রাজু বলেন, আসলে করোনাভাইরাস তো পৃথিবীজুড়ে আল্লাহ প্রদত্ত একটি আজাব। এর থেকে পরিত্রাণের লক্ষ্যে আমাদের বেশি বেশি আস্তাগফার করা উচিত। এজন্য আজকে হাইয়ার বৈঠকে মোট তিনটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এক. মাদরাসার নিয়মিত ক্লাস বন্ধ থাকবে, দুই. পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে, তিন. বেশি বেশি তাওবা আস্তাগফার করা।

পরীক্ষার্থী ছাড়া বাকীরা মাদরাসা ছেড়ে চলে যাবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘সিদ্ধান্তটা এরকম হয়েছে মাদরাসার ক্লাস বন্ধ থাকবে পরীক্ষার্থীরা প্রস্তুতি নিবে, পরীক্ষা যথাসময়ে চলবে’।

প্রসঙ্গ, ২৮ মার্চ থেকে বেফাকুল মাদারিসিলি আরাবিয়া বাংলাদেশ (বেফাক) এবং হাইয়াতুল উলইয়ার কেন্দ্রীয় পরীক্ষা ৬ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, দাওরা হাদীসের মাস্টার্স সমমান সরকারি স্বীকৃতির পর থেকে হাইয়াতুল উলইয়ার অধীনে এই পরীক্ষা হয়ে আসছে। বাকী অন্যান্য ক্লাস পরীক্ষা বেফাকের আওতাধীন। যেসব মাদরাসা বেফাক বোর্ড অধিভুক্ত তারা বেফাকে থেকেই হাইয়ার অধিনে দাওরার পরীক্ষায় অংশ নিচ্ছে। এজন্য দাওরা হাদীস পরীক্ষার ক্ষেত্রে হাইয়ার সিদ্ধান্তই বেফাকের সিদ্ধান্ত। তাছাড়া হাইয়ার উর্ধ্বতণ দায়িত্বশীল কর্মকর্তাগণ বেফাকেও নেতৃত্ব দিচ্ছেন। সেজন্য অন্যান্য পরীক্ষায়ও হাইয়ার সিদ্ধান্ত ফলো করবে বেফাক।

এই সংবাদটি 74 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com