কোভিড-১৯ নিয়ে আতংকিত, আক্রান্তদের প্রতি নিউইয়র্কস্থ মাদানী একাডেমীর সতর্কতার আহ্বান

প্রকাশিত: ২:০৯ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২০

কোভিড-১৯ নিয়ে আতংকিত, আক্রান্তদের প্রতি নিউইয়র্কস্থ মাদানী একাডেমীর সতর্কতার আহ্বান

                                                                                             অধ্যাপক মাওলানা মুহিব্বুর রহমানঃ

 

বিসমিল্লাহির রাহমানির রাহীম।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি  ওবারাকাতুহ।

 

সম্মানিত করোনাভাইরাস কোভিড-১৯ এ আতংকিত ও আক্রান্ত বিপদগ্রস্থ নিউইয়র্ক তথা আমেরিকা এবং গোটা বিশ্ববাসী।

 

সর্ব প্রথম আপনাদের শান্তি, স্বস্তি এবং সর্বগ্রাসী করোনা বিপদ থেকে আশু মুক্তি কামনা করছি।আপনারা সবাই অবগত আছেন যে, আমরা গোটা বিশ্ববাসী বিশ্বস্রষ্টার প্রকাশ্য নাফরমানীর কারণে আজ এক মহা প্রলয়ংকারী বিপদ ও গজবের সম্মুখীন হয়েছি।আমরা চিন্তা, ভীতি ও হতাশের সাগরে হাবুডুবু খাচ্ছি।সবাই দিশাহারা ও কিংকর্তব্যবিমূঢ়।এমন কি এ অবস্থায় কি করণীয় তাও অনেকে হৃদয়ঙ্গম করতে পারছিনা।

 

এ বৈশ্বিক বিপদে এক দিকে  চিকিৎসকগণ  এবং অন্যদিকে উম্মাতের অভিভাবক উলামায়ে কেরামও বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন। ডাক্তারগণ তাদের চিকিৎসার পাশাপাশি হাতে গ্লাভস ব্যবহার, মুখে মাস্ক পরিধান এবং ঘনঘন হাত-মুখ ধৌত করা ও সামাজিক দূরত্ব বজায় রাখার কথা অহরহ বলে যাচ্ছেন।অপরদিকে উলামায়ে কেরাম যা  বলেছেন তা হচ্ছে:

 

১.আমরা আমাদের কৃত চরিত্র,সমাজ ও জাতি বিধ্বংসী পাপরাশি করেছি, যার দরুন মহাপ্রভু আমাদের প্রতি রাগান্বিত হয়ে আছেন,তাই তাঁর নিকট খালিছ (আন্তরিকভাবে) তওবা বা অনুশোচনা করি। 

 ২.মহান আল্লাহ তা’আলার আদেশ সমূহকে পালন এবং নিষেধ সমূহকে পরিহার করতে আরম্ভ করি। 

সাথে সাথে আমাদের আত্মীয় স্বজন, বন্ধু বান্ধব  ও পরিচিতদেরকে এ পরামর্শ প্রদান করি।

 

৩.আল্লাহ রাসূল বিশ্বাসী অর্থাৎ মুসলমানগণ রীতিমতো নামাজ আদায়ের সাথে সাথে আল্লাহর কালাম পবিত্র কুরআন মাজীদ তেলাওয়াত ও বিভিন্ন রকম দুআ দূরূদ পাঠ করি।

 

৪. এ মহাবিপদে ধৈর্যশীল হয়ে  মহান আল্লাহ তা’আলার প্রতি এ ব্যাপারে অগাধ বিশ্বাস পোষণ করা যে, মহান আল্লাহ্ ই হলেন হায়াত এবং মাওতের মালিক।তাঁর হুকুম ব্যতীত কেউ মরতেও পারেনা বাঁচতেও পারেনা।মহানবী সা: এর হাদীস অনুযায়ী ছোঁয়াচে বলতে কোন রোগ নেই।তবে হ্যাঁ কিছু কিছু রোগ আছে যা একজন থেকে অপরজনের শরীরে সংক্রমিত হতে পারে।তবে তাও সম্পূর্ণ আল্লাহর হুকুমে হয়ে থাকে।তাই আমরা সর্বদা সতর্ক থাকবো কিন্তু করোনাভাইরাস কারো হলেই,সে মারা যাবে তা বিশ্বাস করবো না।

 

৫. এ ধরনের মহামারী শরীয়তের  পরিভাষায় যাকে “তাউন”  “জুযাম” “ওবা” ইত্যাদি বলা হয়ে থাকে,এর প্রকোপ দেখা দিলে হাদীস অনুযায়ী একটি দু’আ বেশি বেশি পাঠ করার জন্য বলা হয়েছে।দু’আটি হচ্ছে 

 

 اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْبَرَصِ، وَالْجُنُونِ، وَالْجُذَامِ، وَمِنْ سَيِّئِ الأَسْقَامِ

 

 আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল বারাছি,ওয়াল জুনুনি,ওয়াল জুযামি,ওয়ামিন সাঈয়িল আসকাম।

 

অর্থাৎ হে আল্লাহ! আমি আপনার নিকট কুষ্ঠরোগ, পাগলামি, প্ল্যাগ বা মহামারী এবং এ ধরনের কঠিন রোগ থেকে পানাহ বা আশ্রয় চাই। (হাদীস আবুদাউদ)

 

এছাড়া উলামায়ে কেরাম আরো বিভিন্ন আমলের কথা বলে থাকেন।যেমন: 

(ক)  حسبنا الله نعم الوكيل نعم المولى ونعم النصير 

হাসবুনাল্লাহু নি’মাল  ওয়াকীল,নি’মাল মাওলা ওয়া নি’মান নাছির।

 

(খ) لا حول ولا قوة إلا بالله العلي العظيم 

লা হাওলা ওয়ালা কুওওয়াতা ইল্লা বিল্লাহিল  আলিয়িল আযিম।

 

(গ)   لا إله إلا أنت سبحانك إني كنت من الظالمين

লা ইলাহা ইল্লা আনতা ছুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জয়ালিমীন।

 

(ঘ)   انا للله وأنا  اليه راجعون 

ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি  রাজিয়ূন ইত্যাদি বেশি বেশি করে পড়া।

 

এছাড়া উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ আলেম,বুযুর্গ ও ইসলামী চিন্তাবিদ আল্লামা সায়্যিদ আরশাদ মাদানী দামাত বারাকাতুহু যিনি প্রায়ই ফোন করে আমাদের  খবরাখবর  নিয়ে থাকেন।তিনিও গত সপ্তাহে একটি আমলের কথা আমাদেরকে জানিয়ে দিয়েছেন,ইচ্ছে হলে তাও করতে পারেন।তিনি বলেছেন প্রত্যেক ফরজ নামাজের পর তিনবার সূরায়ে ইখলাছ,তিনবার সূরায়ে ফালাক,তিনবার সূরায়ে নাস পড়ে দু’আ করার জন্য।তিনি আরো বলেছেন হাদীস শরীফ অনুযায়ী ছদকা বা দান খয়রাত করলে আল্লাহ্ তা’আলার ক্রোধ প্রশমিত হয়।তাই যতদূর সম্ভব ছদকা খয়রাতও করতে পারেন।

তাই আমরা মাদানী একাডেমী নিউইয়র্ক এর পক্ষ থেকে আপনাদের কে অনুরোধ জানাচ্ছি এ সমস্ত আমল ও দুআসমূহ পড়ার জন্য।পাশাপাশি করোনা কে নয় করোনার মালিক কে ভয় করুন।বিপদ থেকে তিনিই বাঁচাবেন। হাদীস শরীফে রয়েছে আল্লাহ্ যত রোগ সৃষ্টি করেছেন,সাথে সাথে তত ঔষধও সৃষ্টি করেছেন।

 

মাদানী একাডেমী অফ নিউইয়র্ক এর পক্ষে অধ্যাপক মাওলানা মুহিব্বুর রহমান (প্রেসিডেন্ট)।

এই সংবাদটি 22 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com