সিলেটবৃহস্পতিবার , ১৬ এপ্রিল ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মসজিদ উন্মুক্ত করে দেয়ার আহ্বান জানিয়ে তরুণদের বিবৃতি

Ruhul Amin
এপ্রিল ১৬, ২০২০ ৫:২৫ অপরাহ্ণ
Link Copied!

সিলেটরিপোর্টঃ মহামারী করোনাভাইরাসের (কোভিড ১৯) কারণে সরকারের পক্ষ থেকে মসজিদে জনসমাগম রোধে যে নির্দেশনা জারি করা হয়েছে, তা প্রত্যাহার করে মসজিদগুলো উন্মুক্ত করে দেয়ার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের তরুন আলেমগন।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) দেয়া এক বিবৃতিতে মুসল্লিদের সংখ্যা নির্ধারণের বাধ্যবাধকতা ছাড়া নিঃশর্ত মসজিদ উম্মুক্ত করে দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তাঁরা।

বিবৃতিতে বলা হয়, বিশ্বজুড়ে ছড়ানো মহামারী করোনা ভাইরাস থেকে বিশ্বের ছোট বড় কোন দেশই মুক্ত নয়। আমাদের বাংলাদেশেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে সরকারের পক্ষ থেকে এই মহামারী থেকে দেশ ও জাতিকে বাঁচাতে অনেক পদক্ষেপই গ্রহণ করা হয়েছে, যা প্রশংসার দাবি রাখে। যেহেতু পুরো বিশ্বব্যাপি এ ব্যাপারে একমত যে এই মহামারী আল্লাহর সৃষ্ট তাই সরকারের সতর্কতার পূর্বেই আমাদের মুসলমানদের করণীয় হল আল্লাহর কাছে ক্ষমা, ইস্তেগফার, তওবা ও তাঁর ইবাদাত বন্দেগীর মাধ্যমে তাঁর কাছে আত্বসমর্পণ করা।

তারা দেশের শীর্ষস্থানীয় ১৫ জন আলেমের বিবৃতির সাথে একাত্মতা প্রকাশ করেন।

এই বাঁধা দেয়া অনেকভাবে হতে পারে যেমন-

(১) মসজিদে আসতে সরাসরি বাঁধা দান
(২) মসজিদ ধ্বংস করে বাঁধা দান
(৩) নামাজির সংখ্যা কমিয়ে বাঁধা দানসহ উল্লেখিত সব পদ্ধতিই মসজিদে আসতে বারন করার নামান্তর বলে বিশ্ববিখ্যাত মুফতিয়ানদের মতামত।

অন্যদিকে যারা অসুখ বা মহামারীতে আক্রান্ত বা আতঙ্কিত তাদের জন্য মসজিদে না আসার অনুমতি শরীয়তে রয়েছে।

অতএব মহামারীর আতঙ্কের মধ্যেও যে সুস্থ ও মসজিদে আসতে চায় তাকে বাঁধা দান করা শরীয়ত সমর্থন করে না। তাই সংখ্যার বাধ্যবাধকতা ছাড়াই মসজিদ সমূহকে উম্মুক্ত করে দিয়ে আল্লাহর রহমত হাসিল করার সুযোগ মুসলমানদেরকে দান করার জন্য সরকারের প্রতি তরুণ আলেমগণ জোর দাবি জানিয়েছেন।

বিবৃতিদাতা তরুণ আলেমরা হচ্ছেন, আলহাজ্ব মুফতি রেদওয়ানুল বারী সিরাজী, মাওলানা আব্দুল হালিম বিন হারুন নরসিংদী, মুফতি হোসাইন আহমদ যশোর, মুফতি তোফায়েল গাজালি ঢাকা, মাওলানা মোস্তাক ফুরকানি হবিগঞ্জ, মাওলানা আব্দুস সালাম সিলেট, মাওলানা তোফায়েল আহমদ উসমানী সুনামগঞ্জ, মাওলানা খাইরুল ইসলাম সিলেট, মুফতি আতাউর রহমান খিলগাঁও ঢাকা, মাওলানা আসাদুজ্জামান ব্রাহ্মণবাড়িয়া, মাওলানা তানভীর হায়দার ব্রাহ্মণবাড়িয়া, মুফতি কামরুজ্জামান যশোর, মৌলানা আবুল হাসান যশোর, মুফতি হাফেজ মোহাম্মদ চট্টগ্রাম, মাওলানা মুফতি সোহাইল আহমদ নীলফামারী,
মোল্লা মাহমুদ ব্রাহ্মণবাড়িয়া, মুফতি মাহমুদুল হাসান যশোর। মুফতি নিজামুদ্দিন আল আদনান হবিগঞ্জ, মাওলানা কায়সান মাহমুদ আকবরী সিলেট প্রমুখ।